কাশীপুর-বরানগরের শহীদ স্মরণে
kash

১৩ আগস্ট ২০২০ বরানগর, সিঁথি, কাশীপুর গণহত্যায় নিহত শহীদদের স্মরণে প্রতিবাদী কর্মসূচী পালন করা হয়। এই কর্মসূচীতে এআইএসএ, এআইপিডাব্লিউএ সহ পার্টির কেন্দ্রীয়, রাজ্য, জেলা ও স্থানীয় কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন, তাঁরা শহীদ বেদীতে মাল্যদান করেন।

কাশীপুর বরানগরে গণহত্যার নেপথ্যে যে কাহিনী তা হল, শুধুমাত্র সিপিআই(এমএল) করার কারণে রাষ্ট্র ও তার মদতপুষ্ট বাহিনী কলকাতা মহানগর সংলগ্ন কাশীপুর ও বরানগরে ১২-১৩ আগস্ট ১৯৭১ দু’দিনে শতাধিক রাজনৈতিক কর্মী ও সমর্থককে হত্যা করেছিল। আমাদের দেশ বহু গণহত্যার সাক্ষী হয়ে আছে। কিন্তু ব্যাতিক্রমী ঘটনা হল রাজ্যের রাজধানীর নিকটে এতো বড় নৃশংস রাজনৈতিক গণহত্যার ইতিহাস এর আগে বা পরে খুঁজে পাওয়া যায় না। শুধুমাত্র নকশালপন্থী হিসাবে নয় সিপিআই(এমএল) করার জন্যই তাঁদেরকে হত্যা করা হয়েছিল। সিপিআই(এমএল)-কে দেশ থেকে মুছে ফেলার জন্য রাষ্ট্র কাশীপুর ও বরানগরকে পরীক্ষাগার বানিয়েছিল। কিন্তু শাসকেরা সেই কাজে সফল হয়নি। পার্টি নতুন কলেবরে আবার ধীরে ধীরে উঠে আসে।

শহীদদের উদ্দেশ্যে নীরবতা পালনের পর, রাজ্য সম্পাদক তাঁর সংক্ষিপ্ত ভাষণে বলেন সেই দিন স্বৈরাচারী শাসকেরা গণহত্যা করেছিল, আজকে তার চেয়েও ভয়ঙ্কর ফ্যাসিবাদী শাসকেরা দিল্লির মসনদে অধিষ্ঠিত, এদের পরাজিত করতে হবে। রাজ্য সম্পাদকের ভাষণ শেষে শ্লোগানের মাধ্যমে শহীদদের লাল সেলাম জানিয়ে এবং গণহত্যার বিচারের দাবি করে কর্মসূচী সমাপ্ত ঘোষণা করা হয়।

খণ্ড-27
সংখ্যা-28