শ্রদ্ধার্ঘ্য : ইতিহাসবিদ হরিশংকর বাসুদেবন
Harishankar

চলে গেলেন বিশিষ্ট ইতিহাসবিদ হরিশংকর বাসুদেবন। শুধু ভারত নয় গোটা বিশ্বের বামপন্থা তথা কমিউনিজমের ইতিহাসচর্চায় তিনি এক বিরাট স্তম্ভ বলে পরিগণিত হতেন। ২০১৭ সালে কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস প্রকাশ করে “হিস্ট্রি অব কমিউনিজম” নামের তিন খণ্ডের বিখ্যাত বইটি। সেখানে বিশ্বের অন্যান্য কৃতবিদ্য পণ্ডিতদের পাশে লিখেছিলেন হরি বাসুদেবনও। ভারতের কমিউনিজমের ইতিহাস লেখার ভার কেমব্রিজ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকেই অর্পণ করেন।

অধ্যাপক বাসুদেবন কেমব্রিজের ক্রাইস্টস কলেজ থেকে স্নাতক হওয়ার পরে স্নাতকোত্তর ও পিএইচডি করেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে। কিন্তু বিদেশে না থেকে দেশের ইতিহাসচর্চাকে সমৃদ্ধ করার ইচ্ছে নিয়ে ফিরে আসেন ভারতে। অধ্যাপনা শুরু করেন কোলকাতা বিশ্ববিদ্যালয়ে। তাঁর ছাত্রছাত্রীদের কাছে তিনি ছিলেন খুব জনপ্রিয় এক শিক্ষক। তাঁর গবেষণার বিষয় ছিল রুশ ইতিহাস, বিশ্বের ইতিহাসে রুশ সমাজতন্ত্রের প্রভাব, রুশ-ভারত সম্পর্ক এবং সমসাময়িক বিশ্বরাজনীতি। ভারত ও রাশিয়ার বাণিজ্যিক সম্পর্ক এবং সামরিক প্রযুক্তিগত সহায়তা নিয়ে হরি বাসুদেবনের গবেষণা গোটা পৃথিবীতেই এই সংক্রান্ত বিশিষ্ট কাজের উদাহরণ হিসেবে অত্যন্ত সমাদৃত। মৌলানা আবুল কালাম আজাদের ওপর রুশ বিপ্লব কতটা প্রভাব বিস্তার করেছিল, তাই নিয়ে ২০১৪ সালে ইন্ডিয়ান হিস্টোরিক্যাল রিভিউতে তাঁর লেখা প্রবন্ধ বেশ আলোড়ন তুলেছিল। রাশিয়ার পাশাপাশি চিন সংক্রান্ত চর্চাতেও তিনি ছিলেন এক বিশিষ্ট পণ্ডিত। ২০১৫ সাল থেকে আমৃত্যু কোলকাতা বিশ্ববিদ্যালয়ের চিনা সেন্টারের ডিরেক্টর ছিলেন তিনি। ছিলেন কোলকাতার ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের বর্তমান সভাপতিও।

৪ মে তারিখে তিনি করোনায় আক্রান্ত হন। কয়েকদিন হাসপাতালে ভেন্টিলেশনে থাকার পর অবশেষে ৯ মে শনিবার অধ্যাপক হরি বাসুদেবন প্রয়াত হলেন। মাত্র আটষট্টি বছর বয়সে তাঁর এই অকাল প্রয়াণ সাধারণভাবে ইতিহাসচর্চার ক্ষেত্রে এবং বিশেষভাবে বামপন্থার ইতিহাস অনুসন্ধানের ক্ষেত্রে এক বিরাট ক্ষতি।

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী লেনিনবাদী) লিবারেশন এর তরফ থেকে আমরা এই কৃতবিদ্য ইতিহাসবিদের প্রয়াণে শোক জ্ঞাপণ করছি। তাঁর লেখালেখি ও ইতিহাস অনুসন্ধান আমাদের পথ চলায় সাহায্য করবে।

পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি
ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী লেনিনবাদী) লিবারেশন
১০ মে, ২০২০

খণ্ড-27