বিবৃতি
মার্কিন যুক্তরাষ্ট্রের মদতপুষ্ট সাম্রাজ্যবাদী আগ্রাসনের বিরুদ্ধে ভেনেজুয়েলা ও কিউবার জনগণের সঙ্গে সিপিআই(এমএল) লিবারেশন ঐক্যবদ্ধ
h3

সাম্প্রতিক ইতিহাসের অন্যতম বৃহৎ স্বাস্থ্য সংকট, কোভিড-১৯ অতিমারীর মধ্যেও সারা বিশ্বের কোটি কোটি মানুষের জীবনকে বিপন্ন করে মার্কিন যুক্তরাষ্ট্র সাম্রাজ্যবাদী থাবা বিস্তার করে চলেছে। লাতিন আমেরিকা থেকে আফ্রিকা থেকে এশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রের শাসক পরিবর্তন, অমানবিক নিষেধাজ্ঞা, সরাসরি এবং গোপন আক্রমণের নীতি ধ্বংসাত্মক ফলাফল এবং জনগণের দুঃখ দুর্দশার কারণ হিশেবে কাজ করছে।

ভেনেজুয়েলাতে গত ৩ মে ইউএস মদতপুষ্ট ভাড়াটে বাহিনীর সাম্প্রতিক আক্রমণ, যা বলিভিয়ান সৈন্য বাহিনী ব্যর্থ করেছে, এবং ১ মে মার্কিন যুক্তরাষ্ট্রে কিউবার দূতাবাসে সশস্ত্র আক্রমণ নিশ্চিতভাবেই ইউএস রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের মারমুখি নীতির প্রতিফলন।

ভেনেজুয়েলা

গণতান্ত্রিকভাবে নির্বাচিত ভেনেজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাদুরোকে অপসারনের জন্য ইউএস-এর সহায়তার কথা ইউএস পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও পুনরায় ঘোষণার কয়েকদিনের মধ্যেই ভেনেজুয়েলার বিরুদ্ধে সামরিক আক্রমণ হয়। সাম্প্রতিক কালে ইউএস ভেনেজুয়েলার বিরুদ্ধে সাম্রাজ্যবাদি আক্রমণকে তীব্রতর করেছে দানবিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করে, এবং দেশে অচলাবস্থা তৈরি ও সামরিক অভ্যুত্থান সংগঠিত করতে আগ্রহী ভেনেজুয়েলার অভিজাতদের সমর্থনপুষ্ট দক্ষিণপন্থী বিরোধী গোষ্ঠীদের সমর্থন ও প্রশিক্ষণ প্রদান করে। ভেনেজুয়েলার বিরুদ্ধে এই সংকর যুদ্ধ অত্যাবশ্যক পণ্যের যোগান ও সরকারি রাজস্বকে  খর্ব করে  দেশের অর্থনীতিকে ধ্বংস করার পাশাপাশি সরকারকে উৎখাত করতে সশস্ত্র বিরোধী গোষ্ঠীকে ব্যবহার করাকে সাহায্য করছে।

ভেনেজুয়েলার বিরুদ্ধে ইউএস সাম্রাজ্যবাদি আগ্রাসনের মূল লক্ষ্য হল পূর্বতন রাষ্ট্রপতি হুগো স্যাভেজের নেতৃত্বে ঘটা বলিভিয়ান বিপ্লবকে বিপর্যস্ত করা। ওই বিপ্লব দেশের শ্রমিক ও পরিশ্রমী জনতার হাতে ক্ষমতা দিয়েছে এবং সার্বজনীন স্বাস্থ্য সুবিধে, আবাসন ও শিক্ষার নীতির সূচনা হয়েছে। ভেনেজুয়েলার তৈল সম্পদের জাতীয়করণ জনতার উপর নিপীড়নকারী ইউএস বহুজাতিক ও ভেনজুয়েলিয় অভিজাত ধনীদের লুঠের সমাপ্তি ঘটায়। স্যাভেজের কাঙ্খিত বলিভিরিয়ান বিপ্লবের স্তম্ভগুলিকে শক্তিশালী করার মধ্যেই ভেনেজুয়েলায় ইউএস সাম্রাজ্যবাদের বিরুদ্ধে লড়াই-এর শক্তি নিহিত আছে।  

