খবরা-খবর
ভোজপুরে নির্মিত হলো ক্রান্তি পার্ক—যা বিপ্লবী ঐতিহ্যকে চিরস্মরণীয় করে রাখবে, হয়ে উঠবে জনতার প্রেরণাস্থল

বিহারের ভোজপুরের জেলা সদর আরা শহরে স্থাপিত হলো ক্রান্তি পার্ক। এক ঐতিহাসিক নির্মাণ, যা বিপ্লবী সংগ্রামের ঐতিহ্যকে চিরস্মরণীয় করে রাখবে। হয়ে উঠবে জনগণের প্রেরণাস্থল।এভাবেই ক্রান্তি পার্কের তাৎপর্য তুলে ধরলেন পার্টির সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য। ১৮ ডিসেম্বর ভারতীয় বিপ্লবের স্বপ্নদ্রষ্টা, ধ্বংসস্তূপ থেকে পার্টিকে পুনর্গঠনের স্থপতি কমঃ বিনোদ মিশ্রের ২০তম প্রয়াণ বার্ষিকীতে আয়োজিত সংকল্পসভায়। এই কর্মসূচী উপলক্ষে আরা হয়ে উঠেছিলো লালে লাল। দুপুর ১২টা নাগাদ রেল স্টেশন পার্শ্ববর্তী পার্টি কার্যালয় থেকে শুরু হয়ে শত শত পার্টিকর্মীর এক দৃপ্ত মিছিল শহর পরিক্রমা করে এসে পৌছায় নয়া নওয়াদা এলাকায় নির্মিত ক্রান্তি পার্কে। মিছিল শোভিত ছিলো লালঝান্ডায়, প্রয়াত নেতৃবৃন্দের প্রতিকৃতিতে, হাজারো কন্ঠের প্রত্যয়ী স্লোগানে মুখরিত, তাঁদের স্বপ্নকে "মঞ্জিল তক" পৌছে দেওয়ার সংকল্প। এরপর এক জনাকীর্ণ সমাবেশের মধ্য দিয়ে পার্কের উদ্বোধন এবং তার অভ্যন্তরে স্থাপিত ৫ জন বিপ্লবী নেতার আবক্ষমূর্তিতে মাল্যদান কর্মসূচী অনুষ্ঠিত হয়। যারা হলেন জগদীশ প্রসাদ (মাস্টার) যিনি ভোজপুরের একওয়ারী গ্রামে সামন্ত উৎপীড়নের বিরুদ্ধে সর্বপ্রথম প্রতিরোধের মশাল জালিয়েছিলেন; তারই সহকর্মী রামেশ্বর যাদব, পার্টির পলিটব্যুরোর সদস্য এবং দীর্ঘদিন ধরে বিহার বিধানসভায় পার্টির প্রতিনিধি দলের নেতা লড়াকু যোদ্ধা রামনরেশ রাম, পার্টির দ্বিতীয় সাধারণ সম্পাদক সুব্রত (জহর) দত্ত—যিনি ভোজপুরের মাটিতে সসস্ত্র প্রতিরোধ সংগ্রামে নেতৃত্ব দিয়ে পুলিশের গুলিতে শহীদের মৃত্যু বরণ করেন এবং পরবর্তী সম্পাদক বিনোদ মিশ্র যিনি ছিলেন পার্টিকে নতুন দিশায় পুনর্গঠিত করার কান্ডারী। প্রথমে লাল পতাকা উত্তোলন করেন সেই ক্রান্তিকাল থেকে আজ পর্যন্ত চলমান বিপ্লবী সংগ্রামের যোগসূত্র পার্টির পলিটব্যুরোর বরিষ্ঠ নেতা স্বদেশ ভট্টাচার্য। আবক্ষ মূর্তিতে মাল্যদান করেন সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য, পলিটব্যুরোর সদস্য স্বদেশ ভট্টাচার্য, কার্তিক পাল সহ অন্যান্য নেতৃবৃন্দ। এর পর শহীদ বেদীতে মাল্যদান করেন বরিষ্ঠ নেতা কে ডি যাদব, রামেশ্বর প্রসাদ; পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্যবৃন্দ, বিহারের বিশিষ্ট নেতারা, শহীদ পরিবারের সদস্যরা।

