কিছু জরুরি কথা
argent

 

বড় বড় সংকট, তা সে স্বাস্থ্য ক্ষেত্রেই হোক, বা শিল্প, শিক্ষা ক্ষেত্র বা অর্থনীতির জগতেই হোক, চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় আমরা কোথায় আছি। যে নীতি ও তত্ত্বকথার দাঁড়িয়ে পদক্ষেপ ও কর্মসূচী নেওয়া হয়, হয়েছে এবং হয়ে চলেছে ,তা কত ভঙ্গুর, অকার্যকরী এবং বিপজ্জনকও হতে পারে।

সংকটের দিনগুলোতেই এটা ভাল করে বোঝা যায়, সংকট থেকে বেরিয়ে আসার রাস্তাও এর মধ্যে দিয়ে বের হয়। কোন কোন পন্ডিত মানুষ অবশ্য বলেন এবং পরামর্শও দেন, এই মহাসংকটে প্রশ্ন করা ঠিক নয়, বিতর্ক তো নৈব নৈব চ। বিজ্ঞান নাকি বলে, মহাসংকটে বিনা প্রশ্নে, বিনা বিতর্কে সরকার যা বলে ও করে তাকে মেনে চলা ও পালন করা উচিত। পন্ডিতজনেরা বলেন, মহাসংকট কেটে যাক, তারপর কোমর বেঁধে বিতর্ক করা যাবে। তর্কপ্রিয় ভারতীয়রা এই সময় একটু চুপ থাকুন। আর রং বেরঙের রাজনীতিবিদরা যেহেতু বিতর্ক করতে ভালোবাসেন, তাই তাদের একদম চুপ থাকতে বলেছেন বিজ্ঞান মনস্ক বন্ধুরা। মজার হলো, যারা প্রশ্ন করতে, বিতর্ক করতে সকালে মানা করেছেন, তাঁরাই আবার সন্ধ্যায় ঘণ্টা খানেক সঙ্গে .... আসরে বিতর্ক করছেন। আমার এক পরিচিত স্বনামধন্য চিকিৎসক বন্ধু, যিনি ২৭ এপ্রিল আনন্দবাজার পত্রিকায় উত্তর সম্পাদকীয় নিবন্ধে আমাদের বিতর্ক থেকে সরে থাকার সুপরামর্শ দিয়েছেন, তিনিও থাকেন এবং যুক্তিসহ আলোচনা ও মত দেন। আমার বা আমাদের অনেকের খটকা এখানেই। একে তো বিতর্ক করায় মানা, তার উপর বিতর্ক করার একচেটিয়া অধিকার পন্ডিতদের জন্য সীমায়িত। খটকা তাই দ্বিগুণ বেড়ে গেল।

তবে যে মার্কস বলেছিলেন, এভরি থিং পুট টু কোয়েশ্চেন (সব কিছুকেই প্রশ্নের মুখে ফেলতে হবে)। তা কি মহাসংকট, অতিমারি বা প্যান্ডেমিকের সময় প্রযোজ্য নয়?? আরও একটা গোবেচারা মানুষের প্রশ্ন তার কি হবে? তারস্বরে বলা হচ্ছে, যুদ্ধ বলুন, লড়াই বলুন, আন্দোলন জিতবার মূল চাবিকাঠি মানুষের সক্রিয় অংশগ্রহণ। অংশগ্রহণকারী মানুষের কোনো প্রশ্ন থাকতে নেই? নির্জীব, জিজ্ঞাসাহীন মানুষের জীবন তো ক্রীতদাসের জীবন। আমরা কি করোনা মহামারি রোধে মানুষের অংশগ্রহণ ক্রীতদাসের স্তরেই সীমাবদ্ধ রাখতে চাই।

charcha

 

