খবরা-খবর
চিকিৎসা ও সচেতনতার প্রশ্নে বিষ্ণুপুরে আইসা
ddae

বিষ্ণুপুর, বাঁকুড়া : রাজ্যের বেহাল স্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামোর উন্নতির দাবিতে গত ১৫ জুলাই রাজ্যজুড়ে অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের প্রতিবাদ কর্মসূচী ছিলো। বাঁকুড়া জেলার কয়েকটি জায়গার (শালবেদিয়া, বেলিয়াতোড়, বিষ্ণুপুর) ছাত্রছাত্রীরা এই কর্মসূচীতে অংশগ্রহণ করে। মূলত, বিষ্ণুপুরে এইদিন সারাদিন জুড়ে কর্মসূচী পালিত হয়। প্রথমে বাড়িতে থেকে পোস্টারে প্রতিবাদ করা হয় সোশ্যাল মিডিয়ায়। পরে বেলা ১২টা নাগাদ বিষ্ণুপুর আইসা’র পক্ষ থেকে মহকুমাশাসককে একটি প্রতিনিধি ডেপুটেশন দেওয়া হয় “কোভিড সংক্রমণ রোধের জন্য ও জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে”।

কোভিড-১৯ অতিমারীর সংকটকালে বিভিন্ন শহর ও গ্রামগুলিতে গুজব, অন্ধবিশ্বাস, যুক্তিহীন ধ্যান-ধারণা ফুটে উঠছে এবং বর্তমান স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশা দেখে জনগণ স্তম্ভিত। তাই যতো তাড়াতাড়ি সম্ভব স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি ও সচেতনতা বৃদ্ধি আমাদের একান্ত কাম্য বলে আমরা মহকুমাশাসককে জানাই। তাছাড়া সম্পূর্ণ বাঁকুড়া জেলার মধ্যে আপাতত একটি হাসপাতালকে (ওন্দা সুপার স্পেশ্যালিটি হাসপাতাল) কোভিড১৯-এর চিকিৎসার জন্য ধার্য্য করা হয়েছে। আমরা দাবি করেছি, আাগামীতে জেলা জুড়ে সংক্রমণ বাড়লে শুধুমাত্র একটি হাসপাতালে হবে না, সেই ক্ষেত্রে বিষ্ণুপুর সুপার স্পেশ্যালিটি হাসপাতালেও কোভিড চিকিৎসা করতে হবে, কারণ তাতে এখানকার এলাকার মানুষও উপকৃত হবে। মহকুমাশাসক জানিয়েছেন এই ব্যাপারে তাঁদের পরিকল্পনা আছে, আরও গুরুত্ব সহকারে ভেবে দেখবেন।

সম্প্রতি, বিষ্ণুপুর শহরে যে মহিলার প্রথম কোভিড১৯ পজিটিভ হয়, তাকে নিয়ে বিভিন্ন নারীবিদ্বেষী পোস্ট এবং অশ্লীল ভাষায় গালিগালাজ চলতে থাকে সোশ্যাল মিডিয়ায়। এই ধরনের কু-মন্তব্যের বিরুদ্ধেও যেন প্রশাসন কড়া পদক্ষেপ নেয়, তা নিয়েও মহকুমাশাসকের সঙ্গে দীর্ঘক্ষণ কথোপকথন চলে। তাছাড়া প্রশাসনিক উদ্যোগে ছাত্রসমাজ ও শিক্ষকদের পাশে নিয়ে ব্যাপক জনসচেতনতা গড়ার দাবিও তোলা হয়। এই জনপ্রচার অভিযানে আমরা আইসা’র পক্ষ থেকে সর্বতভাবে প্রশাসনকে সাহায্য করতে বদ্ধ পরিকর ও দায়িত্ব নিতে প্রস্তুত বলে প্রশাসনকে জানানো হয়।

মহকুমাশাসক অনুপ দত্ত মহাশয় আমাদের প্রত্যেকটি দাবিকেই সমর্থন জানিয়েছেন এবং আগামীতে এই দাবির ভিত্তিতে কী কী করা যায় তা নিয়ে জেলাশাসকের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন। সবশেষে বিকেলের দিকে বিষ্ণুপুর শহর জুড়ে পোস্টারিংয়ের মাধ্যমে প্রতিবাদ কর্মসূচী সম্পন্ন হয়।

- তিতাস গুপ্ত 

খণ্ড-27