দিল্লীর কৃষক সংগ্রামে প্রয়াত কৃষকদের প্রতি শ্রদ্ধাঞ্জলী অনুষ্ঠান
dde

পূর্ব বর্ধমান

২০ ডিসেম্বর সিপিআই(এমএল) লিবারেশনের মেমারী ১নং ব্লক লোকাল কমিটির উদ্যোগে নিমো অফিসের সামনে দিল্লীর কৃষক আন্দোলনের প্রয়াত কৃষক শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জাপন অনুষ্ঠান সংগঠিত করা হয়। শহীদ কৃষকদের ছবির ব্যানার ও শহীদ বেদী তৈরি করে মাল্যদান ও এক মিনিট নীরবতা পালন করা হয়। শহীদ স্মরণে শ্লোগান ও কৃষি আইন বাতিল করার দাবি তোলা হয়। বক্তব্য রাখেন রাজ্য কমিটির সদস্য আনসারুল আমন মন্ডল। উপস্থিত ছিলেন জেলা সম্পাদক সহ জেলা কমিটির সদস্য ও লোকাল কমরেডরা।

২১ ডিসেম্বর পুর্বস্থলী ২নং ব্লকের ফলেয়া সব্জির পাইকারী বাজারে সিপিআই(এমএল) লিবারেশনের পুর্বস্থলী-কাটোয়া এরিয়া কমিটি, এআইকেএম ও আয়ারলার উদ্যোগে দিল্লীতে নয়া কৃষি আইন বাতিলের সংগ্রামে প্রয়াত কৃষকদের স্মরণে মোমবাতি জ্বালিয়ে শহীদ বেদীর সামনে শহীদদের ফটোর ব্যানার রেখে মাল্যদান করে শ্রদ্ধাঞ্জাপন ও সভা করা হয়। সভা শেষে কৃষকদের মৃত্যুর জন্য দায়ী নরেন্দ্র মোদীর কুশপুতুল দাহ করা হয়। এই কর্মসূচীতে বাজারের ব্যাপক কৃষক জমায়েত হয়। নরেন্দ্র মোদী ও বিজেপি সরকারের প্রতি ধিক্কার প্রদর্শন করেন। এবং শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

২২ ডিসেম্বর মন্তেশ্বর বিধানসভার অন্তর্গত কুসুমগ্রাম বাজারে সিপিআই(এমএল) লিবারেশনের মন্তেশ্বর লোকাল কমিটির উদ্যোগে মিছিল পরিক্রমা করা হয়। তারপর বাসস্ট্যান্ডে দিল্লীতে নয়া কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনে প্রয়াত কৃষকদের স্মরণে শহীদ বেদী তৈরি করে মাল্যদান ফটো সহ ব্যানার ও মোমবাতি জ্বালিয়ে শ্রদ্ধাঞ্জাপন করা হয়। শহীদদের স্মরণে শ্লোগান দেওয়া হয়। নয়া কৃষি আইন ও বিদ্যুৎ বিল ২০২০ বাতিলের দাবি তোলা হয়। শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। তারপর সভায় বক্তব্য রাখেন রাজ্য কমিটির সদস্য আনসারুল আমন মন্ডলও অশোক চৌধুরী, সভা পরিচালনা করেন সজল পাল। বাজারের ব্যাপক কৃষক জনগণ দাঁড়িয়ে বক্তব্য শোনেন ও সমস্ত কর্মসূচীর প্রতি মনোনিবেশ করেন এবং নরেন্দ্র মোদীর প্রতি ধিক্কার জানান।

ddd

দক্ষিণ ২৪ পরগণা

জেলা অফিসে কর্মসূচীর শুরুতেই চলমান কৃষক আন্দোলন সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন AIKM দঃ ২৪ পরগণা জেলা সম্পাদক দিলীপ পাল। এরপর শহীদ সাথীদের স্মরণে শহীদ বেদীতে মাল্যদান করেন দিলীপ পাল, পুস্পার্ঘ্য অর্পণ করেন আয়ারালার নেতা নবকুমার বিশ্বাস, দেবযানী গোস্বামী, ইন্দ্রজিৎ দত্ত, AIKM জেলা নেতা জগদীশ মন্ডল, মহিলা নেত্রী কাজল দত্ত, পার্টির জেলা সম্পাদক কিশোর সরকার, RYA জেলা নেতা শুভদীপ পাল, সেখ সাবির, চলার পথে সাংস্কৃতিক সংস্থার পক্ষে দেবাশীষ মিত্র সহ আরো অনেকে। এরপর শহীদ সাথীদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিট নিরাবতা পালন করা হয়। সমগ্র কর্মসূচী পরিচালনা করেন পার্টির জেলা সম্পাদক কিশোর সরকার।

খণ্ড-27
সংখ্যা-46