আর পারছি না, আমাদের বাঁচতে দিন — টেট উত্তীর্ণদের আর্ত চিৎকার
cried the Tet passers-by

মুখ্যমন্ত্রী নীরবতা ভাঙুন

৩০ জুলাই দুপুর থেকে কয়েকশো টেট উত্তীর্ণ ছাত্রছাত্রী অবস্থান বিক্ষোভ করছিলেন। হাইকোর্টের বিচারপতিও বলছেন, ঘরে বসে থাকলে বা মোমবাতি মিছিল করলে হবে না। চাকরি পেতে হলে আন্দোলন করতে হবে। অথচ ক্যামাক স্ট্রীটে শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের গ্রেফতার করল পুলিশ।

এই পরিস্থিতিতেও মুখ্যমন্ত্রী নীরব। মুখ্যমন্ত্রীর নীরবতা ভাঙার জন্য গণআন্দোলন জোরদার করার পাশাপাশি এসএসসি, টেট উত্তীর্ণদের নিয়োগ শুরু করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দেবার জন্য কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়ে ই-মেল করলেন সিপিআই(এমএল) লিবারেশনের রাজ্য সম্পাদক অভিজিৎ মজুমদার।

আমরা আশা করি, দীর্ঘদিন ধরে ন্যায্য অধিকারের দাবিতে আন্দোলনরত ছাত্রছাত্রীদের পাশে এসে দাঁড়াবে আদালত।

No moreNcried the Tet passers-by_0

লাগাতার ধর্ণা-অবস্থানরত এসএসসি ও টেট পরীক্ষায় উত্তীর্ণ মেধা তালিকাভুক্ত চাকরি প্রার্থীদের দ্রুত নিয়োগপত্র দিতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে আদালতের নির্দেশ জারির জন্য আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের বিচারপতির উদ্দেশ্যে গত ৩০ জুলাই ২০২২ সিপিআই(এমএল) লিবারেশনের তরফ থেকে একটি চিঠি পাঠিয়েছেন রাজ্য সম্পাদক অভিজিৎ মজুমদার।

ঐ চিঠিতে বলা হয়েছে, “আমরা সিপিআই(এমএল) লিবারেশন পার্টির রাজ্য কমিটি গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, রাজ্যের হবু শিক্ষকরা আজ রাস্তার ফুটপাতে মাসের পর মাস, বছরের পর বছর স্বচ্ছ নিয়োগের দাবিতে অবস্থান কর্মসূচি চালাচ্ছেন। এ প্রশ্নে কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপ এবং পদক্ষেপ চাকরি প্রার্থী তথা রাজ্যবাসীর মনে বিচারালয় সম্পর্কে আস্থা সৃষ্টি করেছে।

আমরা এটাও লক্ষ্য করেছি রাজ্য সরকারের উচ্চ পর্যায় থেকে বলা হচ্ছে আদালতে মামলা চলার কারণে বা আদালতের নির্দেশ না থাকায় ১৭ হাজার শূন্যপদ থাকা সত্ত্বেও নিয়োগ করা সম্ভব হচ্ছে না।

আমরা যতদূর জানি শিক্ষক নিয়োগে দুর্নীতির তদন্ত ও তার বিরুদ্ধে যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণে আদালত যুগান্তকারী ভুমিকা গ্রহণ করেছেন। নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার কোনো নির্দেশ আদালত দেননি।

এমতাবস্থায়, আমরা সিপিআই(এমএল) লিবারেশনের রাজ্য কমিটি তথা পশ্চিবাংলার মানুষের পক্ষ থেকে আপনার কাছে বিনীত আবেদন জানাচ্ছি এসএসসি, টেট পরীক্ষায় উত্তীর্ণ মেধা তালিকাভুক্ত চাকরি প্রার্থীদের দ্রুত নিয়োগপত্র দিতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে নির্দেশ জারি করুন।

আশাকরি আমাদের আবেদনটিকে সহানুভূতির সাথে বিবেচনা করবেন এবং উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করবেন।”

No more_2

আইনিজীবী দিবাকর ভট্টাচার্য ও মানবাধিকার কর্মী অম্লান ভট্টাচার্য এক সংবাদ বিবৃতি দিয়ে জানিয়েছেন যে,

কলকাতা হাইকোর্টের মাননীয় প্রধান বিচারপতির কাছে তাঁরা লিখিতভাবে বিনীত আবেদন জানিয়েছেন এসএসসি ও টেট উত্তীর্ণ মেধা তালিকাভুক্ত চাকরি প্রার্থীদের দ্রুত নিয়োগ পত্র দেওয়ার বিষয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে যেন আদালত নির্দেশ জারি করে। চিঠিতে “অল ইন্ডিয়া লইয়ার্স এ্যাসোসিয়েশন ফর জাস্টিস(আইলাজ) এবং পিউপিলস্ ইউনিয়ন ফর সিভিল লিবার্টিস(পিইউসিএল) পশ্চিমবঙ্গ রাজ্য কমিটি” গভীর উদ্বেগ ব্যক্ত করে চিঠিতে তাঁরা লিখেছেন,

শিক্ষক নিয়োগে দূর্নীতির তদন্ত ও তার বিরুদ্ধে যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণে আদালত আজ যুগান্তকারী ভুমিকা গ্রহণ করেছেন এবং নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখার কোনো নির্দেশ আদালত দেননি। এমতাবস্থায়, জনমানসে বিভ্রান্তি দূর করতে এসএসসি ও টেট পরীক্ষায় উত্তীর্ণ মেধা তালিকাভুক্ত চাকরি প্রার্থীদের দ্রুত নিয়োগপত্র দিতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে আদালত নির্দেশ জারি করুন।

অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে সংযুক্ত কিষান মোর্চার ডাকে ৭ আগস্ট কলকাতায় মৌলালি রামলীলা পার্ক থেকে লেনিন মূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল। ছাত্রছাত্রী, তরুণ প্রজন্ম, অবসরপ্রাপ্ত সেনা জওয়ান সম্প্রদায় ও মহিলাদের সামিল হওয়ার আহ্বান জানিয়েছে সংযুক্ত কিষান মোর্চা।

খণ্ড-29
সংখ্যা-30