হুগলির ভদ্রেশ্বরে দাঙ্গা লাগালো বিজেপি
riot

লকডাউনে জনজীবনের সংকটজনক পরিস্থিতিকেও বিজেপি সাম্প্রদায়িক উত্তেজনা তৈরির সুযোগ হিসাবে কাজে লাগানোর চেষ্টা করছে। গত ১০ মে ভদ্রেশ্বরে যে হিংসা ও সমাজবিরোধী দ্বারা বোমাবাজির ঘটনা ঘটে সেই ঘটনাকে ধরে একটি বিশেষ সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা ছড়াতে বিজেপি উঠে পড়ে লাগে। বিজেপির যে সাংসদকে মিল বন্ধের এই দীর্ঘ সময়ে বা করোনা অতিমারিতে জনগণের দুর্দশায় একদিনের জন্যও খুঁজে পাওয়া যায়নি, সেই সাংসদই সংঘর্ষের উত্তেজনা ছড়াতে তড়িঘড়ি ছুটে আসে পরের দিনই । ১২ মে হুগলি নদীর ওপারের ও এপারের কাছাকাছি এলাকার বিজেপির স্থানীয় লুম্পেনদের নিয়ে সংখ্যালঘু অধ্যুষিত অঞ্চলে পরিকল্পিত হামলা নামানো হয়। ঘটনাক্রম ওপারের কুখ্যাত বিজেপি নেতা ও সাংসদ অর্জুন সিং ও এপারের বিজেপি সাংসদ লকেট চ্যাটার্জির ঘৃণ্য ভূমিকাকে সামনে নিয়ে আসছে। এই সংকটে গত পরশু রাতের ঘটনার পরেও এই লকডাউনে হুগলী নদী পেরিয়ে বহিরাগত লুম্পেনদের জড়ো হওয়া ও এই সংগঠিত হিংসার প্রস্তুতি কিভাবে জেলা প্রশাসনের অগোচরে থেকে গেলো, তা সত্যিই বিস্ময়কর! এর সদুত্তরও জনসাধারণ দাবি করছেন।

rt

 

১২ মে সকাল থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষজনের বাড়িতে ভাংচুর ও অগ্নি সংযোগের ঘটনা ঘটানো হয়, আহত ও রক্তাক্ত হন অনেকে। আমাদের সংলগ্ন অঞ্চলের শ্রমিক ও পার্টি কর্মীরা খোঁজ খবর নিতে থাকেন। ১৩ তারিখ সিপিআই(এমএল)-এর পক্ষ থেকে হুগলির শহর শিল্পাঞ্চলে বিজেপির দাঙ্গা লাগানোর বিরুদ্ধে ধিক্কার দিবসের ডাক দেওয়া হয়। উত্তরপাড়া-কোন্নগর, চুঁচুড়া, ভদ্রেশ্বরে পার্টির পক্ষ থেকে ধিক্কার দিবস পালন করা হয়, কর্মীরা পোস্টার হাতে খালি গলায় স্লোগানে ও বক্তব্যে সাংসদ লকেট চ্যাটার্জির গ্রেপ্তারের দাবি তোলেন ও বিজেপির দাঙ্গার রাজনীতির বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ হবার আহ্বান রাখে। পার্টির জেলা কমিটির পক্ষ থেকে চন্দননগর পুলিশ কমিশনারের কাছে তিন দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয় –

১) সাংসদ শ্রীমতী লকেট লকেট চ্যাটার্জিকে দাঙ্গার ষড়যন্ত্রকারী ও উস্কানিদানের জন্য গ্রেপ্তার করতে হবে, দাঙ্গায় অভিযুক্ত বিজেপির নেতা ও সমাজবিরোধীদের অবিলম্বে গ্রেপ্তার করতে হবে।
২) দাঙ্গায় ক্ষতিগ্রস্ত মানুষদের পুনর্বাসন ও ক্ষতিপূরণ দিতে হবে।
৩) এলাকার গণতান্ত্রিক জনগণকে সামিল করে শান্তি প্রতিষ্ঠার জন্য প্রশাসনকে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে হবে।

স্মারকলিপির প্রতিলিপি কপি স্বরাষ্ট্র সচিবের কাছেও পাঠানো হয়।

খণ্ড-27