খবরা-খবর
কৃষক আন্দোলনের উপর দমন-পীড়ন -- বিজেপি-আরএসএস গুন্ডাবাহিনীর হামলার প্রতিবাদে রাজ্য জুড়ে বিক্ষোভ কর্মসূচী
Farmer Portest

পূর্ব বর্ধমান
গত ২৬ জানুয়ারী কৃষক প্রজাতন্ত্র দিবস পালনে দিল্লীর টাক্টর প্যারেডের বিরুদ্ধে বিজেপি’র অপপ্রচার এবং পুলিশ ও বিজেপি-আরএসএস’র গুন্ডাবাহিনী হামলার মাধ্যমে দিল্লী সীমান্ত গাজীপুর ও সিঙ্ঘু বর্ডার এলাকার আন্দোলনকারীদের হঠিয়ে দেওয়ার নৃশংস ব্যর্থ অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। কৃষক নেতাদের নামে মিথ্যা মামলা দায়ের করছে। এমনকি ইউএপিএ মামলার মাধ্যমে কৃষক নেতাদের জেলে আটক করার চেষ্টা করছেন। এর বিরুদ্ধে এআইকেএসসিসি’র আহ্বানে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচীর অংশ হিসেবে পুর্ব বর্ধমান জেলার পুর্বস্থলী ২নং ব্লকের ফলেয়া স্টেশন সংলগ্ন বাজারে সিপিআই(এমএল) লিবারেশনের পূর্বস্থলী-কাটোয়া এরিয়া কমিটির উদ্যোগে মিছিল পরিক্রমা করাহয়। তারপর কৃষক-বিরোধী ফ্যাসিস্ট ও কোম্পানির দালাল নরেন্দ্র মোদীর কুশপুতুল দাহ করা হয়। দাবি ওঠে কেন্দ্রের কৃষক-বিরোধী নয়া কৃষিআইন বাতিল করতে হবে। কৃষক নেতাদের উপর আরোপ করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। কৃষক আন্দোলনের উপর বিজেপি-আরএসএস গুন্ডাবাহিনীর হামলার বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলুন। দিল্লীর কৃষক আন্দোলনের সমর্থনে সমস্ত মানুষ এক হোন। এই কর্মসূচীর নেতৃত্ব দেন পুর্বস্থলী-কাটোয়া এরিয়া কমিটির সম্পাদক শিবু সাঁতরা। উপস্থিত ছিলেন রাজ্য কমিটির সদস্য সজল পাল, জেলা কমিটির সদস্য সমীর বসাক, অশোক চৌধুরীও অন্যান্য নেতৃবৃন্দ ।

purbasthali

 

কালনা ২নং ব্লকের অকালপোষ গ্রাম পঞ্চায়েতের আগ্রাদহ বাস স্ট্যান্ড সংলগ্ন বাজারে সিপিআই(এমএল) লিবারেশনের কালনা লোকাল কমিটির উদ্যোগে ৩১ জানুয়ারী মশাল মিছিল সংগঠিত করা হয়। মিছিল শেষে জন বিরোধী দাঙ্গাবাজ বিভাজনের রাজনীতি সৃষ্টিকারী কৃষক হত্যার নায়ক নরেন্দ্র মোদীর কুশপুতুল দাহ করা হয়। এই মিছিলে আদিবাসী মহিলাদের উপস্থিতিছিল উল্লেখযোগ্য। উপস্থিত ছিলেন সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির জেলা সম্পাদিকা সুমি মজুমদার। আয়ারলার জেলা সভাপতি হরেকৃষ্ণ ঘোষ, সিপিআই(এমএল) লিবারেশনের কালনা লোকাল কমিটির সম্পাদক রফিকুল ইসলাম, জেলা কমিটির সদস্য প্রদ্যুত ঘোষ, হাফিজুর রহমান সহ অন্যান্য নেতৃবৃন্দ।মেমারী ১নং ব্লকের নিমো বটতলা বাজারে সিপিআই(এমএল) লিবারেশন ও সিপিআই(এম)-এর যৌথ উদ্যোগে মিছিল সংগঠিত করা হয়। মিছিল শেষে পথসভা করা হয় এবং নরেন্দ্র মোদী ও অমিত শাহের কুশপুতুল দাহ করা হয়। এআইকেএম, আয়ারলা ও এআইকেএস’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দার্জিলিং
কৃষক-বিরোধী কৃষিআইন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত কৃষক নেতৃত্বের উপর থেকে অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে এআই কেএম ও আয়ারলার পক্ষ থেকে ৩১ জানুয়ারী একটি মিছিল দার্জিলিং জেলার রাঙাপাণি পার্টি অফিসের সামনে থেকে শুরু হয়ে রাঙাপাণি বাজার সহ সন্নিহিত অঞ্চল পরিক্রমা করে। নেতৃত্ব দেন এআইকেএম’র জেলা সম্পাদক পবিত্র সিংহ, বর্ষীয়ন নেতা নেমু সিংহ, আয়ারলার শরত সিংহ, তাপস বর্মণ, পঞ্চা বর্মণ, দীপক ঘোষ প্রমুখ।

