নাকাশিপাড়া কেন্দ্রের পার্টির প্রার্থী কৃষ্ণপদ প্রামানিকের সমর্থনে প্রচারসভা
Campaign in support of Krishnapada Pramanik

নদীয়ার বুকে শ্রী চৈতন্যর উদার সংস্কৃতির ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যেতে, বিজেপির ঘৃণার সংস্কৃতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে বাংলার মাটি আমাদের অনুপ্রেরণা - দীপঙ্কর ভট্টাচার্য্য

বিজেপির নেতারা বুদ্ধিজীবীদের “রগড়ে” দেওয়ার কথা বলছে কেন? কারন পঃ বাংলার বুকে আজও প্রতিবাদের কথা হয়, শিক্ষা সংস্কৃতি, গণতন্ত্রের কথা হয়। এই নদীয়ার বুকে শ্রী চৈতন্য থেকে লালন ফকির, রবীন্দ্রনাথ থেকে নজরুল, সুকান্ত থেকে জীবনানন্দ বাংলার এক শক্তিশালী সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। এখানে ধর্মের কথা যখন ওঠে তখন ঘৃণার কথা নয়, প্রেমের কথা হয়। “মেরেছিস কলসির কানা তা বলে কি প্রেম দেবো না!” “যত মত তত পথ” - এই উদার ঐতিহ্য এখানে রয়েছে। এখানে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ১৮৫৭-র মহাবিদ্রোহ হয়েছে। সেখানে জীবন উৎসর্গ করেছেন একজন অবাঙ্গালী বীর স্বাধীনতাকামী মঙ্গল পান্ডে। এই বাংলার মাটি আমাদের রুখে দাঁড়ানোর অনুপ্রেরণা দেয়। বিজেপি বিভাজন আর ঘৃণার রাজনীতি চাপিয়ে দিয়ে বাংলাকে দখল করতে চাইছে। ওদের অশ্বমেধের ঘোড়াকে রুখে দিন। সবচেয়ে গরীব মেহনতি বঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে সিপিআই(এমএল) লিবারেশন প্রার্থীকে ভোট দিন। গত ১৮ এপ্রিল নদীয়া জেলার নাকাশিপাড়া বিধানসভার কেন্দ্রস্থল বেথুয়াডহরীতে আয়োজিত এক জনসভায় এই কথা বললেন পার্টির সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য। এছাড়া কৃষি সংকট, কৃষক আন্দোলন, এনআরসির নামে মানুষের সমস্ত অধিকারগুলি কেড়ে নেওয়ার বিরুদ্ধে তিনি প্রাঞ্জল বক্তব্য রাখেন। এই কেন্দ্রে পার্টির প্রার্থী কৃষ্ণপদ প্রামানিকের সমর্থনে জনসভায় ভালোই জনসমাগম হয়েছিলো। উপস্থিত ছিলেন পার্শ্ববর্তী কৃষ্ণনগর (দক্ষিণ) কেন্দ্রে পার্টির প্রার্থী সন্তু ভট্টাচার্য।

শুরুতে আইসার কর্মীদের উত্তাল স্লোগান সভাকে উদ্দীপ্ত করে তোলে। স্বাগত ভাষণ দেন পার্টির রাজ্য ও নদীয়া জেলা কমিটি সদস্য কাজল দত্তগুপ্ত। সভার সঞ্চালক নদীয়া জেলা সম্পাদক জয়তু দেশমুখ বলেন, নাকাশীপাড়ায় বিজেপি বেশ কয়েকটি জায়গায় দাঙ্গা বাধাঁনোর চক্রান্ত করেছে। ওদের লক্ষ ধর্মীয় মেরুকরণ করা। কিন্তু নীচু তলায় কৃষক ও গ্রামীণ গরিব মানুষকে বিভাজিত করতে ওরা পারবে না। কৃষি সংকট, কাজ ও মজুরি সংকটে জর্জরিত গ্রামীণ মেহনতি মানুষের সংগ্রামী একতা গড়ে উঠবেই। সিপিআই(এমএল) সেই লক্ষ্যে কাজ করে চলেছে। জমির অধিকার, কাজ-খাদ্য র দাবিতে নাকাশীপাড়ায় সংগ্রামী ঐতিহ্যকে এগিয়ে নিয়ে চলেছে। রাজ্যের তৃণমূল সরকারের দুর্নীতি-দলবাজি, কৃষক ও গরিব মানুষের প্রতি সীমাহীন বঞ্চনার বিরুদ্ধে পার্টি যে আন্দোলন গড়ে তুলেছে সেই বিষয়টিও তিনি তুলে ধরেন। পার্টির পলিটব্যুরো নেতা কার্তিক পাল কৃষকের অধিকার কেড়ে নিয়ে কোম্পানিরাজ প্রতিষ্ঠা করার বিজেপির চক্রান্তের স্বরূপ তুলে ধরেন। কৃষি উপকরণের খরচ বাড়িয়ে দিয়ে ফসলের নায্য দাম থেকে বঞ্চিত করে ক্ষুদ্র প্রান্তিক চাষিদের চরম দূর্দশার বিরুদ্ধে তিনি সোচ্চার হন। পার্টির রাজ্য কমিটির সদস্য ও শ্রমিক নেতা বাসুদেব বসু শ্রমজীবী মানুষের জীবন-জীবিকা ও শ্রমের অধিকারের উপর বিজেপি সরকারের হামলার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সংগ্রামী বামপন্থাকে শক্তিশালী করার উপর গুরুত্ব আরোপ করেন।

