খবরা-খবর
বিএসএফ আলমবাজার দপ্তরে ডেপুটেশন
BSF Alambazar office

১ ডিসেম্বর কেন্দ্রীয় সরকার বিএসএফের ৫০ কি.মি.পর্যন্ত ক্ষমতা বৃদ্ধি আদেশের বিরুদ্ধে সীমান্তবাসীদের পক্ষে বিভিন্ন গণসংগঠন, রাজনৈতিক দল ও ব্যাক্তিবর্গ রাজ্যের বেশ কিছু জায়গায় বিএসএফ দপ্তরে ৬ দফার দাবি সম্বলিত স্মারকলিপি দেয়। এই পরিক্ষেতেই দক্ষিণেশ্বরের নিকট আলমবাজার (বরানগর) বিএসএফ দপ্তরে ডেপুটেশন দেওয়া হয়। বিএসএফ আধিকারিক বলেন, নীতিনির্ধারণকারী কোন বিষয় তিনি ডেপুটেশন নিতে পারবেন না।
দাবি জানানো হয় —

১) চোরাচালান রোধে বিদেশি অনুপ্রবেশ আটকাতে বিএসএফ সীমান্তে (আইবি)-তে প্রহরা দিক, গ্রামের ভেতর ও জনপদে ও শিশুদের সামনে সশস্ত্র জওয়ানদের উপস্থিতি শোভন নয়।
২) বিএসএফ কর্তৃক নির্যাতন, বাধা, হত্যা-র অভিযোগের নিরপেক্ষ তদন্ত চাই।
৩) অনুরাধা ভাসিন মামলায় সুপ্রিম কোর্টের আদেশানুযায়ী একনাগাড়ে ১৪৪ ধারা প্রয়োগ রুজু করা চলবে না।
৪) কেন্দ্রীয় সরকারের ৫০ কি.মি. পর্যন্ত বিএসএফের ক্ষমতা বৃদ্ধি প্রত্যাহার করা হোক।
৫) কাঁটাতারের ওপারে কৃষকের জমি বা জলাশয় আছে। সেখানে জমিতে চাষের জন্য চাষিদের বা মৎসচাষিদের সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত যাওয়া আসার অধিকার দিতে হবে।
৬) দেশের আইন, সাংবিধানিক অধিকার [(অনুচ্ছেদ ১৪ — সমানাধিকার), (অনুচ্ছেদ ২৯ — বিনা বাধায় ভারতীয় ভূখণ্ডে যাতায়াতের স্বাধীনতা) ও (অনুচ্ছেদ ২১ — জীবনের অধিকার)] সীমান্তবাসীদেরও আছে। আমরা সীমান্তবাসীর পক্ষে।

ডেপুটেশন কর্মসূচীতে সিপিআই(এমএল) লিবারেশন সহ বেশ কিছু গণসংগঠন উপস্থিত ছিল। স্বাক্ষর করেছেন — রূপা চক্রবর্তী খান, নবেন্দু দাশগুপ্ত, প্রদীপ বসু, অভিজিৎ দে, মুজিবর রহমান, আশোক সাহা, শিবশঙ্কর গুহরায়, প্রীতম ধর সহ আরও অনেকে।

খণ্ড-28
সংখ্যা-42