আরও একটা মারাত্মক প্রশ্ন তোলা হচ্ছে, বিজ্ঞানের চর্চা চলুক, রাজনীতির নয়। বিজ্ঞান ব্যাপারটা তবে ঠিক কি? এতদিন তো জানতাম, প্রামান্য তথ্যের ভিত্তিতে, তার বিশ্লেষণ, সংশ্লেষণ এর ভিত্তিতে অর্জিত বিশেষ জ্ঞান। চিকিৎসা বিজ্ঞানও এর ব্যতিক্রম নয়। তা সে ফিজিওলজি হোক বা প্যাথোলজি। নিরন্তর প্রশ্ন ওঠে এর কারণ কি। একটা স্বাভাবিক গঠন বৈচিত্রে হঠাৎ এই পরিবর্তন কেন? ধরুন মানুষের শরীরে হৃৎপিণ্ড বা হার্ট বুকের বাঁ দিকে থাকে। কেউ যদি এই জানা কথাটার পরেও জিজ্ঞেস করে, আচ্ছা হার্ট কি বুকের ডানদিকে থাকতে পারে। আ্যনাটমি জানিয়ে দিল, হ্যাঁ, এত শতাংশ মানুষের শরীরে ডানদিকে থাকে। শুধু মুখে বললো না, বুক চিড়ে (ডিসেকশন করে) দেখিয়ে দিল, এই দেখুন, হার্ট বুকের ডানদিকে। প্রমাণ। এই যে ক্যান্সার নিয়ে এত গবেষণা, তার মূলেও তো এত প্রশ্ন। স্বাভাবিক কোষের যে জেনেটিক বিন্যাস (এমনকি অ্যামাইনো অ্যাসিডের সিকোয়েন্স) তা ক্যান্সার কোষের বদলে যায় কি বাইরের কোনো কারণে (কারসিনোজেনিক স্টিম্যুলেশনে), নাকি সব কোষই ক্যান্সার সেলের বদলে যাবার সম্ভাবনা নিয়ে সৃষ্টি হয়, কেউ বদলায়, কেউ বদলায় না। কেন এই কেন-র উত্তর খুঁজতে বিজ্ঞান নিরন্তর দৌড়ে বেড়ায়। এই কি ও কেনই বিজ্ঞানের আঁতুড়ঘর।

sc

 

মার্কসবাদ এই বৈজ্ঞানিক নিয়ম নীতিকে অনুসরণ করেই সমাজের কাঠামো (স্ট্রাকচার) ও উপরিকাঠামো (সুপার স্ট্রাকচার)-র মধ্যেকার সম্পর্ক ও একে অন্যকে প্রভাবিত করার নিয়ম নীতি ও গতিসূত্রকে বোঝার চেষ্টা করে চলে (গো-মাতার অপবিজ্ঞান থেকে এখানেই এর পার্থক্য)। মার্কসবাদ তাই তথ্যকেই সত্য বলে মেনে নেয় না। তথ্যের মধ্যে সত্য লুকিয়ে থাকে বা থাকতে পারে।

bang

 

করোনা মহামারি বা অতিমারী আমাদের দেশ ও রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থাকে প্রায় উলঙ্গ করে দিয়েছে। বছরের শুরুতে যখন একের পর এক ইনফ্লুয়েঞ্জার জ্বর, সর্দিকাশি, শ্বাসকষ্ট নিয়ে রোগী আস্তে শুরু করল, প্রাথমিক যেটুকু শৈথিল্য ছিল, তাকে কাটিয়ে উঠে শুরু হল যুদ্ধকালীন তৎপরতা। কয়েকদিনের মধ্যে উহানে তৈরি হল ১০,০০০ শয্যা বিশিষ্ট করোনা হাসপাতাল। আমাদের রাজ্যের কথাই বলি। তিন মাসের বেশি সময় পাওয়া গেল, প্যান্ডেমিক নিয়ে সরকারী-বেসরকারী স্তরে প্রচুর চর্চা হল। বেলেঘাটা আইডি হাসপাতালে করোনা বেড মাত্র ৮২টি। ঘোষণা করা হল, কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালকে করোনা চিকিৎসার জন্য; উৎসর্গ করা হলো। পরে জানা গেল, মেডিসিন বিভাগের দুটি তলা বা ফ্লোর করোনা চিকিৎসার জন্য নির্দিষ্ট করা হয়েছে। এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত দৈনিক করোনা পরীক্ষার সংখ্যা মাত্র ৪০ । হ্যাঁ, মাত্র চল্লিশ। আজ ২৯ এপ্রিল পর্যন্ত টেনেটুনে ৪০০০ থেকে ৪৫০০। আমি আছি ভয় পাবেন না ধরনের বিজ্ঞাপন এই মহাসংকটেও চলতে পারে, ভাবলে আশ্চর্য হতে হয়। আজ ২৯ এপ্রিল, বুধবার সন্ধ্যা পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩৪০+২৮ অর্থাৎ ৩৬৮। ধরে নেওয়া যাক, সংখ্যাটা আর একটু বেড়ে ৩৯০ পর্যন্ত পৌঁছেছে। সরকারী হাসপাতালে মোট করোনা চিকিৎসার বেড় বড়জোর ৫০০। কলকাতার বাইপাসের ধারে যে নামী দামী বেসরকারী হাসপাতাল রয়েছে, তার কোনটায় করোনা চিকিৎসার জন্য জেনারেল বেড ২/৩, আইসিইউ বেড ১-২ । সব মিলিয়ে ২৫/৩০/৩৫। এটা শুধু এরাজ্যের চিত্র এমন নয়। ভূ-ভারত ঘুরলে প্রায় সর্বত্র এই চিত্র (কেরল ব্যতিক্রম ধরেও)। মন কি বাতের আড়ালে রয়েছে সেই তত্ত্ব ।

