কমরেড বিশ্বনাথ সরেন অমর রহে
sarre

সারা বাংলা আদিবাসী অধিকার ও বিকাশ মঞ্চ প্রতিষ্ঠাতাদের অন্যতম, এই মঞ্চের হুগলি জেলা কমিটির সহ সভাপতি এবং সিপিআই(এমএল) লিবারেশন-এর ধনেখালি, পোলবা-দাদপুর এরিয়া কমিটির অন্যতম সদস্য কমরেড বিশ্বনাথ সরেন গত ১৪ অক্টোবর ভোররাতে কলকাতার পিজি সংলগ্ন রামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন। গত ২ অক্টোবর দুপুরে মাঠে কাজ করতে করতে কমরেড বিশ্বনাথদা গুরুতর অসুস্থ হয়ে যান, অসচেতন অবস্হায় মস্তিষ্কে প্রবল রক্তক্ষরণ সহ তাঁকে প্রথমে চুঁচুড়া সদর হাসপাতালে এবং পরে রামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৬ বছর।

২০০৯ খ্রিস্টাব্দ নাগাদ পার্টির সদস্যপদ লাভ করেছিলেন কমরেড বিশ্বনাথদা। এর আগে তিনি সিপিআই(এম)-এর কৃষক সভার সংগঠকরূপে কাজ করতেন। সিঙ্গুর-নন্দীগ্রাম ঘটনা পরবর্তীতে তিনি সিপিআই(এম)-এর সঙ্গ ত্যাগ করেন। 

আদিবাসী সমাজের ইতিহাস, জীবনচর্চা-জীবনবোধ নিয়ে তাঁর প্রখর জ্ঞান ছিল। কমরেড বিশ্বনাথ সরেন শুধুমাত্র একজন সুবক্তা ছিলেন না তিনি সাঁওতালিতে গান  গাইতেন চমৎকার। অত্যন্ত বিনয়ী ছিলেন।

আদিবাসী মঞ্চ গঠন করতে কমরেড সরেন কঠিন কঠোর পরিশ্রম করেছিলেন। সমাজের অধিকার আদায়ের কোনো লড়াই হোক কিংবা আদিবাসী সংস্কৃতির কোনো সামাজিক বহিঃপ্রকাশ; বিশ্বনাথদা সর্বদা থাকতেন সামনের সারিতে। বিগত লোকসভা নির্বাচনে বিশেষত আদিবাসী জনগোষ্ঠীর সঙ্গে পার্টির সংযোগ স্থাপনে কমরেড পাগান মুর্মুর পাশাপাশি সাথী বিশ্বনাথদাও সমান অবদান রেখেছিলেন।

তাঁর শেষকৃত্যে শেষ পর্যন্ত উপস্থিত ছিলেন অসংখ্য মানুষ। ব্যাণ্ডেল চার্চের কবরস্থানে তার মরদেহ কফিনবন্দী রইল! 

কমরেড বিশ্বনাথ সরেন অমর রহে।

- সজল অধিকারী      

খণ্ড-27
সংখ্যা-37