খবরা-খবর
দিল্লীতে কৃষকদের মহাসমাবেশের সংহতিতে চুঁচুড়ায় গণ অবস্থান

২৯ নভেম্বর যখন দিল্লীতে একের পর এক কৃষকদের দীর্ঘ মিছিল রামলীলা ময়দানে প্রবেশ করছে তখন একই সময় তাদের সমর্থনে হুগলী জেলার চুঁচুড়া ঘড়ি মোড়ে সারা ভারত কিষাণ মহাসভা (এআইকেএম)-র উদ্যোগে উদযাপিত হল এক অবস্থান কর্মসূচী।

বিকেল ৩টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত এই অবস্থান কর্মসূচীতে কৃষক, কৃষিমজুর ছাড়াও উপস্থিত ছিলেন শহরাঞ্চলের শ্রমিক, ছাত্র ও নাগরিক সমাজ। অবস্থান স্থল থেকে বক্তারা উৎপাদন খরচের দেড় গুণ দামে কৃষকের ফসল ক্রয়, কৃষিঝণ মকুব ও কৃষি জমি রক্ষার জন্য আইন প্রণয়নের পাশাপাশি এ রাজ্যের কৃষকদের প্রতি রাজ্য সরকারের উদাসীনতার বিষয়গুলিকেও তুলে ধরেন। বিশেষতঃ ধানের বাজার দর দ্রুত নেমে যাওয়া, রবি শস্য ও আলু চাষের মরশুমে জলাভাব এবং আলুর দর তলানিতে এসে ঠেকায় কৃষির সঙ্গে যুক্ত ক্ষুদ্র ব্যবসায়ীদের উদ্বেগের কথা সভায় তুলে ধরা হয়।

বক্তাদের মধ্যে ছিলেন, আয়ারলা-র পক্ষে সেখ আনারুল, গোপাল রায় ও সজল অধিকারী, এআইকেএম-এর তপন বটব্যাল, এআইসিসিটিইউ-র বটকৃষ্ণ দাস ও ভিয়েৎ ব্যানার্জী, এআইপিএফ-এর কল্যাণ সেন ও বিশিষ্ট নাগরিক সনৎ রায় চৌধুরী। সভায় গণসঙ্গীত পরিবেশন করেন প্রশান্ত নাথ ও নারায়ণ দাস। কর্মসূচীটি সঞ্চালন করেন এআইকেএম-এর মুকুল কুমার।

খণ্ড-25
সংখ্যা-36