খবরা-খবর
চটশিল্পে মজুরি বৃদ্ধির দাবিতে ৮-৯ জানুয়ারি শ্রমিকরা সাধারণ ধর্মঘটে সামিল হবেন।

বিগত পাঁচ বছরে পাট শিল্পে উৎপাদন ধারাবাহিকভাবে কমেছে। নোট বন্দির প্রভাবে বাজারের অস্থিরতা বেড়েছে বহুগুণ। চটের ব্যাগের বিক্রি ও কাঁচাপাটের দর সব সময় ওঠা নামা করছে। ফোড়েরা কাঁচা পাট কিনে নিচ্ছে, সরকার যে সামান্য সহায়ক মূল্য ঘোষণা করে চাষিরা তাও পায় না। অবাধ মজুতদারি ও অবৈধ বাণিজ্যের রমরমার জন্য চাষিরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কিছু অসাধু মালিক আবার পুরানো ব্যাগ বাজার থেকে কিনে এনে সরকারের কাছে নতুন ব্যাগের দামে বিক্রি করছে। এছাড়াও প্যাকেজিং আইনের শিথিলতার জন্য ২০ শতাংশ বাজার হাত ছাড়া হয়েছে। চটকলগুলি বি-টুউইল ব্যাগের ওপর নির্ভরশীল। উৎপাদনে কোন বৈচিত্র্য নেই। সমগ্র উৎপাদনের মাত্র ১ শতাংশ বৈচিত্র্যমুখী পণ্য তৈরি হয়। মালিক পক্ষ কেন্দ্রীয় সরকারের অর্ডারের ওপর নির্ভর করে কারবার চালাচ্ছে। অভ্যন্তরীণ ও বৈদেশিক বাজার ধরার জন্য তাদের কোন উদ্যোগ নেই।

কম মজুরি, কাজের ও বাসস্থানের জঘন্য পরিবেশের জন্যে নতুন প্রজন্মের পুরুষ বা মহিলারা কেউই চটকলে কাজে যোগ দেওয়ার আগ্রহ দেখাচ্ছেন না। ফলে চটকলে ৭০ হাজার কর্মখালি আছে, ২ কোটি ৫০ লক্ষ শ্রম দিবস এবং ৪৫ শতাংশ শুল্কের ক্ষতি হচ্ছে। এখানেই শেষ নয়, জুটমিলে অর্ডার কম থাকার জন্য চাষিরা কম দামে পাট বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

বর্তমান শ্রমশক্তি—কয়েক দশক ধরে চটশিল্পে শ্রমিকদের জীবনযাত্রায় নাটকীয় পরিবর্তন ঘটে চলেছে। অন্য রাজ্য থেকে এখানে শ্রমিক আসা প্রায় বন্ধ। বর্তমানে চটকলের বেশিরভাগ শ্রমিকই এই রাজ্যের মানুষ। কম মজুরি, কাজের জায়গায় প্রতিকূল পরিবেশ, বাসস্থানের জঘন্য পরিবেশের জন্য যুবকরা চটকল থেকে দূরে থাকছে। একদিকে কম মজুরি এবং অন্যদিকে মিল কর্তৃপক্ষের জুলুমবাজীর ফলে চটকলে কর্মরত শ্রমিকদের কাছে দ্বিতীয় পছন্দের কাজ হল চটকল। প্রায় ৪০ শতাংশ শ্রমিক অন্য কোন কাজের (টোটো ও রিক্সা চালক, রাজমিস্ত্রি ও যোগালি প্রভৃতি) সাথে যুক্ত থাকেন। ফলে মিলগুলিতে শ্রমিকদের অনুপস্থিতির সংখ্যা দিন দিন বাড়ছে।