আরা শহরকে ঘিরে রয়েছে মধ্য বিহারের সামন্ততন্ত্র বিরোধী প্রতিরোধ সংগ্রামের বিস্তীর্ণ ক্ষেত খেলিয়ান। যেখানে" মালে" (এ নামেই পার্টি এখানে জনপ্রিয়) গরীব-দলিত মানুষের জীবন সংগ্রামের এবং আত্মমর্যাদার প্রতীক রূপে প্রতিষ্ঠিত। কয়েক বছর আগে নয়া নওয়াদা এলাকায় পার্টি পরিত্যক্ত পতিত জমি দখল করে গরীব মানুষের বসতি স্থাপন করে। পরবর্তীতে সেখানে কয়েক শত" মহাদলিত" মানুষের জন্য সরকারী আবাস নির্মিত হয়। এখানেই প্রায় আড়াই কাঠা জমিতে নিজ সত্ব প্রতিষ্ঠা করে গড়ে তোলা হয়েছে এই ক্রান্তি পার্ক। এ জন্য ভালো পরিমান আর্থিক প্রয়োজন দেখা দেয়,যা শুরুতে ততটা বোঝা যায় নি। ভোজপুর ও বিহারের পার্টি সংগঠন তাঁদের সাধ্যমত অর্থ সংগ্রহ করে, বহু মানুষ সহযোগিতার হাত বাড়িয়ে দেন। পরবর্তীকালে জরুরী ভিত্তিতে অর্থ সংগ্রহের জন্য সাধারণ সম্পাদক কেন্দ্রীয় কমিটি সদস্যদের কাছে আহ্বান জানান। তাৎক্ষনিকভাবে ভালো সাড়া পাওয়া যায়,সারা দেশ থেকে স্বল্প সময়ের মধ্যে পার্টি কর্মী সমর্থকরা আর্থিক সাহায্য পাঠান। এটা আমাদের চমৎকার পার্টি স্পিরিটকে দেখিয়ে দেয়, যা খুবই উৎসাহজনক। বিষয়টাকে এভাবেই তুলে ধরলেন দীপঙ্কর ভট্টাচার্য। তিনি বলেন, নকশালবাড়ী অভ্যুত্থান ধাক্কার পরবর্তী কালে ভোজপুরের মাটিতে নতুন জীবন পায়, যা দেশের কমিউনিস্ট আন্দোলনে -গণতান্ত্রিক আন্দোলনে, সমাজ পরিবর্তনের লড়াইয়ে উৎসাহ ও প্রেরণাস্বরূপ। সেই ঐতিহ্যকে স্থায়ী করে রাখার লক্ষ্যে নির্মিত এই ক্রান্তিপার্ক। তাই এটি আমাদের কাছে এক আলোকবর্তিকা।

 '৭০ এর সেই দিনগুলিতে শাসকশ্রেণী নকশালবাড়ীকে' ডেথ সার্টিফিকেট' দিয়ে দিয়েছিলো। সে সময় রাস্ট্রীয় সন্ত্রাসের মুখে, পরবর্তীকালে জরুরী অবস্থার সময়কালে গোটা দেশ যখন গণতন্ত্রের লড়াইয়ে নেমেছিলো ভোজপুরের মাটিতে তখন জীবন বাজী রেখে বিপ্লবী নেতা ও কর্মীরা সামন্তশক্তি ও রাস্ট্রীয় দমনের বিরুদ্ধে সশস্ত্র প্রতিরোধ ও গণআন্দোলনকে সমন্বয় করে নতুন আন্দোলন-নতুন এক দিশা ঊর্ধ্বে তুলে ধরেছিলেন। গরীব-দলিত মানুষের ভোট দেওয়ার অধিকার প্রতিষ্ঠার লড়াই গড়ে তুলে দেশের সামনে সৃষ্টি করেছিলেন নতুন এক উদাহরণ। এমনকি পার্লামেন্টে বিপ্লবী সংগ্রামের প্রতিনিধি পাঠাতেও  সক্ষম হয়েছিলেন। পরবর্তীতে লালু প্রসাদ যাদবের রাজত্বে গরীবের নামে ধোঁকাবাজী আর নৃশংস গণহত্যার বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলে বিহার বিধানসভায় প্রতিনিধি পাঠাতেও সফল হয়। কৃষি সংকটের পটভূমিকায় কৃষিমজুর শ্রেণীর উত্থানকে সংগঠিত রূপ দিতে এই ভোজপুরের মাটিতেই সর্বপ্রথম কৃষিমজুর সংগঠনের প্রতিষ্ঠা সম্মেলন অনুষ্ঠিত হয়। এভাবে বিগত ৫০ বছর ধরে বিভিন্ন সন্ধিক্ষণে ভোজপুর পথ দেখিয়েছে। সেই ঐতিহ্যকে আমরা জীবন্ত করে রাখতে চাই। শত্রুরা ইতিহাসকে ভুলিয়ে দিতে চায়,প্রতীক বা চিহ্নগুলিকে মুছে দিতে চায়। তাই গ্রামে গ্রামে নির্মিত শহীদ স্মারক বেদী বা মূর্তিগুলিকে টিকিয়ে রাখাটা সহজ কাজ নয়, এটাও আমাদের সংগ্রামেরই অঙ্গ।

ক্রান্তিপার্কে পাঁচজন নেতার মুর্তি স্থাপিত হয়েছে,এ ছাড়াও বহু সংখ্যক শহীদ রয়েছেন যারা ভোজপুরের বুকে জীবন দিয়েছেন।এদের সকলকে স্মরণ করে একটি স্মৃতিস্তম্ভ বা ফলক দ্রুতই পার্কের অভ্যন্তরে স্থাপন করা হবে বলে তিনি ঘোঘণা করেন। বর্তমান জাতীয় পরিস্থিতির মূল বৈশিষ্টগুলিকে তুলে ধরে তিনি বিজেপি শাসনের বিরুদ্ধে চলমান গণপ্রতিরোধের সাথে একাত্ম হয়ে বিপ্লবী গণতন্ত্রের সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান। বিহারের সাংস্কৃতিক কর্মীদের ক্রান্তিকারী গীত পরিবেশন সমগ্র অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।সংকল্প সভা সঞ্চালনা করেন বিহার রাজ্য সম্পাদক কুনাল, স্বাগত ভাষণ দেন বিহারের পার্টি নেতা নন্দকিশোর প্রসাদ।

খণ্ড-25
সংখ্যা-38