রাজস্থানে রাজনৈতিক সংকট: ভারতীয় গণতন্ত্রের জন্য বিপদ-সংকেত
rad

রাজস্থানে রাজ্য সরকারের ভবিষ্যৎ নিয়ে অস্থিতিশীলতা অব্যাহত রয়েছে। সরকার বর্তমান সংকটের মোকাবিলায় সক্ষম হয় কিনা তা জানার জন্য আমাদের রাজস্থান হাইকোর্টে এবং রাজ্য বিধানসভায় ঘটনাবলীর বিকাশের দিকে লক্ষ্য রাখতে হবে। বর্তমান সংকট শেষ পর্যন্ত যে পরিণতিই পাক না কেন, একটা বিষয় কিন্তু আমাদের মধ্যে যথেষ্ট উদ্বেগের সৃষ্টি করছে। নোভেল করোনা ভাইরাসের প্রকোপ থেকে রাজ্য এবং রাজ্যের জনগণকে রক্ষা করাটাই যখন সবচেয়ে গুরুত্ব পাওয়ার কথা ঠিক সেই সময়, মহামারীর প্রাদুর্ভাব বেড়ে চলার সময়েই চলছে সরকার ফেলে দেওয়ার এই তৎপরতা। মধ্যপ্রদেশে সরকার পাল্টানোর উদ্যোগ যদি গোড়ার দিকে কোভিড-১৯-এর মোকাবিলায় ধাক্কা দিয়ে থাকে তবে রাজস্থানে সরকার ফেলে দেওয়ার খেলাটা চলছে অনেক বেশি সঙ্গীণ এক পরিস্থিতিতে যখন ভারতে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ক্রমান্বয়ে বেড়ে চলেছে এবং রাজস্থানও তীব্র সংক্রমণে পর্যুদস্ত হওয়া একটা রাজ্য হয়ে দেখা দিয়েছে।

এর আগে মধ্যপ্রদেশে যা ঘটেছে এবং এখন রাজস্থানে যা ঘটছে তা এক আশঙ্কাজনক প্রবণতারই অংশ যা মোদীর সময়ে এক স্বতঃসিদ্ধ ব্যাপার হয়ে উঠতে চাইছে। বিজেপি-নেতৃত্বাধীন কেন্দ্র একের পর এক বিরোধী-শাসিত রাজ্যে সরকার ফেলে দেওয়াটাকে তার অভ্যাসে পরিণত করেছে এবং এই খেলায় সে সিদ্ধহস্ত হয়ে উঠেছে। এমন নিয়মিতভাবেই এটা করা হচ্ছে যার মধ্যে দিয়ে নির্বাচকমণ্ডলীর কাছে এই বার্তা পৌঁছানো হচ্ছে যে, অ-বিজেপি অ-এনডিএ সরকার নির্বাচিত করা নিরর্থক। উত্তর-পূর্বের ছোট-ছোট রাজ্য এবং গোয়ায় এই কৌশল যাচাই করার পর বিজেপি বিহার, কর্ণাটক ও মধ্যপ্রদেশের মতো বড়-বড় রাজ্যে সরকার পাল্টে দেওয়া বা সেগুলিতে ক্ষমতা দখল করার খেলায় মেতে ওঠে। ঝাড়খণ্ডেও সরকার ফেলে দেওয়ার উদ্যোগ চলছে বলে খবর পাওয়া গেছে। বিহারে বিজেপি ক্ষমতাসীন মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের সঙ্গে যোগসাজশের ভিত্তিতে জনগণের জোরালো বিজেপি-বিরোধী রায়কে হাতিয়ে নেয়, মধ্যপ্রদেশে তারা জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে ফাঁদ পেতে ধরে, আর রাজস্থানে ওরা ভরসা করছে পূর্বতন উপ-মুখ্যমন্ত্রী এবং প্রদেশ কংগ্ৰেস প্রধান শচীন পাইলটের ওপর।

