আবেদন
বিহার বিধানসভা নির্বাচনে সিপিআই(এম-এল) প্রার্থীদের সমর্থনের আবেদন
bhr


বিহার বিধানসভা নির্বাচনের ঘোষণা হয়েছে। বিহারের ভোটাররা ভোট দেওয়ার জন্য সাগ্ৰহে অপেক্ষা করছেন। রাজ্যের গণতান্ত্রিক রূপান্তর সাধনের জন্য শাসন ক্ষমতায় পরিবর্তন অত্যন্ত জরুরি হয়ে উঠেছে। ২০১৫-র নির্বাচনে বিজেপির বিরুদ্ধে নির্ধারক গণরায় আসার পরও সেই রায়কে হাতিয়ে নিয়েছিল বিজেপি। বিহারের নির্বাচকদের এভাবে অপমানিত করার জন্য বিহারের জনগণ এবার জেডিইউ ও বিজেপিকে শিক্ষা দেওয়ার অপেক্ষায় আছেন। শিক্ষা দেওয়ার অপেক্ষায় আছেন – ‘সুশাসন’-এর শূন্যগর্ভ ও ছলনাপূর্ণ প্রতিশ্রুতি দেওয়ার জন্য, লকডাউন পর্বে বিহারের পরিযায়ী শ্রমিকদের প্রতি অমানবিকতা দেখানোর জন্য, বিহারের যুবকদের যেভাবে শিক্ষা ও কাজ থেকে বঞ্চিত করা হয়েছে তার জন্য, যেভাবে নারী-বিরোধী হিংসা চলেছে আর মহিলা প্রকল্প কর্মীদের শ্রম শোষণ করা হচ্ছে তার জন্য, এবং সাম্প্রদায়িক ও সামন্ততান্ত্রিক ঘৃণা ও হিংসা ছড়িয়ে বিহারের সামাজিক ও রাজনৈতিক পরিমণ্ডলকে বিষিয়ে তোলার জন্য।

বিরোধী পক্ষের এক বৃহত্তর জোটের শরিক হিসাবে সিপিআই(এম-এল) সম্মিলিতভাবে ১৯টা আসনে লড়াই করছে। এই আসনগুলো সেই সমস্ত এলাকার মধ্যেই পড়ে যেখানে সিপিআই(এমএল)-এর নেতৃত্বে ভূমিহীন দরিদ্র ও নিপীড়িত সম্প্রদায়গুলোর দীর্ঘ ও গৌরবজনক লড়াইয়ের ঐতিহ্য রয়েছে : ভোট দিতে পারার অধিকার আদায়ের জন্য, মজুরির জন্য, জমি ও মর্যাদার জন্য লড়াই। সহিংস সামন্ততান্ত্রিক প্রতিক্রিয়ার মুখোমুখি দাঁড়িয়ে এই লড়াইগুলো চালানো ও সেগুলোতে বিজয়ী হওয়া গিয়েছিল যা বিহারের সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটকে চিরদিনের জন্য পাল্টে দিয়েছিল।

নারীর স্বাধীনতা ও অধিকারের আত্মপ্রতিষ্ঠার লক্ষ্যে আন্দোলন চালানোর জন্য সিপিআই(এমএল)-কে সবাই চেনে। বিহারে সাম্প্রদায়িক লক্ষ্যে চালানো সমস্ত ধরনের অভিসন্ধি ও হিংসার বিরুদ্ধে নির্ভীকভাবে রুখে দাঁড়ানোর ধারাবাহিক ঐতিহ্য সিপিআই(এমএল) বিধায়ক ও কর্মীদের রয়েছে; সন্ত্রাস-বিরোধী তদন্তের নামে মিথ্যা অভিযোগের ভিত্তিতে মুসলিমদের বিরুদ্ধে চালানো ধরপাকড়ের ঘটনাগুলোর বিরুদ্ধে ন্যায়বিচার লাভের আন্দোলনও পরিচালনা করে থাকেন তাঁরা; আর এই কারণেই তাঁদের একটা স্বতন্ত্র পরিচিতি রয়েছে।

আমাদের সমস্ত প্রার্থীই ওপরে উল্লিখিত আন্দোলনগুলোর কর্মী ও সংগঠক। সিপিআই(এমএল) সর্বদাই “জনতা”র দেওয়া টাকায় চলেছে : সিপিআই(এমএল)-কে অর্থ জনগণই জুগিয়েছে, কর্পোরেটরা নয়। এমনসমস্ত প্রার্থীদের বিরুদ্ধে আমাদের লড়তে হচ্ছে যাদের রয়েছে সন্দেহজনক ইলেক্টোরাল বণ্ড প্রকল্পের পথ ধরে আসা থলে ভর্তি কলুষিত টাকা। আপনারা জানেন, সিপিআই(এমএল) বিধায়করা সর্বদাই কি বিধানসভার ভেতরে কী তার বাইরে জনগণের অধিকারের আত্মপ্রতিষ্ঠায় এবং সাম্প্রদায়িক রাজনীতি ও কৌশলবাজির প্রতিরোধে সবচেয়ে দৃঢ় শক্তি হয়ে দেখা দিয়েছে এবং ভবিষ্যতেও তা করে চলবে। বিহার বিধানসভায় সিপিআই(এমএল) বিধায়কদের শক্তিশালী একটা গোষ্ঠীর উপস্থিতি আগের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি জরুরি হয়ে দেখা দিয়েছে।

সিপিআই(এমএল)-এর নির্বাচনী প্রচারে মুক্তহস্তে যথাসাধ্য অনুদান দেওয়ার আবেদন আমরা আপনাদের কাছে রাখছি।

The bank/payment details are:
Bank transfers (by Indian citizens)
Account Name: CPI(ML)
Account No.: 90502010057518
IFSC Code. : SYNB0009050
MICR No. : 110025038
Bank. : Syndicate Bank
Nirman Vihar, Delhi – 110092

Cheque, Demand Draft, Pay OrderDrawn in favour of ‘CPI(ML)’
Address: CPI(ML) Central Office
Charu Bhawan, U-90 Shakarpur
Delhi—110092

Phone Contact/Inquiry: 91-7042877713 (Prabhat Kumar)
91-9560756628 (Kavita Krishnan)
Or E-mail us at contribution@cpiml.org
In hope of your solidarity,
CPIML Central Committee

খণ্ড-27
সংখ্যা-37