হাওড়া জেলার রিপোর্ট
৩০ জানুয়ারী বালি বাজার হরিসভায় সিপিআই(এমএল) লিবারেশনের পক্ষ থেকে কৃষক আন্দোলনের সংহতিতে, কৃষি-আইন বাতিলের দাবি এবং কৃষক নেতৃত্বের ওপর থেকে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সভা সংগঠিত হয়। এই সভায় বক্তব্য রাখেন AIKM রাজ্য সম্পাদক এবং পার্টির কেন্দ্রীয় কমিটি সদস্য জয়তু দেশমুখ, AIKM নেতা এবং পার্টির রাজ্য কমিটি সদস্য তপন বটব্যাল, সিপিআই(এমএল) লিবারেশন বালি-বেলুড় লোকাল কমিটি সম্পাদক এবং পার্টির রাজ্য কমিটি সদস্য নীলাশিস বসু, পার্টির লোকাল কমিটি সদস্য কার্তিক পান্ডে, পার্টির রাজ্য কমিটি সদস্য পার্থ ব্যানার্জী। গণসংগীত পরিবেশন করেন অমিতাভ ব্যানার্জী। সভা সঞ্চালনা করেন লোকাল কমিটি সদস্য অঙ্কিত মজুমদার। দীর্ঘদিন অসুস্থতায় থাকার পর আজকের সভায় উপস্থিত ছিলেন কল্যাণ গোস্বামী।

হুগলির রিপোর্ট
দিল্লী সীমান্তে দীর্ঘ দু’মাস ধরে অবস্থানরত কৃষকদের ওপর মোদী সরকার ও সঙ্ঘ পরিবারের নির্লজ্জ হামলার প্রতিবাদে বৈঁচিতে জিটি রোড চৌমাথায় এক বর্ণময় পথসভা অনুষ্ঠিত হয়। পথসভায় মুখ্য বক্তা ছিলেন এআইকেএম’র অন্যতম রাজ্যনেতা তপন বটব্যাল। তিনি তাঁর তথ্যসমৃদ্ধ ভাষণে মোদী সরকারের তিন কৃষি-আইনের কৃষক তথা জনবিরোধী চরিত্রকে উন্মোচন করেন এবং এই মারাত্মক আইনগুলি কার্যকর হলে কৃষিক্ষেত্রে যে কোম্পানিরাজ প্রতিষ্ঠার মাধ্যমে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে তার আগাম চিত্রনাট্য তুলে ধরেন। একই সঙ্গে তিনি ২৬ জানুয়ারী দিল্লীতে সামরিক বাহিনীর প্যারেডের সমান্তরালে লক্ষ লক্ষ কৃষকের ঐতিহাসিক ট্রাক্টর প্যারেডের এক প্রতিতুলনাকে তুলে ধরেন। সেনাবাহিনীর কুচকাওয়াজের মাঝে স্যুট-বুট পরা মোদীই যেখানে একমাত্র হিরো আর বাকিরা নীরব দর্শক, সেখানে লক্ষ লক্ষ কৃষকের দৃপ্ত শপথে সমস্ত নাগরিকই হয়ে ওঠেন সম্মিলিত নায়ক। তিনি বলেন, কৃষকদের ঐতিহাসিক ট্রাক্টর প্যারেডের মাধ্যমে ব্যক্তিপূজার পরিবর্তে সাধারণতন্ত্র দিবসের সঙ্গে গণতন্ত্রের সমন্বয় ঘটেছে। তাঁর এই মন্তব্যে পরিপার্শ্বস্থ শ্রোতারা উল্লাস প্রকাশ করেন। পথসভাটিতে আয়ারলা নেতা নিরঞ্জন বাগ ও পার্টির পান্ডুয়া ব্লক সম্পাদক মুকুল কুমারও বক্তব্য রাখেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন বিনোদ আহির।

