বিবৃতি
বিহার নির্বাচন সম্পর্কে সিপিআই(এমএল) কেন্দ্রীয় কমিটির বিবৃতি
nir

১৩ নভেম্বর ২০২০
এনডিএ বিহারে এক চুল ব্যবধানে জিতে গেলেও, কোভিড১৯ অতিমারী এবং নির্মম, বেদনাদায়ক লকডাউনের আবহে অনুষ্ঠিত প্রথম বড় নির্বাচন হিসাবে বিহার বিধানসভা নির্বাচন সেই সব শক্তির কাছে এক দারুণ উদ্দীপনাময় বার্তা পাঠিয়েছে যারা মানুষের জীবিকা, মর্যাদা, অধিকার এবং ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্র হিসাবে আগামী ভারতকে গড়ে তোলার জন্য লড়ছেন।

বিহার নির্বাচন জনগণের এক যথার্থ আন্দোলন এবং যুবশক্তির অভ্যুত্থান হয়ে উঠেছিল। জনতার এই রায়ে বিহারে সরকার পরিবর্তনের প্রবল আকাঙ্ক্ষার স্পষ্ট প্রতিফলন ঘটেছে। যদিও চূড়ান্ত সংখ্যার বিচারে এনডিএ কোনওক্রমে উতরে গেছে, তবুও এক শক্তিশালী বিরোধী শক্তির উত্থান, ভারতীয় গণতন্ত্রকে সমস্ত রকম বিরোধিতা থেকে মুক্ত (বিরোধী-মুক্ত ভারত) করার বিজেপি’র ষড়যন্ত্রকে জোরালো প্রত্যাঘাত হেনেছে। বেশ কয়েকটি আসন, যেগুলিতে খুব নগণ্য ব্যবধানে ক্ষমতাসীন এনডিএ’র অনুকূলে ফয়সালা হয়েছে, সেগুলি নিয়ে নির্বাচন কর্তৃপক্ষের অনিয়ম বা কারচুপি সম্পর্কে যথার্থ উদ্বেগ রয়েছে, চেষ্টা চলছে সাক্ষ্য প্রমাণ যোগাড়ের যাতে প্রয়োজনে চ্যালেঞ্জ করা যায়।

আরজেডি-বাম-আইএনসি জোটের উত্থানকে বিহারের ভোটাদাতারা বিপুলভাবে স্বাগত জানিয়েছেন এবং সিপিআই(এমএল) এই জোটকে একটি সম্ভবপর বিকল্প হিসাবে প্রতিষ্ঠার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এটা আমাদের প্রার্থীদের নির্বাচনী কৃতকার্যতায় প্রমাণিত হয়েছে -- ১৯টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ১২টিতে জয় -- জোটসঙ্গীদের মধ্যে পার্টিকে সর্বোচ্চ স্ট্রাইক রেট এবং মোট ভোটের প্রায় ৪% অংশীদার করেছে । বিজেপি’র তাবড় নেতাদের দ্বারা আমাদের দলের বিরুদ্ধে এক জঘন্য অপপ্রচারের মুখে এই অর্জন, আমাদের জনগণের জন্য সংগ্রাম ও তাদের সেবার মধ্য দিয়ে অর্জিত ক্রমবর্ধমান সমর্থন ও সুনামের সাক্ষ্যই বহন করছে।
এই নির্বাচনে ছাত্র-যুব নেতাদের বিরাট জয় বিশেষভাবে সন্তোষজনক হয়ে উঠেছে আমাদের বিধায়কদের পুনর্নির্বাচিত হওয়ার কারণে।

সিপিআই(এম) ও সিপিআই-এর চার বিজয়ী বিধায়কের সঙ্গে সিপিআই(এমএল)-এর ১২ জন বিধায়কের দলটি, বিহার বিধানসভায় এনডিএ-বিরোধী শক্তির মধ্যে একটি শক্তিশালী বাম বাহিনী হিসাবে কাজ করবে। কর্মসংস্থান এবং সকলের জন্য উপযুক্ত মানের শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবার পাশাপাশি কৃষক ও শ্রমিকদের অধিকারের সুরক্ষা, ন্যায়বিচার এবং আইনের শাসন সুনিশ্চিত করাকে কেন্দ্র করে যে জনপ্রিয় অ্যাজেন্ডার উত্থান হয়েছে ভারতের গণতন্ত্রের পক্ষে তা শুভ ইঙ্গিতবাহী এবং সিপিআই(এমএল) এই এজেন্ডার বাস্তবায়ন এবং অগ্রগতির জন্য কঠোর সংগ্রাম চালিয়ে যাবে।

পার্টির বিহার নির্বাচনী প্রচারাভিযান সারা দেশের কমরেড এবং বন্ধুদের কাছ থেকে মূল্যবান নৈতিক, রাজনৈতিক এবং আর্থিক সমর্থন পেয়েছিল। যারা এই সমর্থন দিয়েছেন তাদের সকলকে উষ্ণ অভিনন্দন এবং আন্তরিক ধন্যবাদ জানাচ্ছে কেন্দ্রীয় কমিটি। বিহারের ফলাফল এবং বিশেষ করে সিপিআই(এমএল) ও অন্যান্য বাম দলগুলির নির্বাচনী পুনরুত্থানের সংকেতগুলি বিহারের মধ্যে ও বাইরে অনেক আশা এবং উদ্দীপনা জাগিয়ে তুলেছে। বিহারে প্রত্যাশা পূরণে সর্বাত্মক প্রচেষ্টা চালানোর সঙ্গে সঙ্গে সিপিআই(এমএল) কেন্দ্রীয় কমিটি গোটা দল, বামপন্থী কর্মীবাহিনী এবং দেশের গণতন্ত্রপ্রেমী বিভিন্ন শক্তির সমগ্র সমাহারের কাছে মোদী সরকারের ধ্বংসাত্মক, কর্পোরেট-মুখী, জনবিরোধী নীতি এবং বিজেপি’র সাম্প্রদায়িক মেরুকরন ও ফ্যাসিবাদী হুমকির বিভেদকামী বিদ্বেষপূর্ণ রাজনীতির বিরুদ্ধে লড়াইকে তীব্রতর করার আহ্বান জানাচ্ছে।

খণ্ড-27
সংখ্যা-41