বিবৃতি
আসন্ন বিধানসভা উপনির্বাচনে বিজেপিকে প্রত্যাখ্যান করুন, পরাস্ত করুন
Reject the BJP

গত ১৬ সেপ্টেম্বর এক প্রেস বিজ্ঞপ্তিতে সিপিআই(এমএল) লিবারেশনের পক্ষ থেকে রাজ্য সম্পাদক অভিজিৎ মজুমদার বলেছেন —

১) আগামী ৩০ সেপ্টেম্বর রাজ্যের ৩টি বিধানসভা কেন্দ্র, ভবানীপুর, জঙ্গিপুর ও সামসেরগঞ্জের নির্বাচন অনুষ্ঠিত হবে। রাজ্যের বাকি ৪টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচন কেন হবে না, তার কোনও সদুত্তর কেন্দ্রীয় নির্বাচন কমিশনের পক্ষ থেকে এখনও পাওয়া যায়নি। একইভাবে দীর্ঘ সময় ধরে বন্ধ হয়ে আছে পৌর নির্বাচনও। রাজ্য নির্বাচন কমিশন নিরুত্তর। আমরা এই নির্বাচনগুলি দ্রুত সম্পন্ন করার দাবি জানাই।

২) ২০২১ এর বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে ক্ষমতা দখলের জন্য বিজেপির কেন্দ্রীয় ও রাজ্য নেতৃত্ব মরিয়া চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছে। রাজ্যের সংখ্যাগরিষ্ঠ জনগণ বিজেপির আগ্রাসী সাম্প্রদায়িক রাজনীতিকে পরাজিত করার পর‌ও বিজেপি এই পরাজয় মেনে নিতে পারেনি। কেন্দ্রের সমস্ত প্রতিষ্ঠানকে কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে অগ্রাহ্য করে রাজ্যে হস্তক্ষেপ করার চেষ্টার পাশাপাশি হিংসা বিশৃঙ্খলা ও সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি করার লাগাতার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

৩) দীর্ঘ দশ মাসব্যাপী হাজারো হাজারো কৃষক কর্পোরেট স্বার্থবাহী তিনটি কৃষি আইনের বিরুদ্ধে অবস্থান বিক্ষোভ প্রতিবাদ চালিয়ে যাচ্ছেন। শ্রমিকদের‌ অধিকার থেকে বঞ্চিত করে দাসে পরিণত করতে কেন্দ্রের সরকার চারটি শ্রম কোড তৈরি করেছে। একদিকে বেকারত্ব ও অন্যদিকে মূল্যবৃদ্ধির জ্বালা, সরকারি সম্পত্তি কর্পোরেটের হাতে তুলে দিতে নয়া পাইপলাইন, গণতন্ত্র হরণের সর্বশেষ উদাহরণ হিসাবে বিরোধী ও বামপন্থীদের উপর ত্রিপুরায় হামলা, লুঠতরাজ ও অফিসে অগ্নিসংযোগ সকলের চোখের সামনেই ঘটে চলেছে। এসবের বিরুদ্ধেই আগামী ২৭ সেপ্টেম্বর ভারত বনধ্। রাস্তার এই লড়াইকে ব্যালটেও প্রতিফলিত করতে হবে।

৪) এই প্রেক্ষাপটে রাজ্যের তিনটি বিধানসভা কেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। তৃতীয়বার ক্ষমতায় আসার পর রাজ্যের জনগণের বুনিয়াদি দাবির প্রতি তৃণমূল কংগ্রেস সরকারের ভূমিকা মোটেই সন্তোষজনক নয়। জনগণের গণতন্ত্র, জীবন-জীবিকা, স্বাস্থ্য, শিক্ষার প্রশ্নগুলি অবহেলিতই থেকে যাচ্ছে। এসবকে কাজে লাগিয়ে বিজেপি ফয়দা তুলতে চাইছে। আমাদের সতর্ক থাকতে হবে। আমরা সংশ্লিষ্ট বিধানসভা কেন্দ্রগুলির নির্বাচকমন্ডলীর কাছে আবেদন জানাচ্ছি যে, বিজেপিকে পরাস্ত করতে আপনার মূল্যবান ভোটাধিকার প্রয়োগ করুন।

খণ্ড-28
সংখ্যা-34