পাটনায় কৃষক কনভেনশন
Farmers Convention

তিন কৃষি কালা কানুনের বিলুপ্তি, কৃষি পণ্যের ন্যূনতম সহায়ক মূল্য এবং সমস্ত রকমের কৃষি ঋণ মকুবের দাবিতে বিভিন্ন কৃষক সংগঠন ১১ সেপ্টেম্বর পাটনায় এক কনভেনশন সংগঠিত করে। বিভিন্ন জেলার কৃষক আন্দোলনের নেতারা অংশগ্রহণ করেন। চলমান কৃষক আন্দোলনের শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়ে কনভেনশন শুরু হয়।

এআইকেএম জাতীয় সাধারণ সম্পাদক ও প্রাক্তন বিধায়ক এবং এআইকেসিসি বিহার ও ঝাড়খন্ডের ইনচার্জ রাজারাম সিং বলেন “মোদী সরকার বেসরকারি কোম্পানীগুলিকে শুধু কৃষিক্ষেত্রই নয়, বহুমূল্য জাতীয় সম্পদও বিক্রী করতে প্রস্তুত। আমাদের সংগ্রাম তাই কৃষিক্ষেত্র সহ সমস্ত জাতীয় সম্পদ, গণতন্ত্র ও সংবিধানকে বাঁচানোর”। তিনি বিহারবাসীর কাছে আবেদন করেন আগামী ২৭ সেপ্টেম্বর ভারত বনধ্ সর্বতোভাবে সফল করার জন্য।

কনভেনশনে অন্যান্য কৃষক সংগঠন থেকে বিভিন্ন নেতা, বহু বুদ্ধিজীবী, গণসংঠন, বিধায়ক ভাষণ দেন। উল্লেখযোগ্য বক্তাদের মধ্যে ছিলেন — অশোক সিং, বিনোদ কুমার, সুদামা প্রসাদ, মহানন্দ, বীরেন্দ্র গুপ্তা, ডি এম দিবাকর, শম্ভুনাথ মেহতা, মনোহর লাল, জিতেন্দ্র যাদব প্রমুখরা।

কনভেনশনের শেষভাগে যে প্রস্তাবগুলি পাশ হয় সেগুলি হল, তিন কৃষি-কালা কানুনের প্রত্যাহার, এমএসপি নিশ্চয়তার বৈধকরণ, ভাগচাষি সহ সমস্ত কৃষকদের ঋণ মকুব, বিদ্যুৎ বিল ২০২০-র প্রত্যাহার, বিহারে এপিএমসি আইনের পুনর্বহাল, চাষের উপকরণের কালোবাজারির বিলুপ্তি এবং সারের ঘাটতি মেটানো, ছয় মাসের জন্য বিনামূল্যের রেশন, বন্যার জলে ডুবে থাকা ক্ষতিগ্রস্ত অঞ্চলের এবং বন্যায় শস্যহানির জন্য ক্ষতিপূরণ, মুদ্রাস্ফীতি অনুযায়ী আখের দাম নির্দিষ্ট করা।

খণ্ড-28
সংখ্যা-34