বিবৃতি
আন-এডেড মাদ্রাসা শিক্ষকদের উপর পুলিশী এ্যাকশনের তীব্র নিন্দা ও ধিক্কার, দোষী পুলিশ অফিসারদের শাস্তির দাবি
sew

গত ২৯ সেপ্টেম্বর এক সংবাদ বিবৃতিতে সিপিআই(এমএল) লিবারেশনের রাজ্য সম্পাদক পার্থ ঘোষ মাদ্রাসা শিক্ষকদের ওপর পুলিশী দমনকে ধিক্কার জানিয়ে বলেন, মমতা ব্যানার্জির শাসনাধীনে পশ্চিমবাংলার গণতন্ত্রের স্বরূপ আজ আরও একবার স্পষ্ট হল। পশ্চিমবঙ্গ অনুমোদিত এবং আন-এডেড টিচার্স সংগঠনের পক্ষ থেকে ধর্মতলায় গান্ধী মূর্তির পাদদেশে মাদ্রাসা শিক্ষকদের শান্তিপূর্ণ অবস্থান প্রতিবাদের উপর বেপরোয়া লাঠিচার্জ করল মা-মাটি-মানুস সরকারের পুলিশ। কয়েকজন শিক্ষককে বে-আইনিভাবে গ্রেফতার করে লালবাজারে নিয়ে যায় পুলিশ। অথচ মাদ্রাসা শিক্ষক সংগঠনের পক্ষ থেকে ফোর্ট উইলিয়াম থেকে অনুমতি নেওয়া হয়েছিল। কিন্তু লালবাজার সেই অনুমতি অগ্রাহ্য করে।

শিক্ষকদের ন্যায়সংগত দাবিগুলো হল
১) সরকার অনুমোদিত ২৩৫টি মাদ্রাসার প্রায় ৪০,০০০ ছাত্র ছাত্রী ৯ বছর ধরে মিড ডে মিলের খাবার পাচ্ছে না। কোনো সরকারী সুযোগ-সুবিধাও পাচ্ছে না। দ্রুত তার সমাধান করা হোক।

২) অনুমোদিত মাদ্রাসা শিক্ষকরা ৯ বছর ধরে বেতন পাচ্ছেন না। বেতনের ব্যবস্থা করা হোক।

৩) সরকার যে ১০,০০০ মাদ্রাসা বিদ্যালয়ের অনুমোদন দেবার ঘোষণা করেছিল, তা দ্রুত কার্যকরী করা হোক।

সরকার শিশুদের শিক্ষা নিয়ে ততো চিন্তিত নয়, যতটা ব্যস্ত পূজা কমিটিকে ৫০,০০০ টাকা অনুদান দিতে। পুরোহিতদের ভাতা প্রদানে। শিক্ষা স্বাস্থ্যর পরিবর্তে মেলা-খেলা-উৎসব অনুষ্ঠানে ব্যস্ত সরকার পুলিশ দিয়ে ন্যায়সংগত দাবি দাওয়ার মোকাবিলা করবে এতে আশ্চর্য হওয়ার কিছু নেই।

সিপিআই(এমএল) লিবারেশন পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি তীব্র ভাষায় মাদ্রাসা শিক্ষকদের উপর পুলিশী এ্যাকশনের নিন্দা করে এবং দোষী পুলিশ অফিসারদের শাস্তির দাবি জানাচ্ছে।

খণ্ড-27
সংখ্যা-35