খবরা-খবর
টুকর‍ো কিছু খবর

বিহারে বিধায়কদের বেতন বৃদ্ধির বিরোধিতায় সিপিআই(এমএল)

নীতীশ সরকার সম্প্রতি রাজ্যের বিধায়কদের যে বেতন বৃদ্ধি ঘটিয়েছে, বিধানসভায় সিপিআই(এমএল)-এর বিধায়ক গোষ্ঠীর নেতা মেহবুব আলম একটি বিবৃতিতে তার নিন্দা করেছেন। ঐ বিবৃতিতে তিনি জানিয়েছেন—শ্রমিক ও কৃষকরা যখন ন্যূনতম মজুরি এবং কৃষি পণ্যের সহায়ক মূল্যের জন্য লড়াই করছেন, বেকার যুবক ও ছাত্র বাহিনীর দল প্রতিদিনই যখন আরো ভারী হচ্ছে, বিধায়কদের ঐ বেতন বৃদ্ধি তখন বিহারের জনগণের কাছে নির্মম তামাশা হয়েই দেখা দিচ্ছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, রাজ্যের অনেক জেলাই খরা কবলিত হলেও সরকার ত্রাণের জন্য কৃষকদের দাবিকে উপেক্ষা করে চলেছে, আর নির্বাচিত প্রতিনিধিদের উপহার দিচ্ছে আরো বিলাসিতা। এটা একেবারেই অনভিপ্রেত।

**********************************************************************************************************************

বিক্ষোভ মিছিল

বাবরি মসজিদ ধ্বংসের ২৬-বছর পূর্তিতে ৬ ডিসেম্বর রায়গঞ্জে পাঁচ বামপন্থী দলের মিছিল সংগঠিত হয়। সিপিআই(এম), সিপিআই, আরএসপি, ফরওয়ার্ড ব্লক এবং সিপিআই(এমএল) লিবারেশনের প্রায় পাঁচ শতাধিক মানুষ মিছিলে হাঁটেন। পথ চলতি মানুষ এবং পথিপার্শ্বের দোকানিগণকে বলতে শোনা যায় লাল ঝান্ডা আবার জাগছে। এবার তৃণমূলী আপদ বিদায় হবে।

**********************************************************************************************************************

কৃষক মুক্তি যাত্রার সমর্থনে পুর্ব বর্ধমান জেলার মিছিল

দিল্লিতে কিষাণ মুক্তি মার্চের সমর্থনে পুর্ব বর্ধমান জেলার কালনা ২নং ব্লকের অকালপৌষ গ্রাম পঞ্চায়েতের আগরাদহ গ্রামে সারা ভারত কৃষক মহাসভা ও সারা ভারত কৃষি ও গ্রামীণ মজুর সমিতির পক্ষ থেকে মিছিল সংগঠিত করা হয়। রফিকুল ইসলাম ও হরেকৃষ্ণ ঘোষের নেতৃত্বে ৪০ জনের লাল পতাকা সজ্জিত মিছিল গ্রাম পরিক্রমা করে। শ্লোগান ছিল মোদী হঠাও দেশ বাঁচাও। ফ্যাসিবাদী শক্তিকে পরাস্ত করুন, কৃষক মুক্তি যাত্রা সফল করুন। কৃষকদের ঋণ মুক্ত করতে হবে। ফসলের লাভজনক দাম দিতে হবে। প্রতিটি গরিব পরিবারকে বছরে ২০০ দিন কাজ দিতে হবে। সমস্ত কাজে ন্যূনতম ৫০০ টাকা মজুরি দিতে হবে। দিল্লির কৃষক মুক্তি যাত্রার সমর্থনে সমস্ত মানুষ এক হও।

************************************************************************************************************************

মুর্শিদাবাদ জেলায় সিপিআই(এমএল)-এর উদ্যোগে সভা

৬ ডিসেম্বর মুর্শিদাবাদ জেলার খড়গ্রাম ব্লকের আলীনগর বাসস্ট্যান্ডে সিপিআই(এমএল)-এর স্বাধীন উদ্যোগে সাম্প্রদায়িক ফ্যাসিবাদী রাজনীতির মোকাবিলা করতে সভা করা হয়। সভায় বক্তব্য রাখেন সিপিআই(এমএল)-এর জেলা কমিটির সদস্য হায়দার সেখ, অপুর্ব লাহিড়ী ও জেলা সম্পাদক রাজীব রায়। সভা এলাকায় ভালো প্রভাব ফেলেছে। ফলে পাশের গ্রাম রামচন্দ্রপুর গ্রামের কিছু মানুষ সংগঠনের সঙ্গে যোগাযোগ করে।

