পিএম কেয়ারস ফান্ড নিয়ে জল ঘোলা চলছেই
ddeee

২৮ মার্চ ২০২০, নরেন্দ্র মোদি ঘোষণা করলেন যে তিনি করোনা ভাইরাসের মোকাবিলার জন্য একটি ফান্ড বানাচ্ছেন যেখানে দেশের মানুষ এবং দেশের কোম্পানিরা টাকা দিয়ে দেশের সরকারকে সাহায্য করতে পারে।

পিএম কেয়ারস হল একটি ট্রাস্ট যার কর্ণধার প্রধানমন্ত্রী এবং তার বোর্ডটিতে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, অর্থমন্ত্রী, আর থাকবেন প্রধানমন্ত্রীর মনোনীত তিন জন লোক। দেশের আইন অনুযায়ী প্রত্যেকটি ট্রাস্টের ট্রাস্ট ডীডে লেখা থাকে ট্রাস্টটি কিসের জন্য তৈরি। কিন্তু অদ্ভুৎভাবে এই ট্রাস্ট ডীডটা জনসমক্ষে প্রকাশ করা হয়নি। তথ্য জানার অধিকার আইনের আওতাতেও এই ট্রাস্ট সংক্রান্ত কোনো তথ্য পিএম কেয়ারস দেবে না, কারণ আইনত এটা নাকি কোনো সরকারী প্রতিষ্ঠান নয়। তার মানে হল এই ফান্ডে কত টাকা জমা পড়ল আর কত টাকা কোথায় খরচ করা হল তা কোথাও জানানো হবে না।

বলা হয়েছিল যে এই ট্রাস্টকে বিশ্বাসযোগ্য বানানোর জন্য একজন স্বাধীন অডিটার বা হিসাব পরীক্ষককে নিয়োগ করা হবে। বলে রাখা ভাল সরকারী হিসাব পরীক্ষক ‘ক্যাগ’ এই ফান্ডের হিসাব পরীক্ষা করবে না। তো সেই ‘স্বাধীন পরীক্ষক’ হিসেবে যাকে নিয়োগ করা হল সেই সংস্থার নাম ‘সার্ক এসোসিয়েটস’ এবং তার প্রধান সুনীল কুমার গুপ্তা আরএসএস-এর এক প্রকাশ্য সমর্থক এবং বিজেপির অত্যন্ত ঘনিষ্ঠ। স্বাধীন শব্দটা নিয়ে স্বাভাবিক ভাবেই অনেকের মনে সন্দেহ তৈরি হয়েছে।

প্রধানমন্ত্রী মানুষের কাছে সাহায্য চাইতেই প্রচুর পয়সা জমা পড়তে শুরু করে। জমা পড়ার কারণও আছে। এই দানে আয় কর ছাড়ের লোভ আর কোম্পানিদের কর ছাড়ের মাত্রাটা আরো বেশি। যারা যারা ঘোষণা করে ত্রাণ তহবিলে দান করেছে, তার মধ্যে কত সরকারী টাকা এই ফান্ডে ঢুকেছে তার একটা হিসাব দেখি। এলআইসি ১০৫ কোটি, এনএমডিসি ১৫০ কোটি, স্টিল সরকারী কোম্পানি ৫০০ কোটি, ওএনজিসি ৩১৬ কোটি, এমপি ফান্ডের পয়সা ৩৮৬ কোটি, বিদ্যুৎ ক্ষেত্রের সরকারী কোম্পানি ২০০ কোটি, গ্রামীন বিদ্যুৎ সরকারী কোম্পানি ১৫০ কোটি, আর বাকি সব সরকারী কোম্পানি মিলিয়ে ৭০০ কোটি। তাহলে মোট হল ২৭৩২ কোটি। এটা শুধু ঘোষণা যারা করেছে সেই হিসেব। পুরো টাকা যত জমা পড়েছে সেটা ১০,০০০ কোটি টাকার বেশি আন্দাজ করা যায় কারণ প্রাইভেট কোম্পানি যারা ঘোষণা করেছে সেটা আর এখানে লিখে শব্দ বাড়ালাম না।

তো এই বিপুল অর্থ নিয়ে প্রধানমন্ত্রী কিছুই করেননি বহুদিন ধরে। পরিযায়ী শ্রমিকদের অসহ্য যন্ত্রণা দেখেও তার মনে হয়নি টাকাটা খরচ করা উচিত। তো যাই হোক বেশ কিছুদিন পর পিএম কেয়ারস ফাণ্ডের টাকা দিয়ে প্রায় ৫০,০০০ ভেন্টিলেটার অর্ডার দেওয়া হল। যখন খুব শ্বাস কষ্টে কেউ ভোগে তখন তাকে শ্বাস নিতে সাহায্য করার জন্য এই যন্ত্রটি লাগে।