test

 

১৯৯১-৯২ সালে নয়া অর্থনীতি চালু হওয়ার সাথে সাথে একটা দর্শনও ফেরি করা হয়। সরকারের ব্যয়ের অগ্রাধিকার কোথায় থাকবে? নীতিগতভাবে কেন্দ্রীয় সরকার জানাল, সেখানেই বেশি ব্যয় বরাদ্দ করা হবে যেখানে সমগ্রের স্বার্থ জড়িয়ে আছে (কালেকটিভ ইন্টারেস্ট)। যেমন, দেশের নিরাপত্তা, সামরিক বাহিনী ইত্যাদি, ইত্যাদি। শিক্ষা, স্বাস্থ্য ব্যক্তিগত স্বার্থ (ইন্ডিভিজুয়াল ইন্টারেস্ট)। কত ঘোষণা ২০০০ সালের মধ্যে সকলের স্বাস্থ্য, কত স্বাস্থ্য কমিশন/কমিটি। স্বাস্থ্য চলে গেল আপনার প্রয়োজন অনুসারে ক্রয় করার সামগ্রিতে। করোনা স্পষ্ট করলো এই নীতি দেউলিয়া। এ নীতি নিয়ে কর্পোরেটদের সেবা করা যায়, কোভিড-১৯ কে মোকাবিলা করা যায় না। মার্কসবাদে বিশ্বাসী মানুষ জন কেন্দ্র হোক, রাজ্য হোক, সব সরকারকে একথাই বলতে চায়, বলবে। ব্যবসার এই নীতি থেকেই ১৫০ টাকায় টেষ্ট কিট কিনে ৩৫০/৪০০ টাকায় বিক্রি করা যায়, তাও আবার বাতিল করতে হয় ফলস পজিটিভ/নেগেটিভ রিপোর্ট আসার পর। কফিন বিক্রির রাস্তা পরিস্কারের এই নীতির বিরুদ্ধে এইসময় কিছু বলা যাবে না? এই যে মৃত্যুর সংখ্যা নিয়ে কারচুপি সেখানে তো চিকিৎসকদের একটা নৈতিকতা আদর্শ জড়িয়ে আছে। যে চিকিৎসক/চিকিৎসক টিম করোনা রোগীর চিকিৎসা করলেন, সহস্র প্রচেষ্টার পরেও রোগীকে বাঁচানো গেল না। তাঁর মৃত্যু সার্টিফিকেট লিখবে কোথাকার কোন অডিট কমিটি? আর তার ভিত্তিতে কোনটা কোভিড মৃত্যু, আর কোনটা কো-মরবিডিটি এটা ঘোষণা করবেন রাজ্য প্রশাসনের ১নং আমলা !! এই তথ্য গোপনের পেছনে একটা রাজনৈতিক প্রয়োজন ছিল, আমি আছি, ভয় নেই। বাস্তবে আমিও আছি, ভয়ও আছে। এটা যদি প্রমাণ হয়ে যায়! তাই সত্যিকারের তথ্য জানার আগ্রহ চিকিৎসা জগতের নৈতিক প্রশ্ন। করোনা মহামারীর বিরুদ্ধে ব্যুহ রচনার জন্য প্রকৃত তথ্য জানা অত্যন্ত প্রয়োজন। রাশিবিজ্ঞান শেখে মানুষ রাশিফল দেখার জন্য নয়, বিজ্ঞানকে, চিকিৎসা বিজ্ঞানকে এগিয়ে নিয়ে যাবার জন্য। চিকিৎসা বিজ্ঞানের স্বার্থে এই জরুরি কথাগুলি বলতেই হবে। উত্তরও দিতে হবে আজ অথবা কাল। কেন্দ্রকে , রাজ্যকে।

খণ্ড-27