বিজেপি ঘোড়া কেনাবেচাকে এতটাই স্বাভাবিক করে তুলেছে যে নির্বাচিত বিরোধী দলের সরকারের বিরুদ্ধে মাঝেমধ্যেই তার হানাদারি চালানো, ব্যাপক সংখ্যক বিধায়কের দলত্যাগ ঘটানো, রাশি-রাশি টাকায় বিরোধী দলের বিধায়কদের কিনে নেওয়া নিয়ে কোনো প্রশ্নই উঠছে না। এগুলোকে সম্রাটের এমন গতানুগতিক অভিযান এবং বিজেপি সাম্রাজ্যের চলতে থাকা সম্প্রসারণ করে তোলা হচ্ছে যা দেখে আমাদের তাজ্জব বনে যেতে হবে। রাজস্থান নিয়ে গোটা চর্চাটার দিকে তাকানো যাক। এটাকে শচীন পাইলটের একটা ন্যায়সঙ্গত বিদ্রোহ কিংবা নিজের বিধায়কদের ধরে রাখতে কংগ্ৰেসের ব্যর্থতা রূপে দেখা হচ্ছে, অথবা দেখা হচ্ছে এমনকি গান্ধি-নেহরু পরিবারের নেতৃত্বের প্রতি চ্যালেঞ্জ জানানোর সম্ভাবনা আছে এমন অবাঞ্ছিত ব্যক্তিদের দল থেকে বহিষ্কারের কংগ্ৰেসের চাল হিসাবেও। দাবি করা অডিও টেপ ও বিধায়কদের স্বীকারোক্তি থেকে পাইলটের হয়ে আইনি লড়াই লড়ার জন্য বিজেপি ঘনিষ্ঠ প্রথম সারির আইনজীবীদের নামানো – এই সব কিছুই বিজেপির জড়িত থাকাকে সুস্পষ্টভাবে প্রতীয়মান করছে। আর সরকার ফেলার পাইলটের প্রচেষ্টা সফল হলে যে বিকল্প সরকার হবে তা কার্যত বিজেপি সরকারই হবে, বিজেপি-নেতৃত্বাধীন না হলেও বিজেপি সমর্থিত সরকারই হবে। এসবের পরও অতীব গুরুতর জাতীয় সংকটের এইক্ষণে বিজেপির ক্ষমতা দখলের এই নোংরা খেলা নিয়ে আধিপত্যকারী মিডিয়ায় কোনো আলোচনাই দেখা যাচ্ছে না।

কেন্দ্রে নরেন্দ্র মোদীর উত্থানের সাথে-সাথে ভারতীয় রাজনীতিতে বড় টাকার খেলা অভাবিতভাবে বিপুল মাত্রা অর্জন করে। মোদী সরকারের সঙ্গে বড় বড় কর্পোরেট সংস্থাগুলোর সখ্যতার প্রকাশ্য প্রদর্শনীও আগেকার সমস্ত রেকর্ড ছাপিয়ে গেছে। এসবের পরও রাজনীতিতে বড় অর্থের জোগানকে পুরোপুরি ঝাপসা, পরিচয়হীন ও হিসাব দেখানোর দায়হীন করে তোলা হয়েছে। এমনকি ভারতের নির্বাচন কমিশনও ইলেক্টোরাল বণ্ডের তাৎপর্য এবং পরবর্তীতে ফিনান্স আইন, আয়কর আইন ও জনপ্রতিধিত্ব আইনে ঘটানো পরিবর্তন নিয়ে যথেষ্ট উদ্বেগ প্রকাশ করে। এই সমস্ত পরিবর্তনের ফলে এমনকি বিদেশী সূত্র থেকে পাওয়া অনুদানের উৎসকে খুঁজে পাওয়া সম্ভব হবে না, কেননা, এই বণ্ডগুলোর মধ্যে দিয়ে প্রাপ্ত অর্থের কথা রাজনৈতিক দলগুলোকে জানাতে হবে না। উল্লেখ্য যে, ইলেক্টোরাল বণ্ডের মধ্যে দিয়ে প্রদত্ত অর্থের ৯৫ শতাংশই বিজেপির পক্ষে জমা পড়েছে। কোভিড-১৯ মহামারীর প্রকোপ দেখা দিতেই মোদী সরকার পিএম কেয়ারস তহবিল চালু করে এবং এই তহবিলকে সরকারী অডিট ও তার ব্যয়ের জবাবদিহির বাধ্যবাদকতার আওতার বাইরে রাখা হয়। কোভিড-১৯ ব্যাধির সুরাহার নামে সংগৃহীত অর্থ যদি বিধায়ক কেনা এবং রাজস্থান সরকারের পতন ঘটানোর লক্ষ্যে চালিত করা হয়েছে বলে প্রকাশ পায় তবে তাতে বিস্ময়ের কিছু থাকবে না।

