যুব স্বাভিমান পদযাত্রায় অংশগ্রহণকারীদের গ্রেপ্তার করল উত্তরপ্রদেশ পুলিশ
ff

যুব স্বাভিমান মোর্চা সংগঠিত যুব স্বাভিমান পদযাত্রা ২৮ মার্চ শহীদ ভগৎ সিং জন্ম বার্ষিকীতে প্রয়াগরাজ-এর চন্দ্রশেখর আজাদ পার্ক থেকে শুরু হয়। এই পদযাত্রার সময়কাল নির্দিষ্ট হয়েছিল ১২ দিন এবং যাত্রার লক্ষ্ণৌ পৌঁছানোর কথা ছিল ৯ অক্টোবর। কিন্তু পদযাত্রা একদিন হওয়ার পরই পুলিশ মাঝরাতে নবাবগঞ্জ থেকে পদযাত্রীদের গ্রেপ্তার করে। পরদিন পদযাত্রীদের ছেড়ে দেওয়া হলেও তাদের আর যাত্রায় এগিয়ে যেতে দেওয়া হয় না।

এই যাত্রার লক্ষ্য ছিল কর্মসংস্থান সৃষ্টি, বেকার ভাতা প্রদান, ২০২০-র নয়া শিক্ষানীতি প্রত্যাহার এবং যুব সমাজের অন্যান্য দাবি তুলে ধরা। যুব স্বাভিমান মোর্চার আহ্বায়ক ডঃ পি আর গৌতম বলেন, এই প্রচারাভিযান চালানো হচ্ছে যুবকদের কাজ দেওয়ার দাবি তোলার জন্য। সরকার যদি এই দাবি পালনে সমর্থ না হয় তবে তার উচিত যুবকদের জন্য সম্মানজনক স্বাভিমান (আত্মমর্যাদা) ভাতার ব্যবস্থা করা। নয়া শিক্ষানীতি শিক্ষালাভকে সুনিশ্চিত করার বদলে শিক্ষাকে বেসরকারী হাতে তুলে দেওয়ার এক কৌশল। সামাজিক ন্যায়কে মান্যতা দেওয়ার কোনো দায় বেসরকারী ক্ষেত্রের নেই, ফলে নয়া শিক্ষানীতিতে সামাজিক ও অর্থনৈতিক দিক থেকে দুর্বল অংশের শিক্ষাক্ষেত্র থেকে বহিষ্কারের পথই প্রশস্ত হয়েছে। তফশিলি জাতি/জনজাতিভুক্ত ছাত্রছাত্রীদের ফি ছাড়াই ভর্তি হওয়ার ব্যবস্থা থেকে সরকার সরে আসছে এবং স্কলারশিপ ও গবেষণার অনুদানকে হ্রাস করছে, এবং এইভাবে ব্যয়বহুল পেশা সংক্রান্ত পাঠক্রম দরিদ্র ও বঞ্চিত অংশের আয়ত্তের বাইরে থেকে যাবে।

মোর্চার সহ আহ্বায়ক সুনিল মৌর্য বলেন, নরেন্দ্র মোদী দু-কোটি কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা তো হয়ইনি, বিপরীতে দু-কোটি কর্মসংস্থান নষ্ট হয়েছে। যেটুকু কর্মসংস্থান সৃষ্টির সম্ভাবনা রয়েছে, রেল-এলআইসি-বিপিএল-হ্যাল-এয়ার ইন্ডিয়ার মতো সংস্থাগুলোর বেসরকারিকরণ ঘটিয়ে সেই সম্ভাবনাকে নষ্ট করা হচ্ছে। তিনি আরও বলেন, মোদী ও যোগী সরকারের যুব-বিরোধী নীতীগুলোর বিরুদ্ধে যুব স্বাভিমান মোর্চা তাদের আন্দোলন অব্যাহতভাবে চালিয়ে যাবে।

খণ্ড-27
সংখ্যা-36