এআইসিসিটিইউ হাওড়া জেলার ৪র্থ সম্মেলন
Conference of AICCTU Howrah

২৭ নভেম্বর ২০২২ এআইসিসিটিইউ হাওড়া জেলার ৪র্থ সম্মেলন রাজেন্দ্র গুপ্তা নগর (হাওড়া), দীপক দাস, বিমল পাড়ুই সভাগৃহ (যোগেশ চন্দ্র গার্লস হাই স্কুল) ও সনৎ ঘোষ, শ্যামলাল সিনহা মঞ্চে সফলতার সঙ্গে সম্পন্ন হল।

সম্মেলনের শুরুতে পতাকা উত্তোলন করে শহীদ বেদীতে মাল্যদান করেন জেলার বর্ষীয়ান ট্রেড ইউনিয়ন নেতা তপন ঘোষ। এরপর একে একে সম্মেলনের পর্যবেক্ষক এআইসিসিটিইউ রাজ্য সম্পাদক বাসুদেব বসু, এআইসিসিটিইউ রাজ্য সভাপতি অতনু চক্রবর্তী, এআইসিসিটিইউ হাওড়া জেলা সভাপতি দেবব্রত ভক্ত, প্রবীণ রেল শ্রমিক নেতা এন এন ব্যানার্জী, দক্ষিণ পূর্ব রেল মজদুর ইউনিয়নের সাধারণ সম্পাদক শুভাশীষ বাগচী, এআইসিসিটিইউ রাজ্য কমিটির সদস্য মীনা পাল, কল্যাণী গোস্বামী ও প্রবীর হালদার, সিপিআই(এমএল) লিবারেশন হাওড়া জেলা কমিটির পক্ষে নীলাশিস বসু প্রমুখ শহীদ বেদীতে মাল্যদান করেন। এছাড়াও আয়ারলা ও আইসা’র নেতৃত্ব শহীদ বেদিতে মাল্যদান করেন।

এরপর সম্মেলনের মূল কাজ শুরু হয়। এন এন ব্যানার্জী, কল্যাণী গোস্বামী, তপন ঘোষ ও কিশোর রজককে নিয়ে গঠিত সভাপতিমন্ডলী সভার কাজ পরিচালনা করেন। প্রণব মন্ডল ও কার্তিক পান্ডে স্টিয়ারিং কমিটির দায়িত্ব গ্রহণ করেন।

সম্মেলন উদ্বোধন করেন এআইসিসিটিইউ রাজ্য সভাপতি অতনু চক্রবর্তী। তিনি শ্রমিক শ্রেণীর উপর নামিয়ে আনা দেশজোড়া হামলার কথা বলেন ও এই চ্যালেঞ্জকে মোকাবিলা করার জন্য দৃঢ় সংগঠন গড়ে তোলার ওপর জোর দেন। খসড়া প্রতিবেদন পেশ করেন এআইসিসিটিইউ জেলা সভাপতি দেবব্রত ভক্ত। মধ্যাহ্ন ভোজনের বিরতির পর প্রতিনিধি সম্মেলন শুরু হয়। জুট, মিড-ডে-মিল, নির্মাণ, রেল ঠিকা শ্রমিক সহ বিভিন্ন ক্ষেত্রের কমরেডরা বক্তব্য রাখেন ও নিজ নিজ ক্ষেত্রের সমস্যাগুলি তুলে ধরেন ও তার বিরুদ্ধে ইউনিয়নের উদ্যোগগুলির উল্লেখ করেন। কর্মরত ছাত্র হিসেবে সুদর্শন গাঙ্গুলি বক্তব্য রাখেন ও কর্মরত ছাত্রদের, যাদের অনেকেই আবার গিগ শ্রমিক, এছাড়াও ট্রেনিংয়ের নামে বিনা পারিশ্রমিকে মাসের পর মাস অনেক ছাত্রছাত্রীকে বিভিন্ন কোম্পানিতে খাটানো হয়। এদের নিয়ে পৃথক মঞ্চ সংগঠিত করার উদ্যোগ নেওয়ার কথা বলেন সুদর্শন। গৃহ সহায়িকাদের সংগঠিত করার জন্য এআইসিসিটিইউ হাওড়া জেলার নবতম উদ্যোগের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন রেণু বেরা। অতিথি বক্তা হিসেবে মীনা পাল নিবিড় অনুশীলনের ওপর জোর দেন। নবেন্দু দাশগুপ্ত কেন্দ্র সরকারের শ্রমিক বিরোধী ভুমিকার পাশাপাশি রাজ্য সরকারের দ্বিচারিতার উল্লেখ করেন। এছাড়াও শুভাশীষ বাগচী (দক্ষিণ পূর্ব রেল মজদুর ইউনিয়ন), নবীন চন্দ্র সামন্ত (আয়ারলা), সেরিনা শেখ (আইপোয়া), শৌভিক বনিক (আইসা) বক্তব্য রাখেন। সিপিআই(এমএল) হাওড়া জেলা কমিটির তরফ থেকে নীলাশিস বসু সম্মেলনকে সম্বোধিত করে বলেন অসংঘঠিত শ্রমিকদের আরো বেশি সংগঠিত করার ওপর জোর দিতে হবে। আসন্ন পার্টি কংগ্রেসের বার্তাও জেলার শ্রমজীবী মানুষদের কাছে পৌঁছে দেওয়ার আহ্বাণ জানান তিনি। সম্মেলনের পর্যবেক্ষক বাসুদেব বসু তাঁর ভাষণে শ্রমকোড সহ কেন্দ্র সরকারের বিভিন্ন শ্রমিক বিরোধী ষড়যন্ত্রের ব্যাখ্যা করেন এবং এর বিরুদ্ধে শ্রমিক শ্রেণীর প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। এআইসিসিটিইউ হাওড়া জেলার অন্যতম স্থপতি রঘুপতি গাঙ্গুলি সম্মেলনের সাফল্য কামনা করে যে বার্তা পাঠান তা পাঠ করে শোনানো হয়।

AICCTU Howrah District

জবাবী ভাষনে এআইসিসিটিইউ হাওড়া জেলার সভাপতি দেবব্রত ভক্ত হাওড়া জেলার অসংগঠিত শ্রমিকদের সংগঠিত করার উদ্যোগ নেওয়ার কথা বলেন।

সম্মেলন ৩১ জনের কাউন্সিল ও ১৫ জনের কার্যকারী সমিতি নির্বাচিত করে যার সভাপতি নির্বাচিত হন দেবব্রত ভক্ত এবং সম্পাদক পার্থ ব্যানার্জী। সম্মেলনে ৮১ জন উপস্থিত ছিলেন যার মধ্যে ২৭ জন মহিলা।

হাওড়া জেলায় এআইসিসিটিইউ-কে পোক্ত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত করার শপথ নিয়ে সম্মেলন সমাপ্ত হয়।

খণ্ড-29
সংখ্যা-46