অন্য যে প্রশ্নটা আলোচনার দাবি রাখে তা হল – কংগ্ৰেসের নেতা ও বিধায়কদের কাছে বিজেপিতে যোগদান এত সহজ ও স্বচ্ছন্দ হচ্ছে কিভাবে। মিডিয়াতে আলোচনাধারা যে বিষয়গুলোকে কেন্দ্র করে চলছে তা হল, কংগ্ৰেসের অভ্যন্তরে গণতন্ত্রের অপ্রতুলতা, গান্ধি-নেহরু পরিবারের বংশানুক্রমিক আধিপত্য অব্যাহত থাকা এবং ভালো কাজ দেখালেও তরুণ নেতাদের পুরস্কৃত না করা। আরএসএস-এর কঠোর ও ছায়াবৎ নিয়ন্ত্রণে বিজেপির চালিত হওয়া এবং মোদী-শাহ জুটির আধিপত্য ক্রমেই বেড়ে চলা ও বাকি নেতৃত্বের গুরুত্বহীন হয়ে পড়ার পরিপ্রেক্ষিতে বিচার করলে ওই সব ব্যাপারে বিজেপি কখনই কংগ্ৰেসের চেয়ে উৎকৃষ্ট বিকল্প হয়ে দেখা দেয় না। তবুও বিজেপি বংশানুক্রমিক আধিপত্যের নামে এখনও কংগ্ৰেসকে প্রশ্নের মুখে ফেলে। কিন্তু তার নিজের কর্মীদের মধ্যে থেকে যে সমস্ত নেতাদের সে ক্রমান্বয়ে তুলে ধরছে কিংবা কংগ্ৰেস থেকে হাতিয়ে নিচ্ছে তারা সবাই বংশানুক্রমিক আধিপত্যেরই ফসল। সঞ্জয় গান্ধির উত্তরাধিকারকে অঙ্গীভূত করে নিয়ে তারা গান্ধি-নেহরু পরিবারের একটা অংশকেও নিজেদের মধ্যে অন্তর্ভুক্ত করেছে। স্বঘোষিত “ভিন্ন ধরনের পার্টি” কংগ্ৰেস বা অন্যান্য বিরোধী দলের দলত্যাগীদের সাদর অভ্যর্থনার স্থল হয়ে উঠেছে। আমাদের এই কথাটা অবশ্যই স্বীকার করতে হবে যে, প্রাধান্যকারী রাজনৈতিক শক্তি হিসাবে বিজেপির উত্থান ঘটায় এবং সংঘ-বিজেপির নিজস্ব ভাষ্যের হিন্দুত্ব বা হিন্দু শ্রেষ্ঠত্ববাদী জাতীয়তাবাদ ক্রমেই আরও দক্ষিণ মুখে মোড় নেওয়ায় ও তার “স্বাভাবিকীকরণ ঘটায়” কংগ্ৰেস এবং বিজেপির মধ্যে ঐতিহাসিক ভাবে যে রাজনৈতিক প্রাচীরের অস্তিত্ব ছিল তা একেবারে অপ্রয়োজনীয় না হলেও তাতে অনেক ফাটল ধরেছে এবং তা আর কাজে দিচ্ছে না।

রাজস্থান সংকটের পরিণতি যাই হোক না কেন, এর থেকে দুটো সিদ্ধান্ত স্পষ্ট হয়ে উঠছে। দশম তপশিলের দলত্যাগ-বিরোধী আইন দলত্যাগ রোধে একেবারেই অক্ষম বলে প্রতিপন্ন হয়েছে। বিধায়ক ও সাংসদরা যে নানান পথে দলত্যাগ-বিরোধী আইনের সংস্থানগুলোকে খেলো করে তুলছেন তা আমরা দেখেছি। এই আইন দলত্যাগকে মূলত দলীয় আনুগত্যের লঙ্ঘন বলেই দেখেছে। দলত্যাগকে প্রধানত নির্বাচকমণ্ডলীর সঙ্গে নির্বাচিত প্রতিনিধির চুক্তির লঙ্ঘন হিসাবেই দেখতে হবে। এই আইনে অতএব কেবলমাত্র সমস্ত দলত্যাগীর নির্বাচিত প্রতিনিধির পদ থেকে ইস্তফাদানের সংস্থানকে বাধ্যতামূলক করলেই হবে না, অন্ততপক্ষে ছ-বছরের জন্য জনস্বার্থের সঙ্গে সংশ্লিষ্ট কোনো পদে অধিষ্ঠান অথবা নির্বাচনে অংশগ্রহণের পক্ষে তাদের অনুপযুক্ত করেও তুলতে হবে। অন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটা মতাদর্শের সঙ্গে সম্পর্কিত। মূলত একদলীয় শাসনব্যবস্থায় পর্যবসিত হওয়ার হাত থেকে ভারতীয় গণতন্ত্রকে রক্ষা করতে গেলে মতাদর্শগত-রাজনৈতিক সংগ্ৰামকে শক্তিশালী করে তুলতে হবে। এবং ক্রমবর্ধমান দক্ষিণমুখী প্রবণতা ও তার আধিপত্যের বিরুদ্ধে ফলপ্রসূ মতাদর্শগত প্রতিরোধ বামেদের শক্তিশালী পুনরুত্থানের মধ্যে দিয়েই আসতে পারে। ভারতীয় জনগণের বড় অংশের জীবন ও স্বাধীনতার ওপর ক্রমান্বয়ে বেড়ে চলা আক্রমণ বামেদের পুনরুত্থানের নতুন সুনিশ্চিত সম্ভাবনার সৃষ্টি করছে যা গণতন্ত্রের কাছে সুরক্ষর এক অবলম্বন হয়ে উঠবে। বামেদের পরিস্থিতির যোগ্য হয়ে উঠতে হবে।

(এম-এল আপডেট সম্পাদকীয়, ২১ জুলাই ২০২০) 

খণ্ড-27
সংখ্যা-26