বিবৃতি
সরকারী ত্রাণ, পুনর্বাসন ও পুনর্গঠনের কাজে জনগণের তদারকি সুনিশ্চিত করতে হবে ! নাগরিক উদ্যোগের উপর মুখ্যমন্ত্রীর ফরমানের তীব্র নিন্দা
relief

গতকাল নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী আমপান বিধ্বস্ত ও বিপর্যস্ত মানুষের ত্রাণ ও পুনর্বাসনের সমস্ত দায় দায়িত্ব প্রশাসনের উপর ন্যস্ত করেছেন। যাদের জন্য ত্রাণ ও পুনর্বাসনের নীতি ও পদক্ষেপ, তাঁরা শুধুই গ্রহীতা, জনগণের অন্য কোনো ভূমিকা নেই। সকলেই জানেন, জনগণের সক্রিয় তদারকি ছাড়া শুধুমাত্র প্রশাসনের উপর নির্ভরতা পক্ষপাতদুষ্ট, বৈষম্যমূলক হতে বাধ্য। দুর্নীতি দূর করার পরিবর্তে আরও আরও বড়মাপের দুর্নীতির জন্ম দেয়ার সম্ভাবনা তৈরি করবে। শাসকদলের একচ্ছত্র আধিপত্য কায়েম করার লক্ষ্যে এই নীতি প্রয়োগ হবে।

আমরা দাবি করি দুর্নীতিমুক্ত, বৈষম্যহীন, স্বচ্ছ পদ্ধতিতে এবং প্রকৃতই ক্ষতিগ্রস্ত, বিপন্ন মানুষের কাছে ত্রাণ, পুনর্বাসন ও পুনর্গঠনের অর্থ এবং অন্যান্য সামগ্রী পৌঁছে দেবার কাজে পঞ্চায়েতস্তরে এমনকি ওয়ার্ড স্তরে জনগণের তদারকি কমিটি গঠন করতে হবে।

বাংলার জনগণের এই বিপন্নতার দিনে রাজ্যের বিভিন্ন গণতান্ত্রিক সংগঠন, নাগরিক উদ্যোগ, ক্লাব ও পাড়া-সংগঠন এমনকি ব্যক্তিবর্গ যখন উদ্যোগ নিতে শুরু করে দিয়েছে, তখন সেকাজ থেকে তাঁদের বিরত করা, তাঁদের উপর নিষেধাজ্ঞা জারি করার ফরমান মানবতার সঙ্গে প্রতারণা এবং স্বেচ্ছাচারিতার নিদর্শন হয়ে থাকবে। আমরা মুখ্যমন্ত্রীর এই নির্দেশ ও ফরমানের তীব্র বিরোধিতা করি ও নিন্দা করি। সমস্ত বাধা বিপত্তি অগ্রাহ্য করেই বাংলার বিপন্ন মানুষের পাশে আমরা আছি ও থাকব।

ধন্যবাদান্তে, 
সিপিআই(এমএল) লিবারেশন, পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষে 
পার্থ ঘোষ 
৪/৬/২০২০ 

খণ্ড-27