আবেদন
৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবসে প্রতিবাদী কর্মসূচীতে সামিল হোন
dde

গত ৪ আগস্ট সকালে পাণ্ডুয়ার তিন্না সংলগ্ন দেশবন্ধু মোড়ে দেখা গেল, রাস্তার পাশে কংক্রিটের তৈরি লোকনায়ক সিধু ও কানহুর মূর্তির হাতে ধরা কুঁড়ুল ও হাতের আঙুল ভাঙ্গা, পায়েও ফাটল। এই ঘটনায় স্তম্ভিত আদিবাসী জনগণ সকালেই পথে নামেন প্রতিবাদে। পুলিশ আসে। ঘণ্টা দেড়েক অবরোধের পর, পাণ্ডুয়া থানা ঘটনার তদন্তের প্রতিশ্রুতি দিলে, অবরোধ ওঠে। এই ঘটনায় উদ্বিগ্ন ‘আদিবাসী অধিকার ও বিকাশ মঞ্চ’র জেলা সহসভানেত্রী ময়না কিস্কু এলাকা সংলগ্ন মালা পুকুরের আদিবাসী জনগণের সাথে দেখা করেন। ঘটনার তীব্র নিন্দা করেন। বৃহত্তর প্রতিবাদের প্রতিশ্রুতি দেন।

সম্প্রতি গুড়াপের শংকরপুরে এক আদিবাসী ছাত্রীর উপর নির্যাতন ঘটে। এই ঘটনার পর আদিবাসী সমাজ রাস্তায় নেমে প্রতিবাদ জানান। ‘আদিবাসী অধিকার ও বিকাশ মঞ্চ’র পক্ষ থেকে এক প্রতিনিধিদল মঞ্চের অন্যতম সহ-সম্পাদক মহাদেব মুর্মুর নেতৃত্বে নির্যাতিতা ছাত্রীটির বাড়ি গিয়ে আদিবাসী পরিবারটির পাশে থাকার প্রতিশ্রুতি দেন। ৩ আগস্ট ধনেখালিতে আদিবাসী মঞ্চের ব্লক কর্মিসভায় উপস্থিত মঞ্চ-নেতৃত্ব এই ঘটনার প্রতিবাদ আরো তীব্র করার সিদ্ধান্ত নিয়েছে।

আগামী ৯ আগস্ট, বিশ্ব আদিবাসী দিবস। ওইদিন এই ঘটনাগুলিকে সামনে রেখে আদিবাসী স্বার্থ রক্ষার শপথ নিতে বেলা ১২টায় বরুনানপাড়ায় আদিবাসী সমাবেশের ডাক দেওয়া হয়েছে। এরই প্রস্তুতিতে গত ২৭ জুলাই মঞ্চের নেতৃত্ব পাগান মুর্মু, বিশ্বনাথ সরেন, সিদ্ধেশ্বর মাণ্ডিদের উদ্যোগে বৈঠক অনুষ্ঠিত হয়।

pro

 

গত ১৭ জুলাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হয়। এবছরই প্রথম সাঁওতালি মাধ্যমে ১৩৮ জন আদিবাসী ছাত্র/ছাত্রী উচ্চ মাধ্যমিক পাশ করলেন। অথচ রাজ্য সরকার এখনো পর্যন্ত ঘোষণা করেনি যে কোন কোন কলেজে সাঁওতালি ভাষায় স্নাতক (বিএ) পড়ানো হবে! সাঁওতালি ভাষা এরাজ্যে দ্বিতীয় প্রধান ভাষা হওয়া সত্ত্বেও সাঁওতাল ছাত্র/ছাত্রীদের প্রতি রাজ্য সরকারের চূড়ান্ত অবহেলা এই ঘটনায় দিনের আলোর মতো পরিষ্কার ধরা যায়। এর প্রতিবাদে মঞ্চের রাজ্য নেতৃত্বের পক্ষ থেকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে চিঠি পাঠানো হয়েছে। ৯ আগস্ট আদিবাসী দিবসে এই ঘটনারও প্রতিবাদ জানানো হবে। এছাড়া লোকপ্রসার প্রকল্প ও আদিবাসী মোড়লদের সামাজিক ভূমিকার সরকারী স্বীকৃতির দাবিও তুলে ধরা হবে। কৃষক সংগঠনগুলির সর্বভারতীয় সমন্বয় কমিটির ডাকে কেন্দ্রীয় সরকারের কৃষকবিরোধী নীতিগুলির বিরুদ্ধেও দেশজুড়ে প্রতিবাদ কর্মসূচী রয়েছে ৯ আগস্ট। সারা বাংলা আদিবাসী অধিকার ও বিকাশ মঞ্চ এই সর্বভারতীয় মঞ্চের শরিক। ৯ আগস্ট আদিবাসী মঞ্চ আদিবাসী স্বার্থ তুলে ধরার পাশাপাশি কৃষক স্বার্থকেও তুলে ধরবে।

খণ্ড-27
সংখ্যা-27