হাওড়ায় আইসার ডিআই ডেপুটেশন
aisa-di-deputation-at-howrah

গত ১৩ মার্চ আইসা হাওড়া জেলা কমিটির পক্ষ থেকে জেলা মূখ্য শিক্ষা পরিদর্শক (ডিআই মাধ্যমিক)কে তার দপ্তর জেলা শিক্ষা ভবনে স্মারকলিপি জমা দেওয়া হল।

অতি সম্প্রতি রাজ্যজুড়ে প্রায় ৮ হাজারের অধিক সরকারী বিদ্যালয়ের একটি তালিকা প্রকাশিত হয়েছে যাতে শিক্ষার্থী সংখ্যা ৩০’র নীচে। সেই তালিকায় হাওড়া জেলার ২০০’র বেশি স্কুলের নাম রয়েছে। এই স্কুলগুলোর ভবিষ্যৎ কি এবং সরকারের অবস্থান জানার জন্যে আইসা হাওড়া জেলা সম্পাদক কমরেড সৌভিক সহ তিনজনের প্রতিনিধি জেলা শিক্ষা ভবনে ডেপুটেশনে যান।

জেলার ডিআই জানান যে সংশ্লিষ্ট ৮ হাজার স্কুল কিংবা জেলার ২০০টা স্কুলের ভবিষ্যৎ নিয়ে তিনি কোনও মন্তব্য করবেন না! রাজ্য শিক্ষা দপ্তর যা নির্দেশিকা পাঠাবেন তিনি সেই মতো কাজ করবেন!

অথচ আমরা যখন জানতে চাইলাম যে ইতিমধ্যে কোনও সরকারী নির্দেশিকা এসেছে কিনা এই তালিকাভুক্ত স্কুলের জন্যে, তখন তিনি “নো কমেন্টস্” বলে নিজের দায়িত্ব ও নৈতিকতাকে এড়িয়ে গেলেন!

স্কুলছুটদের বিদ্যালয়ে ফেরানোর প্রশ্নে তিনি কিছুমাত্রায় সদর্থকতা দেখিয়েছেন ও অর্থনৈতিক কিংবা অন্যান্য কারণে পড়াশোনা ছেড়ে দেওয়া বিদ্যার্থীদের ফ্রী স্কুলিং’এর ব্যবস্থা করবেন বলে আশ্বাস দিয়েছেন।

আমরা আইসা জেলা কমিটি মনে করছি জেলার ডিআই’এর এই দায়সাড়া মনোভাব আসলে রাজ্য সরকারের তালিকাভুক্ত আট হাজার স্কুল অচিরেই বন্ধ করে দেওয়ার দিকে দিকনির্দেশ করছে।

তাই আমরা হাওড়া জেলা জুড়ে ‘স্কুল বাঁচাও, শিক্ষা বাঁচাও’ শিরোনামে লাগাতার ছাত্র আন্দোলনের ডাক দিচ্ছি।

এই আন্দোলনে অভিভাবক, শিক্ষার্থী, শিক্ষক সহ সমস্ত সাধারণ মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।

খণ্ড-30
সংখ্যা-6