ছাত্র ইউনিয়ন গড়ার দাবিতে ওয়ার্ধা হিন্দি বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ-বিক্ষোভ

মহারাষ্ট্রের ওয়ার্ধায় হিন্দি বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়নের দাবিতে আন্দোলন জোরালো হয়ে উঠেছে। ছাত্ররা ৭ সেপ্টেম্বর থেকে টানা চারদিন ধর্ণা চালিয়ে গেছে।

ছাত্ররা ২০১৭ সালে ছাত্র ইউনিয়ন গড়ার দাবিতে ধর্ণা সংগঠিত করেছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তখন এ ব্যাপারে মৌখিক আশ্বাস দিয়েছিল এবং ঐ সংক্রান্ত বিধি তৈরির জন্য ছাত্রদের কাছ থেকে প্রস্তাব চেয়েছিল। কিন্তু ২০১৮ সালের সেপ্টেম্বরে নির্বাচন অনুষ্ঠিত করার দাবি জানালে এবং ছাত্ররা ইউনিয়ন গড়ার ব্যাপারে একটা আবেদনপত্র জমা দিলেও কর্তৃপক্ষ কোন ব্যবস্থা নেয় না। বিশ্ববিদ্যালয়ে এআইএসএ, এআইএসএফ এবং অন্যান্য সংগঠন ছাত্র সংঘর্ষ মোর্চার পতাকাতলে ঐক্যবদ্ধ হয়ে ৭ সেপ্টেম্বর থেকে ধর্ণা চালাচ্ছে। ছাত্র সংগঠনগুলো দাবি জানিয়েছে—লিংডো কমিশনের সুপারিশ অনুসারে ছাত্রদের প্রয়োজনের প্রতিনিধিত্ব করতে সমস্ত ছাত্র প্রতিষ্ঠানে ছাত্র ইউনিয়নের নির্বাচন বাধ্যতামূলক; কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই বিধিকে অমান্য করে চলেছ এবং লিংডো কমিশনের সুপারিশের প্রতি আনুগত্য দেখাতে ছাত্রদের মধ্যে থেকে দুজন প্রতিনিধিকে মনোনীত করছে যা পুরোপুরি অসাংবিধানিক। ছাত্ররা জানিয়েছে, নির্বাচিত ছাত্র সংসদের দাবি যতদিন পূরণ না হচ্ছে ততদিন বিভিন্ন রূপের সত্যাগ্রহের মধ্যে দিয়ে তারা তাদের প্রতিবাদ অব্যাহত রাখবে।

ছাত্ররা হুঁশিয়ারি দিয়ে বলেছে, নির্বাচনের দিন ঘোষণা করা না হলে তারা তাদের প্রতিবাদ চালাতে থাকবে এবং ১৫ অক্টোবর সমাবর্তন অনুষ্ঠিত হওয়ার নির্ধারিত সূচী বয়কট করবে।

খণ্ড-25
সংখ্যা-30