কিউবা

গত মাসে ইউএস সরকার করোনাভাইরাসের বিরুদ্ধে কিউবা কর্তৃক প্রদেয় সাহায্য হিশেবে ১ লক্ষ মাস্ক, কোভিড-১৯ নিরুপণ দ্রব্য, ভেন্টিলেটর ও গ্লাভসের পরিবহণকে বন্ধ করতে কিউবার বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে ব্যবহার করেছিল। ২০১৯ সালে ইউএস সরকার কিউবার বিরুদ্ধে নিষেধাজ্ঞার অংশ হিশেবে হেমস-বার্টন আইনের ৩নং বিধিকে ব্যবহার করেছিল, যা কিউবার রাষ্ট্রায়ত্ব সম্পত্তির থেকে মুনাফাকারী সংস্থার বিরুদ্ধে ইউএস নাগরিকদের মামলা করার অধিকার দিয়েছে। ফিদেল কাস্ত্রোর নেতৃত্বাধীন বিপ্লবীরা ইউএস মদতপুষ্ট ফালজেনসিও বাতিস্তার অমানবিক একনায়কতন্ত্রকে পরাস্ত করার সময়কাল ১৯৬০-এর দশক থেকেই কিউবার বিরুদ্ধে এই অর্থনৈতিক জবরদস্তি শুরু হয়েছে।

ফিদেল কাস্ত্রোর প্রয়াণের পরেও ইউএস সাম্রাজ্যবাদকে অগ্রাহ্য করে কিউবা তার স্বাধীনতাকে ঊর্ধে তুলে ধরে চলছে। ওবামা প্রশাসন কিউবার উপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তোলার পদক্ষেপ নিয়েছিল, কিন্তু ট্রাম্প প্রশাসন সেগুলিকে বাতিল করছে। কাস্ত্রোর মৃত্যুর পরে কিউবার জনগণের জন্য মৌলিক অধিকার হরণকারী অকল্পনীয় দারিদ্র ও দুঃখ কষ্ট প্রদানকারী একজন একনায়ক হিশেবে কাস্ত্রোকে চিহ্নিত করে কিউবাতে শাসক পরিবর্তনের ইঙ্গিত দিয়ে টুইট করে ট্রাম্প ঘোষণা করে যে ইউএস তার সর্বশক্তি দিয়ে কিউবাবাসীদের সাহায্য করবে “উন্নতি ও স্বাধীনতার দিকে তাদের অগ্রগতিকে”। কিউবার জনগণ ওই ঘোষণার প্রত্যুত্তরে কাস্ত্রোর শেষকৃত্যের মিছিলে বিপুল অংশগ্রহণ করে কিউবার বিপ্লবকে সমর্থন ও বিপ্লবের উপর ভরসা ব্যক্ত করে।

ইউএস অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্বেও সর্বাধিক বিপর্যস্ত দেশগুলিতে চিকিৎসাবাহিনী ও ৬০টিরও বেশি দরিদ্র ও প্রান্তিক দেশে চিকিৎসা সাহায্য পাঠিয়ে কিউবা কোভিড-১৯ বিপর্যয়ে সাড়া দেওযার ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে।

ইউএস সাম্রাজ্যবাদ এবং দক্ষিণপন্থী শক্তিগুলির বিরুদ্ধে লড়াই-এর ক্ষেত্রে সিপিআই(এমএল) লিবারেশন ভেনেজুয়েলা ও কিউবার জনগণের সাথে ঐক্যবদ্ধভাবে দাঁড়িয়ে আছে।

ইউএস সাম্রাজ্যবাদ নিপাত যাক
দক্ষিণপন্থী সন্ত্রাস নিপাত যাক

কেন্দ্রীয় কমিটি, সিপিআই(এমএল), ৬ মে, ২০২০

খণ্ড-27