বিবৃতি
ভারতের সংবিধানকে রক্ষা এবং স্বাধীনতাকে শক্তিশালী করতে স্বাধীনতা দিবসে শপথ নেওয়ার আহ্বান বাম দলগুলোর
cass

সিপিআই(এম), সিপিআই, সিপিআই(এমএল), আরএসপি ও সারা ভারত ফরোয়ার্ড ব্লক – এই পাঁচ বাম দল আমাদের সংবিধানকে রক্ষার এবং স্বাধীনতাকে শক্তিশালী করার জন্য স্বাধীনতা দিবসে শপথ নেওয়ার আহ্বান জনগণের কাছে রেখেছে।

কোভিড-১৯ অতিমারীর প্রাদুর্ভাব কালে এবং লকডাউন পর্বে একনিষ্ঠভাবে অতিমারীর মোকাবিলা এবং জনগণের সুরাহা করার পরিবর্তে আরএসএস-চালিত বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার অত্যন্ত আক্রমণাত্মক ধারায় ভারতীয় সংবিধানের বৈশিষ্ট্যমূলক নীতিগুলোর বিপর্যয় ঘটাচ্ছে। এরই সাথে সাম্প্রদায়িক মেরুকরণকে শক্তিশালী করে তোলা এবং সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে আক্রমণের নিশানা বানানোও হচ্ছে। সংসদ, বিচারবিভাগ, নির্বাচন কমিশন, সিবিআই, ইডি এমন প্রতিটি সাংবিধানিক কর্তৃপক্ষের ওপর আক্রমণ হানা হচ্ছে, তাদের স্বাধীনতাকে বিপর্যস্ত করা হচ্ছে। ভারতীয় সংবিধানের সুরক্ষায় তাদের স্বাধীনভাবে কাজ করতে দেওয়া হচ্ছে না। গণতান্ত্রিক অধিকার এবং নাগরিক স্বাধীনতার ওপর নামিয়ে আনা হয়েছে তীব্র হামলা এবং সরকার ও তার কর্মনীতির প্রতি যে কোনো বিরোধিতাকে ‘দেশদ্রোহ’ বলে ছাপ মেরে জনগণ, সমাজ আন্দোলনের কর্মী এবং বুদ্ধিজীবীদের ইউএপিএ, দেশদ্রোহ ইত্যাদির মতো নিপীড়ক আইনে অভিযুক্ত করা হচ্ছে। আমাদের সংবিধানের এক মৌলিক বৈশিষ্ট্য যুক্তরাষ্ট্রীয়তাকে খারিজ করে কেন্দ্রীয় সরকার তার হাতে সমস্ত ক্ষমতা ও কর্তৃত্বকে কেন্দ্রীভূত করতে চাইছে।

পরিস্থিতি এমন অবস্থায় পর্যবসিত হওয়ায় সংবিধানের রক্ষায় এবং এই সংবিধান প্রদত্ত সুনিশ্চিত অধিকারগুলির সুরক্ষায় জনগণকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে এবং এইভাবে ভারতের স্বাধীনতাকে শক্তিশালী করতে হবে।

খণ্ড-27
সংখ্যা-28