খবরা-খবর
জেলা শাসক দপ্তরে ডেপুটেশন অভিযানের প্রচারে গাইঘাটা ব্লকে রন্ধন কর্মীদের মিছিল

রন্ধন কর্মীদের মিছিলে আওয়াজ উঠল মজুরি ও সুরক্ষার দাবিতে ২৮ ডিসেম্বর জেলা শাসক দপ্তর অভিযান, ৮-৯ জানুয়ারি সারা ভারত ধর্মঘট সফল কর।

সিদ্ধান্তের সঙ্গে সঙ্গতি রেখে গাইঘাটা ব্লকে থানার মোড়ে জড়ো হতে শুরু করল মিড-ডে মিলের মহিলা রন্ধন কর্মীরা। ব্যানার সামনে নিয়ে শ' দুয়েক মহিলা মিছিলে সোচ্চার কণ্ঠে আওয়াজ তুলে চলল সম্মেলনস্থলে—১৮ হাজার টাকা মজুরি চাই, ৬ হাজার টাকা পেনশন চাই, ১২ মাসের বেতন চাই, ছাত্র-ছাত্রীদের খাদ্যে ১০ টাকা বরাদ্দ চাই, বীমা চাই, বোনাস চাই, মাতৃত্বকালীন ছুটি চাই, কাজে নিরাপত্তা চাই, রান্না ছাড়া অন্য কাজ করছি না করবো না ...

বেলা আড়াইটে নাগাদ সম্মেলন শুরু হল, চলল সাড়ে চারটে পর্যন্ত। সংগঠনের বয়স্ক অভিজ্ঞ মাননীয়া সন্ধ্যা দে সভায় সভাপতিত্ব করেন। এক মিনিট নীরবতা পালন করার পর প্রতিবেদন পাঠ করেন ব্লক সম্পাদিকা সুলেখা বর্ধন। প্রতিবেদনে কেন্দ্র সরকারের ও রাজ্য সরকারের বঞ্চনার বিরুদ্ধে লাগাতার আন্দোলনের অভিজ্ঞতা তুলে ধরা হয়—তার মধ্যে বেআইনি রন্ধন কর্মী নিয়োগ করা বন্ধ করা, প্রশাসনের হয়রানি ও অমর্যাদা রোধ করা, রন্ধন কর্মীদের নামে ব্যাংক আকাউন্ট খোলা, রান্নার গ্যাসের ব্যবস্থা করা ইত্যাদি ছোট ছোট সফলতার কথা বলা হয়।

প্রতিনিধিরা সম্মেলনে ক্ষোভের সাথে বলেন, তাদের রান্নার কাজে প্রতি জনে মজুরি মাসে ৫০ টাকা অথচ তাদের বিদ্যালয়ে বাথরুম-ড্রেন পরিষ্কার, বিদ্যালয় ঝাঁট দিতে বাধ্য করা হচ্ছে, কোথাও কোথাও রান্নার স্থানে টিনের ছাদ দিয়ে জল পড়ছে, অকেজো টিউব অয়েল, রান্নার জল দূর থেকে বয়ে আনতে হচ্ছে। এসব মেরামতি করতে সরকারি দপ্তর দীর্ঘদিন ধরে অবহেলা করে যাচ্ছে।

সম্মেলনে সর্বসম্মতিক্রমে ৭ জনের সম্পাদকমন্ডলী, ৯ জনের সভাপতিমণ্ডলীর এবং ৪ জনের উপদেষ্টামন্ডলী গঠন করা হয়। সভাপতি হন সন্ধ্যা দে ও সম্পাদিকা হিসাবে মনিকা দেবনাথ নির্বাচিত হন। 

সম্মেলনে উপস্থিত পশ্চিমবঙ্গ সংগ্রামী রন্ধন কর্মী (মিড-ডে মিল) ইউনিয়নের উত্তর ২৪ পরগণা জেলা সম্পাদিকা জয়শ্রী দাস, সারা ভারত কিষাণ মহাসভার পক্ষে কৃষ্ণপদ প্রামাণিক ও সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির পক্ষে চম্পালতা প্রামাণিক বক্তব্য রাখেন। এছাড়া সি পি আই (এম এল)-এর গাইঘাটা লোকাল কমিটির সম্পাদক কমল কর্মকার ও সক্রিয় কর্মী শচীন রায় উপস্থিত থেকে সম্মেলনকে সহযোগিতা করেন।

সম্মেলনে সর্ব সম্মতিক্রমে প্রস্তাব গৃহীত হয়—(ক) আগামী ২৮ ডিসেম্বর, রন্ধন কর্মীদের দাবি নিয়ে বারাসাতে, বেলা ১টায় জেলা শাসকের দপ্তর অভিযানে যোগ দিতে হবে। (খ) আগামী ৮-৯ জানুয়ারি, ২০১৯ সারাদেশ জুড়ে সাধারণ ধর্মঘট সফল করে তোলার জন্য মিড-ডে মিল রন্ধন কর্মীরা সর্বাত্মক উদ্যোগ নেবে।

খণ্ড-25
সংখ্যা-38