আবেদন
বিহারের মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে সিপিআই(এমএল) সাধারণ সম্পাদকের লেখা চিঠি
cty


বিহারে শিক্ষক ধর্মঘটের পরিপ্রেক্ষিতে সিপিআই(এমএল) সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য গত ১৩ এপ্রিল বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে একটি চিঠি লেখেন। ঐ চিঠিতে তিনি ধর্মঘটী শিক্ষকদের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে অচলাবস্থার অবসানের অনুরোধ জানান।

ঐ চিঠিতে কমরেড দীপঙ্কর বলেছেন, বিহারে লক্ষাধিক প্রাথমিক ও মধ্য স্তরের শিক্ষক দীর্ঘদিন ধরে ধর্মঘট চালিয়ে যাচ্ছেন। ধর্মঘটী শিক্ষকদের সম্পর্কে সরকার যে ‘কাজ না করলে বেতন নয়’ নীতি নিয়েছে তার ফলে এখনও পর্যন্ত অনেক শিক্ষক মারা গেছেন। শিক্ষকদের পরিবারগুলো অনাহারের মুখে পড়েছে এবং অন্যান্য সমস্যাতেও তারা বিপর্যস্ত হচ্ছে।

আজ গোটা দেশই যখন কোভিড-১৯ এবং লকডাউনের কারণে এক অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্যে, আমাদের সবাইকেই তখন একসাথে চলতে হবে। এর বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই চালালে তবেই আমরা সংকটকে জয় করতে পারব। যে কোন ধরনের প্রতিবন্ধকতা অথবা অচলাবস্থা সংকট থেকে বেরিয়ে আসার পথকেই কন্টকিত করবে।

বিহারের মুখ্যমন্ত্রীকে অবিলম্বে ধর্মঘটী শিক্ষকদের সঙ্গে আলোচনা সংগঠিত করতে হবে, তাঁদের ন্যায্য দাবিগুলো শুনতে হবে এবং যতদিন না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততদিন তাঁরা যাতে বর্তমান মাসের সঙ্গে আগের মাসের বেতনও পান তা সুনিশ্চিত করতে হবে। শিক্ষকদের বিরুদ্ধে গৃহীত শাস্তিমূলক ব্যবস্থা প্রত্যাহার করে নিতে হবে এবং মৃত শিক্ষকদের পরিবারগুলোর জন্য যে ক্ষতিপূরণ ঘোষিত হয়েছে তারা অবিলম্বে যাতে তা পায় তার ব্যবস্থা করতে হবে।

খণ্ড-27