বহুমুখী মজুরি—মজুরি কাঠামো বলে কিছু নেই। গ্রেড এন্ড স্কেলের কোন পরিবর্তন নেই। ইনক্রিমেন্টের কোন নিয়ম নেই, মিল কর্তৃপক্ষের মর্জির ওপর তা দাঁড়িয়ে আছে। ২৫৭ টাকা ন্যূনতম মজুরি দিয়ে শুরু, প্রায় ৮-১০ রকমের মজুরি মিলগুলিতে চালু আছে। বর্তমানে এক ধরনের ফ্লেক্সেবেল শ্রমিক সর্বত্র দেখা যাচ্ছে। দালালরা সকালে লড়ি নিয়ে বিভিন্ন মিল গেটে পৌঁছে যায়। শ্রমিকদের নগদে কিছু বেশি টাকার লোভ দেখিয়ে তারা মিলে মিলে শ্রমিক সরবারহ করে। এই সব শ্রমিকরা এক মিল থেকে আর এক মিলে ঘুরে ঘুরে কাজ করেন। মিল কর্তৃপক্ষের এই ধরনের শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা দেওয়ার কোন দায় থাকে না। এই অংশের শ্রমিকরা নিজেদের অজান্তে 'হায়ার এন্ড ফায়ার' নীতির শিকার হচ্ছেন।

মূল সমস্যা—অতিরিক্ত কাজের বোঝা, কম মজুরি, প্রায় ৭০০-৮০০ কোটি টাকা গ্র্যাচুইটি এবং পি এফ বকেয়া। অস্বাস্থ্যকর কাজের জায়গা ও বাসস্থানের জন্য শ্রমিকদের শারীরিক সমস্যা বেড়েই চলেছে। ই এস আই-এর টাকা সময় মতো জমা না পড়ার জন্য শ্রমিকরা চিকিৎসা ও চিকিৎসাকালীন ছুটি থেকে বঞ্চিত হচ্ছেন। এই সমস্যাগুলি সমাধানের জন্য শ্রমিকরা ঐক্যবদ্ধ হচ্ছেন। সেই সময়ই ডাক এলো দেশব্যাপী সাধারণ ধর্মঘটের।

আগামী ৮-৯ জানুয়ারি এ আই সি সি টি ইউ সহ ১০টি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন যে সাধারণ ধর্মঘট ডেকেছে চটকলের শ্রমিকরা সেই ধর্মঘটে সর্বশক্তি দিয়ে সামিল হবেন।

চটকল শ্রমিকদের দাবি সমূহ:-
১) ন্যূনতম মজুরি মাসে ১৮০০০ টাকা দিতে হবে। ২) ন্যূনতম পেনশন মাসে ৬০০০ টাকা দিতে হবে। ৩) সম কাজে সম বেতন চাই। ৪) ঠিকা শ্রমিক প্রথা বিলোপ কর। ৫) সমস্ত শ্রমিককে ই এস আই, পি এফ-এ নথিভুক্ত কর। ৬) অবিলম্বে ই এস আই, পি এফ এবং গ্র্যাচুইটি বকেয়া মেটাতে হবে। ৭) শ্রমিক কোয়ার্টারকে বাসযোগ্য করে তুলতে হবে। ৮) জুট প্যাকেজিং আইনকে শিথিল করা চলবে না।

যতই বাধা আসুক চটকল শ্রমিকরা সংঘবদ্ধভাবে তার মোকাবিলা করে সাধারণ ধর্মঘটকে সফল করে তুলবেন।

চটকলের প্রায় সবকটি ইউনিয়ন শ্রমিকদের সাথে নিয়ে উৎসাহের সঙ্গে যৌথ ও স্বাধীনভাবে ধর্মঘটের প্রচার চালাচ্ছেন। দেওয়াল লিখন, পোস্টারিং, গেটসভা চলছে। মিলে মিলে স্ট্রাইক নোটিশ দেওয়া এবং স্ট্রাইক কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। মিলে মিলে শ্লোগান উঠছে- এ লড়াই বাঁচার লড়াই, এ লড়াই জিততে হবে।

খণ্ড-25
সংখ্যা-38