এই যন্ত্রের অর্ডার আর তার দাম নিয়ে বিপুল জল ঘোলা। ৩১ মার্চ সরকার ৪০,০০০ ভেন্টিলেটারের অর্ডার দেয়। অর্ডার পায় স্ক্যান রে–বেল আর এগভা বলে দুটি কোম্পানি। স্ক্যান রে–বেল ৩০,০০০ ভেন্টিলেটারের আর এগভা ১০,০০০। মনে রাখতে হবে এটি পিএম কেয়ারস তৈরি হওয়ার দু’দিন পরে। এই অর্ডার দেওয়ার প্রক্রিয়া ৫ মার্চ থেকে শুরু হয়ে যায় অর্থাৎ পিএম কেয়ারস তৈরি হওয়ার আগে।

দুটির মধ্যে কোনো কোম্পানিই টেন্ডারে যা যা ভেন্টিলেটারের বৈশিষ্ট্য লেখা ছিল তা পূরণ করছিল না। ১৮ এপ্রিল অর্ডার দেওয়ার পরে সেই বৈশিষ্ট্যগুলোই টেন্ডার থেকে বদলে যায়। এই কাজটি আইনত অপরাধ আর দেখায় যে সরকার এই দুই কোম্পানিকে সাহায্য করল টেন্ডার পেতে।

৫ মে শ্রীধর মানেক নামে একজন রিপোর্টার খবর করেন যে এগভার ভেন্টিলেটার কতটা খারাপ মানের এবং তাদেরকে কিভাবে সরকার সাহায্য করেছে অর্ডার পেতে। এরপর জুনে মোদি ঘোষণা করেন ৫০,০০০ ভেন্টিলেটার অর্ডার দেওয়া হল পিএম কেয়ারস ফান্ড থেকে। জানা গেল এরমধ্যে সেই আগে অর্ডার দেওয়া ভেন্টিলেটারগুলোও আছে। আবার বিজেপি অধ্যক্ষ জে পি নাড্ডা দাবি করলেন যে জুনের মধ্যে ৬০,০০০ ভেন্টিলেটার হাসপাতালে পৌছে যাবে।

তার মানে ৫০,০০০ নাকি ৬০,০০০? কত ভেন্টিলেটার অর্ডার দেওয়া হল? মার্চ থেকে জুন হয়ে গেছে। বেল এর কাছ থেকে জানতে চাওয়া হল কতোগুলো ভেন্টিলেটার বানিয়েছে? তারা জানাল মাত্র ৪,০০০ বানানো হয়ছে ১৫ জুন অবধি। প্রধানমন্ত্রীর অফিস আবার জানায় যে ২,৯২৩-ই এখনো পর্যন্ত বানানো হয়েছে। কেন এই গড়মিল?

এবার আসি দামের প্রশ্নে। ভেন্টিলেটারের জন্য পিএম কেয়ারস এর ২,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ৫০,০০০ ভেন্টিলেটারের জন্য। মানে ৪ লাখ টাকা একেকটির দাম। কিন্তু এগভার ভেন্টিলেটারের দাম কোম্পানির মতে ১.৫ লাখ টাকা। স্ক্যান রে–বেল-এর তৈরি করা ভেন্টিলেটারের ডিজাইনার বলেছে এর দাম এক লাখেরও কম। যদি আমরা ধরেনি যে দুটোর দাম এক মানে তর্কের খাতিরে ধরে নিলাম দুটোর দামই ১.৫ লাখ। তাহলে বেশি পড়ে থাকছে ২.৫ লাখ। তার মানে ১,০০০ কোটি টাকা বেশি থেকে যাচ্ছে। সেই টাকাগুলো যাচ্ছে কোথায়? এর কোনো উত্তর নেই।

তার মানে পিএম কেয়ারস এর টাকা কিভাবে খরচ হচ্ছে তা নিয়ে গভীর সংশয় তৈরি হয়েছে। আমরা এটাও জানি না যে ট্রাস্ট বা ফান্ডটা বানানো হয়েছে কি জন্যে। বিভিন্ন কোম্পানিকে সরকার সাহায্য করে টেন্ডার পাইয়ে দিচ্ছে। তার জন্য তারা খারাপ যন্ত্র দাম দিয়ে কিনছে। সেই ফান্ডের মধ্যে সরকারী কোম্পানির টাকা ঢালা হয়েছে জোর করে যেগুলো তারা বেসরকারীকরণ করার জন্য উঠে পড়ে লেগেছে। আর এক বিপুল অর্থের কোনো হিসাব পাওয়া যাচ্ছে না। তবে কাদের পকেটে যাচ্ছে বেশ বোঝা যাচ্ছে। আর এক বিপুল অর্থ এখনো পড়ে আছে সেই ফান্ডে। তার ও কোনো হিসাব জনসমক্ষে নেই।

তবে তছরুপ করা টাকা যে বড়লোককে বড়লোক বানাতে আর গণতন্ত্র শেষ করার জন্য ব্যবহৃত হবে এ ব্যাপারে সবাই নিশ্চিত।

- প্রত্যুষ নন্দী  

খণ্ড-27
সংখ্যা-28