খবরা-খবর
কৃষকদের ওপর বিজেপির ঘৃণ্য হামলা, প্রতিবাদে চাক্কা জ্যাম দেশ জুড়ে
farmer

দিল্লীর বুকে কাঁটাতার ব্যারিকেড দিয়ে কৃষক আন্দোলনকে দমন করা, কৃষক নেতাদের বিরুদ্ধে মিথ্যা মামলা, ২৬ তারিখ পরিকল্পিত ভাবে এক ধরনের “ফাঁদ” সৃষ্টি করে কৃষক আন্দোলনকে কালিমালিপ্ত করার অপচেষ্টার বিরুদ্ধে ৬ ফেব্রুয়ারী বেলা ১২টা - ৩টা সংযুক্ত কিষাণ মোর্চা ও এআইকেএসসিসি দেশব্যাপী চাক্কা জাম কর্মসূচীর আহ্বান জানিয়েছিল। উল্লেখ্য কেন্দ্রীয় সরকারের নজিরবিহীন দমন স্বত্বেও কৃষক আন্দোলন বিন্দুমাত্র স্তিমিত হয়নি, বরং দিল্লীর পার্শ্ববর্তী “বর্ডার”গুলিতে এবং সারা দেশ জুড়ে কৃষক জনগণের জমায়েত ও বিক্ষোভ তীব্রতর হয়ে উঠেছে। তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দুই মাসের অধিককাল ধরে চলা এই নজিরবিহীন আন্দোলন মোদী সরকার বনাম দেশের কৃষক জনগণের এক গভীর দ্বন্দ্বকে প্রতিষ্ঠিত করেছে, যার মূল্য অপরিসীম। সমাজের ব্যাপকতর নাগরিক সমাজ সহ সর্বস্তরের মানুষ কৃষক আন্দোলনের সংহতিতে সোচ্চার হয়ে উঠেছেন।

৪ ফেব্রুয়ারী দিল্লিতে চলমান কৃষক আন্দোলনের ওপর রাষ্ট্রীয় হামলা ও জনবিরোধী কেন্দ্রীয় বাজেটের বিরুদ্ধে জেলা সম্পাদক অভিজিৎ মজুমদার, জেলা সদস্য অপু চতুর্বেদী, মোজাম্মেল হক, শরত সিংহ, পবিত্র সিংহ প্রমুখের নেতৃত্বে শিলিগুড়ির হাসমিচকে ও বিক্ষোভ প্রদর্শন করা হয়। অবিলম্বে আন্দোলনরত কৃষকদের ওপর থেকে সমস্ত মামলা  প্রত্যাহার এবং কৃষি আইন প্রত্যাহারের দাবি করা হয়।

February

 

পূর্ব বর্ধমান জেলার কালনা ২নং ব্লকের কালনা-বৈচি রোডে শিরিষ তলা বাস স্ট্যাণ্ডে ৬ ফেব্রুয়ারী বেলা ১২টার সময় সিপিআই(এমএল) লিবারেশনের কালনা লোকাল কমিটির উদ্যোগে এআইকেএম ও আয়ারলার কর্মীদের সমাবেশের মাধ্যমে বিক্ষোভ অবরোধ সংগঠিত করা হয়। দীর্ঘ সময় অবরোধের পর পুলিশের হস্তক্ষেপে অবরোধ ওঠে। এই অবরোধের নেতৃত্ব দেন সিপিআই(এমএল) লিবারেশন এর কালনা লোকাল কমিটির সম্পাদক কমরেড রফিকুল ইসলাম ও এআইকেএম নেতা কমরেড প্রদ্যুত ঘোষ এবং আয়ারলার জেলা সভাপতি কমরেড হরেকৃষ্ণ ঘোষ।

পূর্ব বর্ধমান জেলার বর্ধমান শহরের নবাব হাট বাসস্ট্যাণ্ডের কাছে জাতীয় সড়ক অবরোধ করা হয় এআইকেএসসিসির পূর্ব বর্ধমান শাখার উদ্যোগে। এই অবরোধে এআইকেএম, আয়ারলাও এআইকেএসসিসির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ব্যাপক মানুষের অংশগ্রহণের মধ্যে দিয়ে দীর্ঘ সময় অবরোধের পর নরেন্দ্র মোদীর কুশপুতুল পোড়ানো হয়। অবরোধ কর্মসূচীতে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখা হয়।

খণ্ড-28
সংখ্যা-5