খবরা-খবর
দিল্লী দাঙ্গায় রাষ্ট্র ও সংবাদমাধ্যমের ভূমিকা খতিয়ে দেখতে নাগরিক কমিটি
deaa


দিল্লীতে ফেব্রুয়ারী মাসের সাম্প্রদায়িক দাঙ্গা তদন্ত করার জন্যে একটি নাগরিক কমিটি গঠন করা হয়েছে। এই নাগরিক কমিটির সদস্য হিসেবে রয়েছেন সুপ্রিম কোর্ট এবং হাই কোর্টের প্রাক্তন বিচারকেরা।

এই কমিটির মূল তদন্তের বিষয় হল দিল্লী দাঙ্গায় রাষ্ট্রযন্ত্র কি ভূমিকা পালন করেছে তা খতিয়ে দেখা এবং সংবাদ মাধ্যম কিভাবে বিভিন্ন ভুল খবরের মাধ্যমে দাঙ্গায় উসকানি দিয়েছে তার তদন্ত করা।

নাগরিক কমিটির নাম দেওয়া হয়েছে ‘Citizens Committee on the Delhi Riots of February 2020: Context, Events and Aftermath’। এই তদন্ত কমিটি গঠন করেছে কনস্টিটিউশনাল কন্ডাক্ট গ্রুপ (Constitutional Conduct Group) নামক একটি সংস্থা। এই সংস্থা প্রাক্তন সরকারী আমলাদের নিয়ে তৈরি। তারা দিল্লী দাঙ্গায় একটি নিরপেক্ষ তদন্ত চায়। তদন্ত কমিটির সদস্য হিসেবে আছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারক, জাস্টিস মদন লোকুর, দিল্লী হাই কোর্টের প্রাক্তন প্রধান বিচারক এবং ভারতের ল কমিশনের সভাপতি জাস্টিস এ পি শাহ, জাস্টিস আর এস সোধি, দিল্লী হাই কোর্টের প্রাক্তন বিচারক, জাস্টিস অঞ্জনা প্রকাশ, পাটনা হাই কোর্টের প্রাক্তন বিচারক, জি কে পিল্লাই, গৃহমন্ত্রকের প্রাক্তন সচিব, এবং মিরান চাধা বোরওয়াঙ্কার, ডিরেক্টার, ব্যুরো অফ পুলিশ রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট। কমিটি তিন মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা করবে। কন্সটিটিউশনাল কন্দাক্ট গ্রুপের পক্ষ থেকে জানান হয়েছে, “২০২০ সালের ফেব্রুয়ারীতে উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গার ভয়াবহ হিংসা এবং তার ফলে প্রাণহানির ঘটনা এবং সমাজের মধ্যে দীর্ঘ মেয়াদী সাম্প্রদায়িক বিভেদের কথা বিবেচনা করে, আমরা অনুভব করেছি যে দাঙ্গার সময়, আগে, এবং পরে কী ঘটেছিল তার বিশদ পরীক্ষা হওয়া উচিত। দিল্লী পুলিশের তদন্ত নিয়ে সাম্প্রতিক কালে সমালোচনার ঝড় ওঠায় এই তদন্ত আরও প্রয়োজনীয় হয়ে পড়েছে।” কমিটির সঙ্গে যারা কথা বলবেন তাদের মর্যাদার কথা মাথায় রাখা হবে। তাদের পরিচয় গোপন রাখা হবে। যারা কমিটির সাথে যোগাযোগ করতে চান তাদের এই ইমেল-এ যোগাযোগ করতে হবে : ccgenquiry10@gmail.com
– প্রত্যুষ নন্দী

খণ্ড-27
সংখ্যা-37