খবরা-খবর
গুজরাট সরকার আদানির কাছ থেকে বিদ্যুৎ কিনল ১০২ শতাংশ বেশি হারে
102-percent-higher-rate

৪ মার্চ ২০২৩, গুজরাট সরকার বিধানসভায় এক মারাত্মক তথ্য প্রকাশ করতে বাধ্য হল। ২০২১-২২ সালে গুজরাট সরকার আদানি পাওয়ার’এর কাছ থেকে বিদ্যুৎ কিনেছে গড় দামের থেকে ১০২ শতাংশ বেশি হারে! এক লিখিত প্রশ্নের ভিত্তিতে রাজ্য বিধানসভায় জানানো হয়েছে, উল্লিখিত ওই দু’বছরে আদানি পাওয়ার জানুয়ারি ২০২১ থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত প্রতি ইউনিট বিদ্যুতের দাম ২ টাকা ৮৩ পয়সা থেকে বাড়িয়ে ৮ টাকা ৮৩ পয়সা করেছে। ২০২১ ও ২০২২’র মধ্যে আদানি পাওয়ার এর কাছ থেকে ক্রয় করা বিদ্যুতের দাম গড়ে ১০২ শতাংশ বেশি হারে গুজরাত সরকার কিনেছে।

আদানি পাওয়ার বিদ্যুতের দাম বাড়ানো সত্ত্বেও গুজরাট সরকার ২০২২ সালে ৭.৫ শতাংশ বেশি বিদ্যুৎ কিনেছে। এই দু’বছরে গুজরাট সরকার ২০২১-তে কিনেছিল ৫,৫৮৭ মিলিয়ন ইউনিট আর ২০২২-এ ৬,০০৭ মিলিয়ন ইউনিট। ২০২১-২২’র মধ্যে গুজরাট সরকার আদানি পাওয়ারকে বিদ্যুত বাবদ যে টাকা প্রদান করেছে তা হল ৮,১৬০ কোটি টাকা যার মধ্যে স্থায়ী বা ফিক্সড চার্জের পাশাপাশি প্রতি ইউনিট বিদ্যুতের দাম রয়েছে।

গুজরাট সরকার জানিয়েছে, আদানি পাওয়ার প্রকল্পটি ইন্দোনেশিয়া থেকে আমদানিকৃত কয়লার উপর নির্ভরশীল, আর ২০১১’র পর আদানির এই সংস্থাটি তার পুরো উৎপাদন ক্ষমতা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন করতে পারেনি কয়লার দামে অস্বাভাবিক বৃদ্ধি ঘটার জন্য।

এই ঘটনাই দেখিয়ে দেয়, আদানির সাথে সরকারি ক্ষমতার কি গভীর যোগসাজশ, আর রাষ্ট্রীয় ক্ষমতাকে কাজে লাগিয়ে আদানির উল্কা গতিতে শ্রীবৃদ্ধি আজ দিনের আলোর মতো পরিষ্কার

- ইন্ডিয়ান এক্সপ্রেস

খণ্ড-30
সংখ্যা-6