bankura

 

বাঁকুড়ার রিপোর্ট
ওন্দা বিধানসভার অন্তর্গত চারটি অঞ্চলে দেশজুড়ে চলা কৃষক আন্দোলনের সমর্থনে বাড়ি বাড়ি প্রচার সংগঠিত করে, ৩১ জানুয়ারী নিকুঞ্জপুরে গ্রামীণ মজুর, ক্ষেতমজুর ও কৃষক জনগণের একটি আলোচনা সভা ডাকা হয় সারা ভারত কিষাণ মহাসভা ও আয়ারলার তরফ থেকে।

উক্ত সভায় এই আন্দোলনগুলিকে আরো শক্তিশালী করার পাশাপাশি আঞ্চলিক স্তরে জল-জঙ্গল-জমি বাঁচানোর লড়াইকে আরো বিস্তৃত করার পরিকল্পনা করা হয়। বর্তমান সময়ে দাঁড়িয়ে সারা দেশে মারণ থাবা বসানো সাম্প্রদায়িক উগ্রবাদী-কোম্পানির দালাল বিজেপি’র বিরুদ্ধে কীভাবে গ্রাম বাংলার মানুষকে সচেতন করা যায় সেই প্রশ্নেও দীর্ঘক্ষণ আলোচনা চলে। আসন্ন পশ্চিমবাংলা বিধানসভা নির্বাচনে সিপিআই(এমএল) লিবারেশন ওন্দা বিধানসভায় প্রতিদ্বন্দ্বিতা করবে বলে যে ঘোষণা করেছে, সেখানে সর্বোতভাবে সাহায্য করার জন্য উপস্থিত জনতার মধ্যে থেকেই একটি কমিটি গঠন করা হয় ১৫ জনকে নিয়ে। যার নেতৃত্বে আছেন অজিত দাস, অশোক বাউরী, রবিদাস মুর্ম্মু প্রমুখ কমরেডরা। এইদিন বিকেল নাগাদ দিল্লীতে অবস্থানরত কৃষকদের ওপোর মোদী সরকার ও অমিত শাহের পেটোয়া দিল্লী পুলিশ কর্তৃক তীব্র দমন পীড়ন চালানোর বিরুদ্ধে, নয়া কৃষিআইন বাতিলের জন্য এবং কৃষক নেতাদের ওপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে নিকুঞ্জপুর স্কুলমোড় বাজারে একটি বিক্ষোভ মিছিল সংগঠিত হয় সিপিআই(এমএল) লিবারেশনের নেতৃত্বে। মিছিলে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য জয়তু দেশমুখ এবং ওন্দা কেন্দ্রের প্রার্থী বাবলু ব্যানার্জী।

pargana

 

