খবরা-খবর
সিপিআই(এমএল) পুর্ব বর্ধমান জেলার ১৪তম জেলা সম্মেলন

গত ২২-২৩ সেপ্টেম্বর সিপিআই(এমএল) লিবারেশনের ১৪তম জেলা সম্মেলন অনুষ্ঠিত হল পূর্বস্থলী ১ নং ব্লকের নাদনঘাট গ্রাম পঞ্চায়েতের নাদনঘাট অন্নপূর্ণা বালিকা বিদ্যালয় গৃহে। সভাগৃহের নামকরণ করা হয় প্রয়াত কমরেড ধূর্জটি প্রসাদ বক্সির নামে। এবং কমরেড সুদেব রানা ও সামসূল তোবরেজ সেখ-এর নামে মঞ্চের নামকরণ করা হয়। প্রথমে নাদনঘাট বাসস্ট্যান্ড থেকে বিকেল সাড়ে চারটে সময় শতাধিক লোকের মিছিল সমস্ত বাজার পরিক্রমা করে সম্মেলন ঘরে প্রবেশ করে। তারপর পতাকা উত্তোলন ও শহীদ বেদীতে মাল্য দান করে নীরবতা পালন করা হয়। পতাকা উত্তোলন করেন নাদনঘাট এলাকার সিপিআই(এমএল) প্রতিষ্ঠাতা বর্ষীয়ান কমরেড ইরাই সেখ। তারপর শহীদ বেদীতে মাল্য দান করেন যথাক্রমে ইরাই সেখ, পলিটবুরোর সদস্য কার্তিক পাল, রাজ্য সম্পাদক পার্থ ঘোষ, সম্মেলনের পর্যবেক্ষক রাজ্য কমিটির সদস্য কল্যাণ গোস্বামী, জেলা সম্পাদক সলিল দত্ত, জেলা কমিটির বর্ষীয়ান নেতা পরেশ ব্যানার্জী, অন্নদাপ্রসাদ ভট্টাচার্য ও জেলার অন্যান্য নেতৃবৃন্ধ। তারপর নীরবতা পালনের মধ্যে দিয়ে শহীদ স্মরণ অনুষ্ঠান সমাপ্ত করে সম্মেলন হলে প্রবেশ করা হয়। জেলা সম্পাদক সমস্ত প্রতিনিধি, পর্যবেক্ষক ও পার্টি নেতৃবৃন্দকে অভিনন্দন জানিয়ে সম্মেলন শুরু করে এবং অন্নদাপ্রসাদ ভট্টাচার্য, পরেশ ব্যানার্জী ও প্রদ্যুৎ ঘোষ এই তিন জনকে নিয়ে সভাপতি মন্ডলীর নাম প্রস্তাব করেন। সভাপতি মন্ডলী নির্বাচনের পর পশ্চিমবঙ্গ গণ সংস্কৃতি পরিষদের পক্ষ থেকে নীতীশ রায় গণ সঙ্গীত পরিবেশন করেন। রাজ্য সম্পাদক পার্থ ঘোষ সম্মেলনের উদ্দেশ্যে ভাষণের মধ্যে দিয়ে জাতীয় ও রাজ্য পরিস্থিতির বিভিন্ন দিক তুলে ধরে সম্মেলনকে উজ্জীবিত করেন। পর্যবেক্ষক কল্যাণ গোস্বামী বক্তব্য রাখেন। তারপর প্রতিবেদন পাঠ করেন বিদায়ী সম্পাদক সলিল দত্ত। প্রতিবেদনের উপর ২০ জনের বেশি প্রতিনিধি বক্তব্য রাখেন। বিভিন্ন এলাকার কমরেডরা তাঁদের এলাকার সংগ্রামের অভিজ্ঞতা তুলে ধরেন। কালনার কমরেডরা তৃণমূলের সন্ত্রাসের মোকাবিলা করে সংগ্রাম গড়ে তোলার অভিজ্ঞতা তুলে ধরেন। নতুন করে পার্টিতে যুক্ত হওয়া কমরেডরাও বক্তব্য রাখেন। আদিবাসী মহিলা কমরেড জেলা পরিষদের প্রার্থী হতে গিয়ে তৃণমূলের সন্ত্রাসের মোকাবিলা করার অভিজ্ঞতা রাখেন। কিছু কমরেড সংগঠনের দুর্বলতার কথা তুলে ধরেন। জেলা কমিটির দুর্বলতাগুলো বক্তব্যে উঠে আসে। সম্মেলনটা হয়ে উঠে তৃণমূল সন্ত্রাসের বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলার শপথ গ্রহণের মঞ্চ। পলিটব্যুরোর সদস্য কার্তিক পাল বক্তব্য রাখেন। বক্তব্য রাখেন পশ্চিম বর্ধমান জেলা সম্পাদক ও রাজ্য কমিটির সদস্য সুরিন্দর কুমার। শেষে বিদায়ী সম্পাদক সলিল দত্ত জবাবী ভাষণের মধ্যে দিয়ে আলোচনার কাজ সমাপ্ত করেন। সর্বসম্মতভাবে প্রতিবেদন গৃহীত হয়। পর্যবেক্ষক কমরেড কল্যাণ গোস্বামী বিদায়ী কমিটির দেওয়া নতুন কমিটির প্রস্তাব নিয়ে আলোচনা করেন। বিদায়ী সম্পাদক তাদের প্রস্তাবের পক্ষে ব্যাখ্যা রাখেন। ১৭ জনের নতুন কমিটি গঠনের প্রস্তাব রাখা হয়। হল থেকে ১৯ জন এবং ২১ জনের কমিটির প্রস্তাব আসে। কিন্তু সংখ্যা গরিষ্ঠ কমরেডের মতে ১৭ জনের কমিটি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন নাম প্রস্তাব না থাকায় বিদায়ী জেলা কমিটির প্রস্তাবিত প্যানেল অনুযায়ী সর্বসম্মতভাবে ১৭ জনের কমিটি নির্বাচিত হন। নতুন কমিটি তার প্রথম বৈঠকে পর্যবেক্ষকের উপস্থিতিতে সর্বসম্মতভাবে সলিল দত্তকে সম্পাদক হিসাবে পুননির্বাচিত করে।

