গঠন হল ‘প্রতিবাদী সাহিত্য সংস্কৃতি মঞ্চ’
Defendant Literary Culture Forum

‘চুপ করে থাকা যখন শব্দহীন পাপ
তখন গর্জন করার সময়’
- আসুন আমরা সমবেত হই -

এই আহ্বান সামনে রেখে বর্তমান সময়ে দেশব্যাপী কট্টর সাম্প্রদায়িক ফ্যাসিবাদের আক্রমণ, রাষ্ট্রীয় সন্ত্রাস ও মানবাধিকার লঙ্ঘণের বিরুদ্ধে সাহিত্য সংস্কৃতির বিভিন্ন আঙ্গিকের সৃজনশীল শিল্পমাধ্যম নিয়ে প্রতিবাদী প্রতিরোধী সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে; এছাড়া পরিবেশ রক্ষা, জাতপাত ও কুসংস্কার বিরোধী আন্দোলনের সাথে সম্পৃক্ত থাকতে গত ৮ মে বারাসাত তিতুমির মঞ্চে আহূত কনভেনশনে গঠিত হলো এক নতুন ও বৃহত্তর ‘প্রতিবাদী সাহিত্য সংস্কৃতি মঞ্চ’। এই কনভেনশন আহ্বান করে ‘সম্প্রীতি মনন’ পত্রিকা। কনভেনশনে অংশগ্রহণ করেছিলেন মূলত কলকাতা, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, নদীয়া, হুগলি জেলার কবি সাহিত্যিক, চিত্রশিল্পী, সংস্কৃতির বিভিন্ন আঙ্গিকের সৃজনশীল ব্যক্তিবর্গ ও মানবাধিকার আন্দোলনের কর্মীরা। অংশগ্রহণ করেন শতাধিক প্রতিনিধি।

কনভেনশন শুরু হয় গণগায়ক বাবুনি (অনুপ) মজুমদারের গণসঙ্গীতের মধ্য দিয়ে। তারপর সম্প্রীতি মনন’এর পক্ষ থেকে আহ্বান পত্র পাঠ করেন অমিত দাশগুপ্ত। কনভেনশনের উদ্দেশ্য, লক্ষ্য তথা এই সময়ে একটি প্রতিবাদী মঞ্চ গঠনের প্রয়োজনীয়তা সম্যকভাবে ব্যাখ্যা করেন কবি সব্যসাচী দেব। তিনি বলেন, ব্যক্তিগতভাবে আমরা লেখালেখি ও বিভিন্ন সাংস্কৃতিক মাধ্যমে আগ্রাসী সাম্প্রদায়িক ফ্যাসিবাদের বিরুদ্ধে এবং রাষ্ট্রীয় সন্ত্রাস ও মানবাধিকার লঙ্ঘণের বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই পারি, কিন্তু যখন আমাদের উপর আক্রমণ নেমে আসবে তখন সমবেতভাবে তার মোকাবিলা করতে হয়। বর্তমান পরিস্থিতিতে সেই সম্ভবতাকে মাথায় রেখে একটি প্রতিবাদী মঞ্চে আমাদের ঐক্যবদ্ধ হতেই হবে।

পরিস্থিতি পর্যালোচনা মধ্য দিয়ে মঞ্চ গঠনের প্রয়োজনীয়তার পক্ষে বক্তব্য রাখেন লেখক কণিষ্ক চৌধুরী, লেখক কপিলকৃষ্ণ ঠাকুর, লেখক অশোক মুখোপাধ্যায়, নাট্য ব্যক্তিত্ব দেবাশিস চক্রবর্তী, কবি মৃদুল দাশগুপ্ত ও সাংস্কৃতিক কর্মী শোভনা নাথ। প্রায় কুড়ি-পঁচিশ জন মঞ্চ গঠনের প্রয়োজনীয়তার পক্ষে কিছু প্রস্তাবসহ বক্তব্য রাখার পর মঞ্চ গঠনের জন্য সভার মতামত আহ্বান করা হয় ও নাম প্রস্তাব করা হয় ‘প্রতিবাদী সাংস্কৃতিক মঞ্চ’। ধ্বনিভোটে মঞ্চ গঠন ও নাম গৃহীত হয়। কমিটি গঠনের জন্য দীপক মিত্র উপদেষ্টামণ্ডলী ও কার্যকরী কমিটি সদস্যদের নাম প্রস্তাব করেন এবং সবই সভা কর্তৃক গৃহীত হয়। সভাপতি হয়েছেন কবি সব্যসাচী দেব, কার্যকরী সভাপতি অমিত দাশগুপ্ত ও সম্পাদক দীপক মিত্র। উপদেষ্টামন্ডলীতে রয়েছেন বিপুল চক্রবর্তী, কণিষ্ক চৌধুরী, মৃদুল দাশগুপ্ত, অশোক মুখোপাধ্যায় ও কপিলকৃষ্ণ ঠাকুর; সহসভাপতি পদে নাট্যকার দেবাশীষ চক্রবর্তী, লেখক শান্তনু ভট্টাচার্য ও ডাঃ দেবাশীষ মুখার্জী; যুগ্মসম্পাদক পদে কবি অমিতাভ সরকার, নাট্য সম্পাদক প্রশান্ত গাঙ্গুলি ও লেখক সুমন সেনগুপ্ত। কনভেনশনে সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সংহিতা বন্দ্যোপাধ্যায়, শান্তনু ভট্টাচার্য ও দীপক চক্রবর্তী; আবৃত্তি পাঠ করে শোনান শোভনা নাথ।

ঘোষিত লক্ষ্যে বলা হয়েছে, এই মঞ্চ একটি ষান্মাসিক বুলেটিন/পত্রিকা প্রকাশ করবে। রাজ্যের বিভিন্ন রাজ্যস্তরীয় সাংস্কৃতিক সংগঠন, মানবাধিকার সংগঠন ও পরিবেশ রক্ষা সংগঠনের সাথে যৌথ কর্মসূচিতে সামিল হবে।

সমগ্র কর্মসূচি সঞ্চালনা করেন অমিতাভ সরকার।

খণ্ড-29
সংখ্যা-19