দীপঙ্কর ভট্টাচার্য বর্তমান পরিস্থিতিতে করোনা সংক্রমণ নতুন করে ছড়িয়ে পড়ার প্রসঙ্গ তুলে ধরে বলেন, সারা দেশে ২ লক্ষেরও বেশি মানুষ আজ নতুন করে সংক্রমিত। দেখা যাচ্ছে রাজ্যে রাজ্যে রাজধানী শহরগুলিতে হাসপাতালে বেড নেই, অক্সিজেন নেই, এমনকি শ্মশানে চিতা জালানোর জায়গা নেই। কেন্দ্র সরকার স্বাস্থ্য বীমা আয়ুষ্মান ভারতের কথা বলছে আর রাজ্য সরকার স্বাস্থ্যসাথী বীমার কথা বলছে। কিন্তু প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলিতে কাজ না হলে,জেলা হাসপাতালে ডাক্তার,অষুধ, এ্যাম্বুলেন্স না থাকলে, স্বাস্থ্যবীমার কার্ড দিয়ে কি হবে? তাই কেন্দ্র ও রাজ্য সরকারের লক্ষ লক্ষ টাকার স্বাস্থ্যবীমার কার্ড জুমলা ছাড়া আর কিছুই নয়। গরিব মানুষের স্বাস্থ্য পরিসেবার অধিকার ভারতের রাজনীতিতে প্রতিষ্ঠা করার সংগ্রাম গড়ে তুলতে হবে। একই রকমভাবে টাকা দিয়ে ডিগ্রি কেনার জন্য যে নয়া শিক্ষানীতি চালু করা হয়েছে তার বিরুদ্ধে, শিক্ষার অধিকারের দাবিতে ভোট দেওয়ার জন্য তিনি আহ্বান জানান। নয়া কৃষিআইন প্রশ্নে তিনি বলেন,এই আইন নতুন করে কালোবাজারি মজুতদারী সৃষ্টি করবে, পুঁজিপতিরা বিপুল মুনাফা করবে, গরিবের রেশন ব্যবস্থা উঠে যাবে। আমেরিকা থেকে খাদ্য আমদানী করার পথে সরকার এগিয়ে চলেছে। ইষ্ট ইন্ডিয়া কোম্পানির বদলে ওয়েষ্ট ইন্ডিয়া কোম্পানি, অর্থাৎ পশ্চিম ভারত তথা গুজরাটের আম্বানী আদানীদের রাজত্ব বিজেপি কৃষিতে প্রতিষ্ঠা করতে চাইছে। তাই নতুন করে কৃষকের স্বাধীনতার লড়াই শুরু হয়েছে। তিনি এনআরসির সিএএ-র নামে দেশের নাগরিকদের অধিকার হরণ করার বিরুদ্ধে বলেন, বিজেপি কেবল হিন্দু মুসলিম বিভাজন নয়, হিন্দু মুসলিম সহ সমস্ত ধর্মের সমস্ত ভাষাভাষীর পরিবারের অভ্যন্তরে বিভাজন ডেকে এনেছে। ডি-ভোটার, ডিটেনশন ক্যাম্পের মাধ্যমে আসামের বুকে এ জিনিস ঘটেছে। তাই আসামের বুকে মানুষ বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে বদ্ধপরিকর। বাংলার বুকে এই চক্রান্তকে রুখে দিতে জনগণের সংগ্রামী একতা গড়ে তুলতে হবে। বিশ্বের সবচেয়ে নিপীড়িত জনগোষ্ঠী রহিঙ্গাদের বিরুদ্ধে বিজেপি যুদ্ধ ঘোষণা করেছে। আমরা সমস্ত নিপীড়িত মানুষের অধিকারের পাশে দাঁড়াবো। স্বাধীনতার সময়কালে দেশভাগের দুর্ভাগ্যজনক ইতিহাস স্বত্বেও বাংলার বুকে বিভিন্ন জনগোষ্ঠীর একতা গড়ে উঠেছে। একে ভাঙ্গার চক্রান্ত মানুষ অবশ্যই রুখে দেবে। বিজেপির বিরুদ্ধে লড়তে বাংলার বুকে বামপন্থাকে শক্তিশালী করতে হবে। এ জন্য শ্রমিক, কৃষক, ছাত্র, যুব, মহিলা সহ সমাজের সর্বস্তরের মানুষের আন্দোলনকে শক্তিশালী করতে হবে। এ ছাড়াও জনসভায় বক্তব্য রাখেন নাকাশিপাড়া কেন্দ্রের পার্টির প্রার্থী কৃষ্ণপদ প্রামানিক।

খণ্ড-28
সংখ্যা-15