নবনির্বাচিত সম্পাদক আশু আগামী কর্মসূচি ঘোষণা করেন।
(১) উত্তর দিনাজপুর জেলার ইসলামপুর এর দাড়িভিট স্কুলে ছাত্রদের উপর পুলিশের গুলি চালানোর এবং ছাত্র খুনের প্রতিবাদে আগামী ২৫ সেপ্টেম্বর পূর্বস্থলী এবং কালনায় প্রতিবাদ কর্মসূচি নেওয়া হবে।
(২) আগামী ২৪-২৬ নভেম্বর কৃষ্ণনগর শহরে পাটির রাজ্য সম্মেলন সফল করার জন্য প্রচার ও অর্থ সংগ্রহের উপর জোর দেওয়া এবং জমায়েতে অংশ গ্রহণের মধ্যে দিয়ে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা কমরেডরা সক্রিয় ভূমিকা পালন করবেন।
(৩) আগামী ১৯-২০ নভেম্বর সারা ভারত কৃষি ও গ্রামীণ মজুর সমিতির জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে বিহারের জাহানাবাদ জেলায়। এই সম্মেলনের আগে জেলায় ১০ হাজার সদস্য করতে হবে এবং ব্লক ও জেলা সম্মেলন অনুষ্ঠিত করতে হবে।
(৪) করন্দার গণহত্যাকারীদের কঠোর শাস্তির দাবিতে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী হাইকোর্টে মামলা চালানোর জন্য করন্দার সংগ্রামী তহবিল তৈরী করতে হবে। প্রতিটি পার্টি সদস্য ও দরদীদের এই তহবিলে অর্থ সাহায্য করার আহ্বান জানান হয়।
(৫) আগামী ২০১৯ সালে লোকসভা নির্বাচনে পূর্ব বর্ধমান লোকসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য এখন থেকে প্রস্তুতি নেওয়ার আহ্বান রাখা হয়।
তারপর সম্মেলন আয়োজনে নাদনঘাট কমরেডদের বিশেষ ভূমিকা ও সেচ্ছাসেবকদের অভিনন্দন জানিয়ে সম্মেলন সমাপ্ত হয়।

খণ্ড-25
সংখ্যা-30