************************************************************************************************************************

''সাম্প্রদায়িক বিভেদের ঢেউ রুখবো''

দেশজুড়ে ঘৃণার রাজনীতি ছড়িয়ে দেওয়ার জন্য বিজেপি-আরএসএস-এর ঘৃণ্য রাজনীতিকে প্রত্যাখ্যান করার ডাক নিয়ে সাম্প্রদায়িকতা বিরোধী প্রচার অভিযান সংগঠিত হল ঢাকুরিয়া সেলিমপুরের মুসলিম মহল্লায়। ৬ ডিসেম্বর বাবরী মসজিদ ভাঙার কালা দিনে শহর ও দেশ জুড়ে যে প্রতিবাদ সংগঠিত হয় তারই অঙ্গ হিসেবে ৭ ডিসেম্বর এই প্রচার চালানো হয়। প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে কমরেডরা বিজেপির সাম্প্রদায়িক রাজনীতিকে প্রত্যাখ্যান করার কথা বলেন। কবি শঙখ ঘোষ পাড়ায় পাড়ায় সুস্থ সম্পর্কবোধ তৈরির যে কথা বলেছেন তার একটি হাতে-কলমে পরীক্ষা এই প্রচার। মুসলিম মহল্লার অসংখ্য মানুষ ও এলাকার সাধারণ মানুষ প্রচার কর্মীদের সাথে সহযোগিতার হাত বাড়িয়ে দেন।

************************************************************************************************************************

৮-৯ জানুয়ারী সাধারণ ধর্মঘটের সমর্থনে

৮ ও ৯ জানুয়ারী দেশজুড়ে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশনগুলির ডাকে সাধারণ ধর্মঘটের সমর্থনে প্রকাশ্য কনভেনশন সংগঠিত হলো ঢাকুরিয়া বিধানসভা-র ঢাকুরিয়া বাস স্ট্যান্ডে। উক্ত কনভেশনে সিটু, এআইসিসিটিইউ, এ আই টি ইউ সি, টি ইউ সি, ইউ টি ইউ সি-র পক্ষ থেকে বক্তারা বক্তব্য রাখেন ৮-৯ সাধারণ ধর্মঘটের সমর্থনে। এআইসিসিটিইউ-র পক্ষে বক্তব্য রাখেন সংগঠনের রাজ্য সম্পাদক বাসুদেব বোস। মোদী সরকারের শ্রমিক বিরোধী কার্যকলাপের উদাহরণ দিয়ে তিনি এই ধর্মঘটকে সফল করার ডাক দেন। সাথে ধর্মঘটকে সফল করার জন্য শ্রমিক সংগঠন ও অন্যান্য গণ-সংগঠনগুলো নিয়ে  পাড়ায় পাড়ায় সংগঠিত হওয়ার কথা বলেন। এছাড়া এই কনভেনশনে বনধ্-কে সমর্থন করে বক্তব্য রাখেন আইসার পক্ষে আকাশ দেশমুখ এবং ডি ওয়াই এফ-র পক্ষে কলতান দাশগুপ্ত।

************************************************************************************************************************

বালিতে ''লাল ঝান্ডার মিছিল''

রথযাত্রার নামে বিজেপির দাঙ্গা সৃষ্টির চক্রান্তের বিরুদ্ধে এবং আগামী ৮-৯ জানুয়ারির ধর্মঘটের সমর্থনে বালিতে সিপিআই(এমএল) এবং আইসার পক্ষ থেকে ১১ ডিসেম্বর সংগঠিত হল ''লাল ঝান্ডার মিছিল''। জোড়া অশ্বত্থতলা মোড়ে সদ্য প্রয়াত পার্টি সমর্থক কমরেড বাসুদেব দাসের স্মৃতির প্রতি শ্রদ্ধার জানিয়ে নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় মিছিল। নবীন-প্রবীণের মেলবন্ধনে লাল ঝান্ডা নিয়ে দৃপ্ত স্লোগানে উজ্জীবিত মিছিল পৌঁছায় বালিখালে দাঙ্গা বিরোধী আন্দোলনের শহীদ স্মৃতিস্থল পর্যন্ত। মিছিলের উপস্থিত ছিলেন পার্টির জেলা সম্পাদক দেবব্রত ভক্ত, কেন্দ্রীয় কমিটি সদস্য প্রবীর হালদার, রাজ্য কমিটি সদস্য মীনা পাল প্রমুখ নেতৃবৃন্দ।

খণ্ড-25
সংখ্যা-37