বিবৃতি
পশ্চিমবঙ্গে বিধান পরিষদ গঠনের প্রশ্নে সিপিআই(এমএল) লিবারেশনের অবস্থান
The position of CPI (ML) Liberation

সিপিআই(এমএল) লিবারেশনের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে রাজ্য সম্পাদক পার্থ ঘোষ প্রসঙ্গত দলের গৃহীত অবস্থান ব্যাখ্যা করে বলেন, পশ্চিমবঙ্গে বিধান পরিষদ গঠনের প্রস্তাবকে আমরা অপ্রয়োজনীয়, অপ্রাসঙ্গিক ও অযৌক্তিক মনে করি। এই মুহূর্তে কোভিড পরিস্থিতির মোকাবিলা করা ও স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করা যেখানে সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার হওয়া উচিত সেখানে এর ফলে সরকারের আশু কাজে বাধা পড়বে এবং আর্থিক সম্পদের অপচয় ঘটবে।

বিধান পরিষদ গঠিত হলে পরোক্ষ নির্বাচন ও মনোনয়নের মাধ্যমে বিধায়কদের সংখ্যা বৃদ্ধি পাবে, কিন্তু গণতন্ত্রের কোনো সম্প্রসারণ ঘটবে না। গণতন্ত্রের সম্প্রসারণের জন্য চাই ক্ষমতা ও প্রশাসনের আরও বেশি বিকেন্দ্রীকরণ এবং আরও বেশি অধিকারপূর্ণ গণ অংশগ্রহণ। প্রশাসনকে আরো বেশি গণমুখী ও দায়বদ্ধ করে তুলতে এবং গণতান্ত্রিক আন্দোলন ও জনগণের অবাধ ও নির্ভীক অংশগ্রহণকে সুনিশ্চিত করতে চাই উপযুক্ত পরিবেশ। গ্রামসভা ও ওয়ার্ড স্তর পর্যন্ত পঞ্চায়েত ও পৌরসভা ব্যবস্থাকে সক্রিয় করে তোলা, সর্বস্তরে সরকারি তথ্য পরিসংখ্যানকে জনসাধারণের সামনে স্বচ্ছভাবে রাখা এবং সর্বস্তরে শান্তিপূর্ণ ও অবাধ নির্বাচনের গ্যারান্টি চাই।

উল্লেখযোগ্য আদিবাসী জনসংখ্যা থাকা সত্ত্বেও পঞ্চম তফসিল ও পেসা আইন এ রাজ্যে কোথাও বলবৎ নয়। বিধান পরিষদ গঠনের পরিবর্তে সরকারের এই দিশায় উদ্যোগী হওয়া প্রয়োজন।

খণ্ড-28
সংখ্যা-18