২৫ মে রাজ্যজুড়ে নকশালবাড়ি দিবস পালন
May 25 is Naxalbari Day celebrations

হাওড়া

কোভিড পরিস্থিতির বিধিনিষেধ মেনে হালদার পাড়ায় নকশালবাড়ি দিবস পালিত হয়। রক্তপতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্যদান করেন রতন দত্ত ও অন্যান্য কমরেডরা। নকশালবাড়ি দিবসের তাৎপর্য এবং বালীতে শহীদবেদী ভাঙার প্রতিবাদে ধিক্কার জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন পার্টির জেলা সম্পাদক দেবব্রত ভক্ত। দূর্বৃত্তায়নের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়। নকশালবাড়ি দিবসের শহীদ ও বাম গণতান্ত্রিক আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে সভার কাজ শেষ হয়।

হুগলি

বালি গ্রামাঞ্চলে সিপিআই(এমএল) লিবারেশনের নেতৃত্বে ২৫ মে ঐতিহাসিক নকশালবাড়ি দিবস পালন করা হয়। কর্মসূচীর শুরুতে রক্তরঞ্জিত পতাকা উত্তোলন করেন মাধব মুখার্জী, শহীদ বেদীতে মাল্যদান করেন প্রবীণ কমরেড দেবাশিস চ্যাটার্জি ও পার্থ সারথি মিত্র। পুস্প দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা জানান সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির পক্ষে সুষমা মুখার্জি, আরওয়াইএ’র পক্ষে প্রদীপ মাখাল পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদের সাংস্কৃতিক কর্মী আশিস রায় চৌধুরী সহ পার্টির সদস্য ও অন্যান্য ব্যক্তিবর্গ। সভায় বক্তব্য রাখেন পার্থ সারথি মিত্র ও মাধব মুখার্জী। বক্তারা নকশালবাড়ির ঐতিহ্যকে তুলে ধরেন এবং ভারত জুড়ে ফ্যাসিস্ট শক্তির যে আক্রমণ তার বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান সাধারণ মানুষ ও কর্মীদের উদ্দেশে।

নকশালবাড়ির বীর শহীদের এবং ভারতের কমিউনিস্ট আন্দোলনের বীর সৈনিকদের উদ্দেশ্যে নীরবতা পালন করা হয়।

সভায় দাবি তোলা হয়,

  • বিনামূল্যে কেন্দ্রীয় সরকারকে কোভিড ভ্যাকসিন ও অক্সিজেন দিতে হবে।
  • অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত মানুষকে বিনামূল্যে অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহ করতে হবে।

বালি কৈলাশ ব্যানার্জী লেনে ২৪ মে যেখানে পার্টির শহীদ বেদী ভাঙা হয়েছিল, নকশালবাড়ি দিবসে সেখানেই পালিত হল কর্মসূচী। ধিক্কার জানানো হয় বেদী ভাঙার ঘটনাকে। পুনরায় সেখানেই শহীদ বেদী তৈরি করার ঘোষণা করা হয়। এলাকায় পোস্টারিং ও সংক্ষিপ্ত প্রতিবাদ সভা চলে। উপস্থিত ছিলেন বালি-বেলুড় লোকাল সম্পাদক নিলাশিস বসু। প্রতিবাদে ধিক্কার জানিয়ে বক্তব্য রাখেন দিলীপ দে, শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালনের মধ্যে দিয়ে সংক্ষিপ্ত কর্মসুচী শেষ করা হয়। উপস্থিত ছিলেন নবীন সামন্ত, তপন সেখ ও ভোলা গুচ্ছাইত সহ অন্যান্যরা।
প্রচণ্ড বৃষ্টির মধ্যেও বাঙ্গালপুরে নকশালবাড়ি দিবস পালন করা হয়।

উত্তর ২৪ পরগণা

উত্তর ২৪ পরগণার বেলঘরিয়া জেলা কার্যালয়ে ৫৪তম নকশালবাড়ি দিবস পালন করা হয়। প্রধান শ্লোগান ছিল বিনামূল্যে সবাইকে ভ্যাক্সিন দাও, সেন্ট্রাল ভিস্তা বন্ধ কর। এই সময় কোভিড ভলেন্টিয়ার্সদের কাছে ফোন আসে বেলঘরিয়া, বিটি রোড, গভঃ কোয়ার্টার থেকে একজন করোনা রগীকে সাগর দত্ত হাসপাতালে নিয়ে যেতে হবে। সঙ্গে সঙ্গে অ্যাম্বুলেন্স জোগাড় করে ৪ জন করোনা যোদ্ধা দু’চাকার যান নিয়ে রোগীর বাড়িতে চলে গেলেন। এই ছাত্র-যুবদের উৎসাহ ও এনার্জি এবং মানুষের পাশে থাকার যে প্রচেষ্টা, তা শিক্ষনীয়। এই সমস্ত ছাত্র-যুবদের রক্তিম অভিনন্দন।

বর্ধমান

পুর্ব বর্ধমান জেলায় ২৫মে নকশালবাড়ি দিবস পালন করা হয়। নকশালবাড়ির বীর শহীদদের স্মরণে এবং নকশালবাড়ির কৃষক আন্দোলনের ৫৫তম দিবস করোনা পরিস্থিতির মধ্যেই জেলার বিভিন্ন ব্লকে উদযাপন করা হয়।

কালনা ২নং ব্লকের অকালপোষ গ্রাম পঞ্চায়েতের আগ্রাদহ বাস স্ট্যান্ড সংলগ্ন এলাকায় শহীদবেদীতে মাল্যদান ও এক মিনিট নিরবতা পালন ও লাল ঝাণ্ডা হাতে শ্লোগান ও বক্তব্য রাখার মাধ্যমে নকশালবাড়ি দিবস পালন করা হল। ফ্যাসিবাদের বিরুদ্ধে ও মোদীর পদত্যাগের দাবি তোলা হয়। সমস্ত কর্মসূচী পরিচালনা করেন সিপিআই(এমএল) লিবারেশনের কালনা লোকাল কমিটির সম্পাদক রফিকুল ইসলাম।

মন্তেশ্বর ব্লকের কুলুট অফিসে রাজ্য কমিটির সদস্য আনসারুল আমন মন্ডলের নেতৃত্বে নকশালবাড়ি দিবস পালন করা হয়।

পুর্বস্থলী ২নং ব্লকের ফলেয়া অফিসে জেলা কমিটির সদস্য সমীর বসাকের নেতৃত্বে নকশালবাড়ি দিবস পালন করা হয়। পুর্বস্থলী ১নং ব্লকের ইসলামপুর গ্রামে জিয়াদুল সেখের উদ্যোগে নকশালবাড়ি দিবস পালন হয়। কাটোয়া ২নং ব্লকের সাহাপুর গ্রামে স্বপন মণ্ডলের নেতৃত্বে নকশালবাড়ি দিবস পালন করা হয়। কমরেড ঠাকুরদার উদ্যোগে সদর ২নং ব্লকের শক্তিগড়ে নকশালবাড়ি দিবস পালন হয়। জামালপুর ব্লকের আজাপুর গ্রামে ইন্দ্র বাঙ্গালের উদ্যোগে নকশালবাড়ি দিবস পালন হয়। বর্ধমান শহরে শ্রীকান্ত রানার উদ্যোগে নকশালবাড়ি দিবস উদযাপন করা হয়।

খণ্ড-28
সংখ্যা-19