খবরা-খবর
সিপিআই(এম এল) ১৪তম হুগলী জেলার সফল সম্মেলন

গত ২ অক্টোবর চুঁচুড়ায় কমরেড ধুর্জটি প্রসাদ বক্সী নামাঙ্কিত সভাগৃহে (চুঁচুড়া ফ্রেন্ডস ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন হল) অনুষ্ঠিত হল ১৪তম হুগলী জেলা পার্টি সম্মেলন, মঞ্চের নামকরণ করা হয়েছিল অকাল প্রয়াত তরুণ জেলা কমিটি সদস্য কমরেড সনজিত মুর্মুর নামে। শহিদ স্মরণ অনুষ্ঠানের মধ্যে দিয়ে সভার কাজ শুরু হয়, পতাকা উত্তোলন করেন জেলার বর্ষীয়ান পার্টি সদস্য মানিক দাসগুপ্ত। এরপর উপস্থিত রাজ্য পর্যবেক্ষক সুব্রত সেনগুপ্ত, পলিটব্যুরো সদস্য কার্তিক পাল এবং এবং জেলার বিভিন্ন স্তরের পার্টি কমিটির দায়িত্বশীলরা শহিদ বেদিতে মাল্যদান করেন। শহিদদের স্মৃতিতে নিরবতা পালনের পর জেলা সম্পাদক প্রবীর হালদারের পেশ করা খসড়া প্রতিবেদনের ওপর সম্মেলনের আলোচনা পর্ব শুরু হয়। রাজ্য পর্যবেক্ষক সম্মেলনের শুরুতে এবং শেষ পর্বে এবং রাজ্য সম্পাদক পার্থ ঘোষ, কার্তিক পাল বর্তমান সময় এবং আমাদের কর্তব্যকর্ম নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন।

উপস্থিত প্রতিনিধি ও পর্যবেক্ষক মিলিয়ে শতাধিক জনের (একশো পাঁচ) মধ্যে প্রায় এক-তৃতীয়াংশ জন বক্তব্য রাখেন। গ্রামাঞ্চলের কাজ, সাংস্কৃতিক সংগঠন, ছাত্র সংগঠনের কাজ নিয়ে বেশকিছু জরুরী কথা উঠে আসে। আয়ারলা এবং আদিবাসী সংগঠনের আগামী কর্মসূচীসহ তার দিশা সম্পর্কে বক্তব্য রাখেন জেলা কমিটি সদস্য সজল অধিকারী এবং অপর জেলা সদস্য অপূর্ব ঘোষ ব্রাঞ্চ স্তর থেকে পার্টি সংগঠন গড়ে তোলা ও ক্যাডার গড়ে তোলার বাস্তব অভিজ্ঞতার নিরিখে বক্তব্য রাখেন।

জবাবী ভাষণে জেলা সম্পাদক, প্রতিনিধিদের তোলা বিপিএমও এবং চুঁচুড়া মাদ্রাসা খোলার দাবিতে সংখ্যালঘু বিভিন্ন সংগঠনের সাথে যৌথ উদ্যোগের নতুন দিকগুলি নিয়ে বলেন, সাথে সাথে ফ্যাসিবাদকে রোখার প্রধান কাজকে সামনে রেখে সমস্ত ধরনের উদারতাবাদের বিরুদ্ধে লড়াই করে সংগঠনকে সংহত করা, তৃণমূলের হামলার কার্যকরী মোকাবিলা, ছাত্র ও সাংস্কৃতিক সংগঠন গড়ে তোলার প্রতিনিধিদের আকাঙ্খাকে বাস্তবায়িত করতে যথাযথ পরিকল্পনা গ্রহণের বিষয়গুলোতে কাজকে কেন্দ্রীভূত করার কথা বলেন । রাজ্য সম্মেলনকে সফল করে তোলা, লোকসভা নির্বাচনে হুগলী লোকসভা কেন্দ্রে প্রতিদ্বন্দ্বীতার জন্য আগাম প্রস্তুতি, চুঁচুড়ায় আদিবাসী কনভেনশন করা নিয়েও সিদ্ধান্ত গৃহীত হয়। মহিলা এবং ছাত্র সহ নতুন চারজনকে যুক্ত করে উনিশ জনের জেলা কমিটি সর্বসম্মতিক্রমে নির্বাচিত হয়, যার সম্পাদক হিসাবে প্রবীর হালদার পুনর্নির্বাচিত হন। সকলের মিলিত কণ্ঠে আন্তর্জাতিক সংগীতের মধ্যে দিয়ে সম্মেলনের কাজ শেষ হয়।

খণ্ড-25
সংখ্যা-31