আবেদন
করোনা মোকাবিলায় বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গী গ্রহণ করুন, মানুষকে সাহায্য করুন
Take a scientific approach

খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। আমাদের চারপাশে, মানুষ মারা যাচ্ছে, নিশ্বাস নিতে হাসফাঁস করছে, শবদাহ হচ্ছে কাতারে কাতারে, প্রতিদিন চব্বিশ ঘন্টা।

এই মৃত্যু-মিছিলের জন্য আর কেউ নয়, একমাত্র দায়ি মোদী সরকার। এই সরকার মহামারী মোকাবিলায় ‘বিজয়’ ঘোষণা করেছিল গত জানুয়ারী মাসে, আহাম্মকের মতো ছাড়পত্র দিয়েছিল কুম্ভমেলা আর বিধানসভা নির্বাচনের জনসভাকে। মহামারীর ভাইরাসকে হুহু করে ছড়িয়ে পড়তে এইভাবে ইন্ধন যুগিয়েছে মোদী সরকার। তদুপরি, গতবছর ধরে, পর্যাপ্ত অক্সিজেন প্ল্যান্ট বা হাসপাতালের বেড ও জীবনদায়ী ওষুধের ব্যবস্থাপনাটুকুও গড়ে তুলতে পারেনি এই অপদার্থ সরকার। বিধানসভা নির্বাচন প্রচারকালে বিনা পয়সায় টিকা সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে মোদী, কিন্তু বাস্তবে মুনাফাবাজ কোম্পানিদের কাছ থেকে চড়া দামে টিকা কিনতে রাজ্য সরকারগুলোকে বাধ্য করতে চাইছে মোদী সরকার।

তাছাড়া এই মোদী সরকার ও শাসক বিজেপি সমস্ত সমালোচনাকে থামিয়ে দিতে আর অন্যের ঘাড়ে দোষ চাপাতে প্রচার অভিযানে নেমে পড়েছে। অক্সিজেন সঙ্কটে প্রাণ চলে যাচ্ছে, কিন্তু সেই সঙ্কট নিয়ে লেখা বা বলা যাবে না, কোভিড-১৯ মৃত্যুর সরকারী সংখ্যা আর বাস্তবের শবদাহের সংখ্যার গরমিল দেখিয়ে দেওয়া যাবে না, চেপে দেওয়া হবে এবং গ্রেপ্তারের ভয় দেখানো হবে। ওনার মন কি বাতে প্রধানমন্ত্রী নিজে একটি ভিডিও ছড়িয়ে দিয়ে মিথ্যা দাবি করেছিলেন যে নেবুলাইজার নাকি অক্সিজেন সাপোর্টের বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। যে ভয়াবহ সঙ্কট এই দেশের ওপর তারা চাপিয়ে দিয়েছে তা নিয়ে প্রধানমন্ত্রী ও তার সরকার আর তার পার্টি ন্যূনতম কোনও দায় স্বীকার করতেই রাজি নয়।

১) বিবেচক হন, আতঙ্কগ্রস্ত নয়। করোনা ভাইরাস প্রশ্নে বৈজ্ঞানিক মনোভাব গ্রহণ করুন

পুঁজিবাদি ব্যবস্থায় কর্পোরেটরা সব সঙ্কটকেই তাদের মুনাফার উদ্দেশ্যে ব্যবহার করতে চাইবে – কোভিড-১৯ তার ব্যতিক্রম নয়। এই মহামারী আসলে বিনামূল্যে সকলের জন্য স্বাস্থ্য পরিষেবার অপরিসীম গুরুত্বকেই বিশ্বব্যাপী মান্যতা দিয়েছে। কর্পোরেট লালসার বিরুদ্ধে রুখে দাঁড়াচ্ছি আমরা। কিন্তু তা করতে গিয়ে যেন আমরা ষড়যন্ত্র তত্ত্বে ফেঁসে না যাই যেখানে কোভিড-১৯’র ভয়াবহতাকে নাকচ করে দেওয়া হয় বা খাটো করে দেখানো হয় অথবা মানুষকে মাস্ক পরতে বা টিকা নিতেও নিরুৎসাহিত করা হয়।

যেহেতু ভাইরাসটা বাতাসেও ছড়াচ্ছে সেহেতু মাস্কটাই সবচেয়ে কার্যকরী প্রতিরোধক। হয় এন৯৫ মাস্ক নয়তো ডাবল মাস্ক – নীচে সার্জিক্যাল মাস্ক ও তার ওপর সূতির মাস্ক – পরা সকলের জন্য জরুরী। যদি কারও সর্দিকাশি বা জ্বর হয় তাহলে অবিলম্বে ডাক্তারের পরামর্শ নিতে হবে, কোভিড টেস্ট করাতে হবে এবং নিভৃতবাসে যেতে হবে। বর্তমান পরিস্থিতিতে সর্দিকাশি ও জ্বর হলে তাকে প্রথমেই কোভিড-১৯ বলে ধরে নিতে হবে এবং সাথে সাথে কোভিড সতর্কতাবিধি যথাযথভাবে মেনে চলা শুরু করতে হবে।

সকলের জন্য টিকাকরণের দাবি আমাদের অবশ্যই তুলে ধরতে হবে এবং যদি সরবরাহ থাকে তাহলে সকলকে টিকা নিতে উৎসাহিত করতে হবে।

২) জনগণকে সাহায্য ও সহযোগিতা দিন

সব ধরনের সুরক্ষাবিধি মেনেই মানুষের সাথে আমাদের ঘনিষ্ঠ সম্পর্কে রাখতে হবে এবং যতভাবে সম্ভব পাশে থাকতে হবে। সামাজিক ও সাংগঠনিক দায়দায়িত্ব পালনের ক্ষেত্রে করোনা সঙ্কটকে গুরুত্বের সাথে বিবেচনায় রাখতে হবে আমাদের। অনেক মানুষকে জমায়েত করতে হয় এমন ধরনের কর্মসূচী থেকে বিরত থাকতে হবে। বিবাহ বা এই ধরনের উৎসব জমায়েতে অংশগ্রহণ আপাতত এড়িয়ে চলুন, আত্মীয় স্বজনদেরও সেরকম করতে বলুন।

এই সঙ্কটে মানুষের পাশে দাঁড়াতে ও সাহায্যের হাত বাড়িয়ে দিতে আমাদের কমরেডরা বহুবিধ উদ্যোগ নিচ্ছেন। বিভিন্ন স্থানে হেল্পলাইন নাম্বার দেওয়া হয়েছে। কমরেডরা হাসপাতালগুলি পরিদর্শন করেছেন এবং যাদের প্রয়োজন তাঁদের জন্য সাহায্যশিবির গড়ে তুলেছেন। বিহার ও ঝাড়খণ্ডে আমাদের এমএলএ কমরেডরাও ধারাবাহিক উদ্যোগ নিচ্ছেন।

৩) পার্টির ত্রাণ তহবিলে অর্থ প্রদান করুন

এই ক্রমবর্দ্ধমান সঙ্কট মোকাবিলায় মানুষকে সাহায্য করার জন্য ও আমাদের যে সমস্ত সদস্য কোভিড-১৯ আক্রান্ত হচ্ছেন তাঁদের সাহায্যের জন্য একটি ‘বিপর্যয় মোকাবিলা তহবিল’ দরকার। এইপর্বে পরিবারের সকলে একসাথে করোনা আক্রান্ত হয়ে পড়ছেন যা দিনমজুর পরিবারগুলির জন্য গভীর সঙ্কট তৈরি করছে।

খণ্ড-28
সংখ্যা-16