দক্ষিণ ২৪ পরগণার রিপোর্ট
কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নসমূহের ডাকে দেশব্যাপী ৪টি লেবার কোড জ্বালানোর কর্মসূচীতে গত ৩ ফেব্রুয়ারী দঃ ২৪ পরগণার বজবজ ও বাখরাহাটে সর্বনাশা ৪টি শ্রমকোডের প্রতিলিপি জ্বালানো হয়। বজবজের কালীপুর-বিড়লাপুর মোড়ে কোডের প্রতিলিপি পোড়ানো হয়। সমগ্র কর্মসূচীতে নেতৃত্ব দেন AICCTU-জেলা সভাপতি কিশোর সরকার, সম্পাদক শিবন ধর, কাজল দত্ত, সুব্রত বিশ্বাস, অঞ্জনা মাল সহ অন্যান্যরা। কর্মসূচীতে বক্তব্য রাখেন AICCTU জেলা সভাপতি কিশোর সরকার। বাখরাহাটে বুড়িরপোল নতুন রাস্তা মোড়ে কোডের প্রতিলিপি পোড়ানো হয়। সমগ্র কর্মসূচীতে নেতৃত্ব দেন AICCTU-জেলা সভাপতি কিশোর সরকার, নিখিলেশ পাল, মোমিন সেখ, পূর্ণিমা হালদার, কৃষক নেতা দিলীপ পাল সহ অন্যান্যরা। কর্মসূচীতে বক্তব্য রাখেন AICCTU জেলা সভাপতি কিশোর সরকার এবং AIKM জেলা সম্পাদক দিলীপ পাল।

মুর্শিদাবাদ জেলার রিপোর্ট
গত ২৭ জানুয়ারী সিপিআই(এমএল) লিবারেশন সহ অন্যান্য বাম দলগুলোর নেতৃত্বে নয়া কৃষি-আইন বাতিলের দাবিতে ও ২৬ জানুয়ারীর দিল্লীর কৃষক প্রজাতন্ত্র দিবস পালনে ঐতিহাসিক টাক্টর মিছিল সম্পর্কে বিজেপি-আরএসএস’র অপপ্রচার এবং পুলিশ ও বিজেপি-আরএসএস’র গুন্ডাবাহিনীর হামলার প্রতিবাদে বহরমপুর শহরে বিশাল মিছিল সংগঠিত হয়। এই মিছিল সংগঠিত করার জন্য জেলার বিভিন্ন ব্লক থেকে মানুষ মিছিল করে শহরের ওয়াইএমএ মাঠে জমায়েত হয়। বেলা আড়াইটার সময় ওয়াইএমএ মাঠ থেকে মিছিল বের হয়ে শহর পরিক্রমা করে টেক্সটাইল মোড়ে আসলে পুলিশ মিছিল আটকে দেয়। সেখানেই মেটাডোরের মধ্যেই মাইক লাগানো মঞ্চে বাম দলগুলোর নেতৃবৃন্দ বক্তব্য রাখা হয়। সিপিআই(এমএল) লিবারেশনের পক্ষ থেকে মানস মুকুল বক্তব্য রাখেন। জমায়েত থেকে বাম দলগুলোর পক্ষ থেকে একটি প্রতিনিধি দল জেলাশাসক এর কাছে ডেপুটেশন দেয়। ডেপুটেশনে সিপিআই(এমএল) লিবারেশনের পক্ষ থেকে জেলা সম্পাদক রাজীব রায় ডেপুটেশনে অংশগ্রহণ করেন।

উত্তর ২৪ পরগণা জেলার রিপোর্ট
গত ৩১ জানুয়ারী অশোক নগরে কৃষক সংগ্রাম সংহতি মঞ্চের নামে স্টেডিয়াম বাজার, ৮নং স্কীম, গোলবাজার এই তিন জায়গায় পথসভা হয়। বিভিন্ন বন্ধু সংগঠনের মানুষজন উপস্থিত ছিলো। বক্তব্য রাখেন পবন সিংহ রায়, অজয় বসাক, সৌভিক। সঙ্গীত পরিবেশন করেন অঙ্কিতা।

খণ্ড-28
সংখ্যা-5