খবরা-খবর
কাশীপুর গান অ্যান্ড শেল ফ্যাক্টরিতে স্ট্রাইক ব্যালট সংগঠিত করার অধিকার পেল এআইসিসিটিইউ
aicctu

এই প্রথম কাশীপুরে এআইসিসিটিইউ অনুমোদিত “গান শেল ফ্যাক্টরি ওয়ার্কার (পার্মানেন্ট) ইউনিয়ন” প্রতিরক্ষা শিল্পে আসন্ন সারা ভারত ধর্মঘটে শ্রমিক কর্মচারীদের মধ্যে স্ট্রাইক ব্যালট সংঘটিত করার অধিকার পেল।

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের ডিসেম্বর মাসে পুণেতে এই শিল্পে সর্বভারতীয় চতুর্থ ফেডারেশন এনপিডিইএফ (ন্যাশনাল প্রগ্রেসিভ ডিফেন্স এমপ্লয়িজ ফেডারেশন)-এর অনুষ্ঠিত সম্মেলনে কাশীপুর ইউনিয়ন উল্লিখিত ফেডারেশনের সঙ্গে সাংগঠনিকভাবে যুক্ত হয়। ডিএমকে-র ট্রেড ইউনিয়ন এলপিএফ, ফরওয়ার্ড ব্লকের টিইউসিসি এবং এআইসিসিটিইউ — এই তিনটি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের সম্মিলিত নেতৃত্বের অধীনে এনপিডিএফ কাজ করে। সর্বভারতীয় এই ফেডারেশনকে প্রতিরক্ষা মন্ত্রক এখনো স্বীকৃতি দেয়নি। বর্তমানে বামেদের একটি ফেডারেশন, কংগ্রেসের ফেডারেশন ও বিএমএস-এর ফেডারেশন, এই তিনটিকেই মান্যতা দেয় প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষতম প্রশাসনিক সংস্থা অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড। এরাই দর কষাকষি করার অধিকার ভোগ করে আসছে।

প্রতিরক্ষা শিল্পে ঢালাও এফডিআই এবং করপোরেশন করার যে সিদ্ধান্ত মোদী সরকার নিয়েছে, তার বিরুদ্ধে লড়াই অব্যাহত। এর বিরুদ্ধে গত বছর দু’দুবার ধর্মঘট হয়। সাময়িক ভাবে সরকার পিছিয়ে আসলেও এবার “আত্মনির্ভর’’ ভারতের প্রজেক্টে প্রতিরক্ষা ক্ষেত্রে কর্পোরেশন করার সিদ্ধান্ত দ্রুততার সাথে কার্যকরী করতে চায়। এর বিরুদ্ধে ধর্মঘটের প্রস্তুতি চলছে। এনপিডিএফ স্বাধীনভাবে আসন্ন এই ধর্মঘটের প্রস্তুতি শুরু করার পর তিনটি স্বীকৃত ফেডারেশন এনপিডিএফ-কে যুক্ত সংগ্রামের প্রস্তাব দেয়। এই প্রেক্ষাপটে, এই প্রথম চারটি ফেডারেশনকে নিয়ে সর্বভারতীয় স্তরে যুক্ত সংগ্রাম কমিটি গড়ে উঠলেও এনপিডিএফ ভুক্ত ইউনিয়ন গুলোকে স্ট্রাইক ব্যালট নেওয়ার অধিকার দিতে সম্মত হয়নি ওএফবি। এ নিয়ে চাপ অব্যাহত রাখার পর, অবশেষে ওএফবি স্থানীয় স্তরের কারখানা কর্তৃপক্ষকে জানায় হয় এনপিডিএফ ভুক্ত ইউনিয়নকে স্ট্রাইক ব্যালট নেওয়ার অধিকার দিতে।

এই প্রথম কাশীপুরের এআইসিসিটিইউ-র ইউনিয়ন এই অধিকার পেল, যা এতদিন কেবলমাত্র স্বীকৃত ইউনিয়নগুলো ভোগ করে আসতো।

নিঃসন্দেহে, এটা গুরুত্বপূর্ণ অগ্রগতি, যা আগামী আন্দোলনে ইতিবাচক ভূমিকা রাখবে।

খণ্ড-27