বদায়ুঁর ঘটনায় জাতীয় মহিলা কমিশনের সদস্যার উক্তিতে নারী সংগঠনগুলির তীব্র প্রতিবাদ
vad

জাতীয় মহিলা কমিশনের সদস্যা চন্দ্রমুখী দেবী বদায়ুঁতে ধর্ষণ-অত্যাচারে মৃতা অঙ্গনওয়াড়ি কর্মীর বাড়ি গিয়ে বলেন, মেয়েদের যখন তখন একা পথে বেরোনোর জন্যেই এইসব ঘটনা ঘটে। আরও বলেন, ঐ মহিলা যদি কোন বালককে সঙ্গে নিয়েও মন্দিরে যেতেন তাহলে এই বিপদ হত না।

এই মন্তব্যকে তীব্র ধিক্কার জানিয়ে সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতি সহ দেশের বিভিন্ন মহিলা সংগঠন এক যৌথ বিবৃতিতে জানান – দেশে যখন নারী নির্যাতন ক্রমবর্ধমান তখন নারীর অধিকার মর্যাদা সুরক্ষা নিয়ে কথা বলার পরিবর্তে এই ধরনের মন্তব্যের মাধ্যমে সামন্ততান্ত্রিক পিতৃতন্ত্রকে প্রতিষ্ঠা করে নারীকে দায়ী করে আসলে অপরাধীদের ছাড় দেওয়া হচ্ছে। তারা চন্দ্রমুখী দেবীর অবিলম্বে পদত্যাগ দাবি করেন।

arrr

 

গত ৯ জানুয়ারী, বিহারের পাটনাসহ বিভিন্ন অঞ্চলে বদায়ুঁর ঘটনাকে ধিক্কার জানিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা হয়। পাটনার এক বিক্ষোভ সমাবেশে সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির সর্বভারতীয় সম্পাদক কমরেড মীনা তেওয়ারি যোগী আদিত্যনাথের পদত্যাগ দাবি করেন। চন্দ্রমুখী দেবীর মন্তব্যে তীব্র ক্ষোভ উগড়ে দিয়ে অবিলম্বে এনডব্লুসি’র ঐ সদস্যার পদত্যাগ দাবি করেন। উত্তর প্রদেশেও বিক্ষোভ সমাবেশ হয়।

প্রসঙ্গত উল্লেখ্য, ঝাড়খণ্ড মধ্যপ্রদেশেও ধর্ষণ-খুনের ঘটনা ঘটেছে। পশ্চিমবঙ্গেও সম্প্রতি দুই আদিবাসী বালিকা ও মহিলাকে ধর্ষণ করা হয়। অপমানে একটি বালিকা আত্মঘাতী হয়।

খণ্ড-28
সংখ্যা-2