খবরা-খবর
আন্দোলনকর্মী ও বামপন্থী নেতাদের উইচ হান্টিঙের বিরুদ্ধে প্রতিবাদী কর্মসূচী
aved

এনআরসি-সিএএ-এনপিআর-বিরোধী আন্দোলনের অন্যতম মুখ উমর খলিদকে ষড়যন্ত্র মুলক ভাবে দিল্লির সামপ্রদায়িক হিংসায় জড়িয়ে গ্রেফতার  করা হয়েছে। যোগেন্দ্র যাদব, কবিতা কৃষ্ণান, সীতারাম ইয়েচুরিদের মতন রাজনৈতিক ব্যক্তিত্ব এবং প্রফেসর জয়তী ঘোষ ও প্রফেসর অপুর্বানন্দকে চার্জশীট-এ অন্তর্ভুক্ত করা হয়েছে। এর প্রতিবাদে ও মিথ্যা মামলায় গ্রেফতার  হওয়া ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবীদের মুক্তির দাবিতে লাগাতার প্রতিবাদী কর্মসূচী চলছে।

গত ২০ সেপ্টেম্বর রবিবার বারাসাত শহরে এআইপিএফ, এপিডিআর এবং এআইএসএ একটি মিছিল শহর পরিক্রমা করে। ব্যস্ত সময়ে মিছিল সবার দৃষ্টি আকর্ষণ করে। মিছিলের শুরুতে এবং শেষে বক্তব্য রাখেন আইসার শেখ আব্দুল আমান এবং অন্বেষা রায়।

২২ সেপ্টেম্বর ‘কো-অর্ডিনেশন অব ডেমোক্র্যাটিক রাইটস অর্গানাইজেশন’-এর ডাকে দেশব্যাপী প্রতিবাদী কর্মসূচীর অঙ্গ হিসেবে কলকাতায় বৌবাজার ব্যাঙ্ক অব ইণ্ডিয়ার সামনে দুপুর থেকে সন্ধ্যা অবধি অবস্থান কর্মসূচীতে সামিল হয় বিভিন্ন সংগঠন। আইপিএফ-এর পক্ষে সুজিত ঘোষ বক্তব্য রাখেন এবং স্বপন চক্রবর্তী ভারভারা রাওয়ের কবিতা পড়েন ও সঙ্গীত পরিবেশন করেন। ধর্ণামঞ্চ থেকে ২৫ সেপ্টেম্বর কৃষকদের প্রতিরোধ কর্মসূচীতে সামিল হওয়ার আহ্বানও রাখা হয়।

উমর খালিদ সহ সমস্ত আন্দোলনকারীদের মুক্তির দাবিতে, কেন্দ্র সরকারের কৃষি সংক্রান্ত আইনের প্রতিবাদে সভা। পালবাজার মোড়ে, যাদবপুর-ঢাকুরিয়া লোকাল কমিটির পক্ষ থেকে এই সভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন মানস ঘোষ, তমাল চক্রবর্তী, আকাশ দেশমুখ, অতনু চক্রবর্তী। গণসঙ্গীত পরিবেশন করেন নীতীশ রায়। সভা সঞ্চালনা করেন সুশান্ত দেবনাথ।

খণ্ড-27
সংখ্যা-34