এক নজরে ফলাফল
ed

মোট ১৯টি বিধানসভা কেন্দ্রে সিপিআই(এমএল) প্রার্থিরা সর্বমোট তের লক্ষ পঁয়তাল্লিশ হাজার দুশো বাহাত্তর (১৩,৪৫,২৭২) ভোট পেয়েছে যা সর্বমোট ভ্যালিড ভোটের ৩.৯%; ১২টি কেন্দ্রে জয়ী হয়েছে এবং বাকি ৭টি আসনে দ্বিতীয় অবস্থানে থেকেছে। সিপিআই ৬টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ২টি আসনে জয়ী হয়েছে এবং বাকি আসনগুলির তিনটিতে দ্বিতীয় ও একটিতে তৃতীয় অবস্থানে থেকেছে। সিপিআই(এম) ৪টি আসনে লড়ে ২টিতে জয়ী হয়েছে এবং বাকি একটিতে দ্বিতীয় ও অন্যটিতে তৃতীয় অবস্থানে থেকেছে। যে সাতটি আসনে সিপিআই(এমএল) দ্বিতীয় অবস্থানে আছে তার মধ্যে তিনটি আসনে গণনায় কারচুপির সম্ভাবনা সামনে আসায় সেগুলিতে পুনর্গণনার দাবি জানিয়ে আবেদন জানানো হয়েছে যা বিচারাধীন আছে।

বিজয়ী সিপিআই(এমএল) প্রার্থিদের প্রাপ্ত ভোট ও জয়ের ব্যবধান

tab

 

মোট ১২টি আসনে বামেরা বিজেপির মুখোমুখি হয় [ সিপিআই(এমএল) ৮টিতে – দরৌলি, তরারি, কারাকাট, আরওয়াল, আরা, দরৌন্দা, দিঘা, ওউরাই;  সিপিআই ৩টিতে – বখরি, বাছওয়ারা, ঝঞ্ঝারপুর; সিপিআই(এম) ১টিতে – পিপরা ]। এর মধ্যে বাম দলগুলি ৫টিতে জিতেছে সিপিআই(এমএল) ৪টিতে ও সিপিআই ১টিতে)]। ১৬টি আসনে জেডিইউ’র মুখোমুখি হয় বামেরা, যার মধ্যে সিপিআই(এমএল) ১০-এ ৭টিতে জিতেছে, সিপিআই ৩টির মধ্যে ১টিতে জয়ী, সিপিআই(এম) ৩টির ২টি জিতেছে। বাকি একটিতে ভিআইপির মুখোমুখি সিপিআই(এমএল) জিতেছে (বলরামপুর)।

আরজেডি ৭৫ আসন পেয়ে সর্বোচ্চ দল হিসেবে সামনে আছে, বিজেপি ৭৪টি আসন জিতে দ্বিতীয়। বিজেপি জোট (এনডিএ) সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজনীয় সংখ্যা (১২২ আসন) অতিক্রম করেছে।

খণ্ড-27
সংখ্যা-40