ধর্মঘট : হুগলী

Hoohgly

শ্রমিকদের সক্রিয় অংশগ্রহণে হুগলি শিল্পাঞ্চল জুড়ে ৮-৯ জানুয়ারির দু দিনের ঐতিহাসিক ধর্মঘট সর্বাত্মক ভাবে সফল হয়। জেলা জুড়ে এ আই সি সি টি ইউ সহ আয়ারলা, আইসা, কৃষক সমিতি, প্রগতিশীল মহিলা সমিতি প্রচার ও ধর্মঘটকে সফল করে তুলতে সর্বাত্মক উদ্যোগ গ্রহণ করে। এবারের ধর্মঘটে সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, জুটশিল্পের শ্রমিকদের সার্বিক অংশগ্রহণ। চাঁপদানি শিল্পাঞ্চলের তিনটি জুটমিল এঙ্গাস, নর্থব্রুক ও ডালহৌসিতে দুদিন উৎপাদন সম্পূর্ণ বন্ধ ছিল, নর্থ শ্যামনগর ও ভিক্টোরিয়া জুট মিলে কম সংখ্যক শ্রমিক কাজে যোগ দেন। চাঁপদানি শিল্পাঞ্চলে ধর্মঘটের দুদিনই শ্রমিকরা উদ্দীপনাময় মিছিল করেন যেখানে স্লোগান থেকে মিছিল সবেতেই এঙ্গাসের এ আই সি সি টি ইউ ও বি সি এম এফের সাথীরা ছিলেন সামনের সারিতে। ভদ্রেশ্বরে ধর্মঘটকারিদের পুলিশ গ্রেপ্তার করলে এ আই সি সি টি ইউ, সিটু এবং টি ইউ সি সি যৌথ বিক্ষোভ মিছিল করে। নর্থ শ্যামনগর জুট মিলেও এ আই সি সি টি ইউ সংগঠকরা পিকেটিং এ অংশগ্রহণ করেন। হিন্দমোটর শিল্পাঞ্চলে নির্মাণ শ্রমিক কমরেড ও আইসার ছাত্র কমরেডরা ধর্মঘটের দুদিনই রাস্তায় ছিলেন। দুদিন লাল ঝান্ডার মিছিলে ধর্মঘটকে সফল করে তোলার আহ্বান জানান ছাত্র - শ্রমিক সাথীরা। ব্যাণ্ডেলে জি টি রোড মোড়ে ধর্মঘটের দিন সিটু, এ আই সি সি টি ইউ-র অবরোধে তৃণমুলের স্থানীয়, কাউন্সিলর গুণ্ডা বাহিনী নিয়ে অবরোধকারীদের আক্রমণ করে, বাঁশ ও লোহার রডের আঘাতে কয়েকজনে আহত হন, মোবাইল ফোন কেড়ে নেওয়া, পরের দিন ৯ জানুয়ারি, চুঁচুড়ার সুভাষ উদ্যান থেকে হুগলির বালির মোড় পর্যন্ত সমস্ত বাম ট্রেড ইউনিয়নগুলির পক্ষ থেকে প্রতিবাদী মিছিল হয় ।

গ্রামাঞ্চলে বলাগড় ব্লকের মহিপালপুরে যৌথ মিছিলে সামিল ছিলেন কৃষি মজুর কমরেডরা । পান্ডুয়া ব্লকের বর্ধমান- হাওড়া মেন লাইন শাখার বৈঁচী স্টেশনে সি পি আই (এম এল), কৃষক সমিতি, কৃষি মজুর ও গ্রামীণ সমিতি, সি পি আই এমের কমরেডরা মিলিতভাবে রেল অবরোধ করেন । পোলবা বি ডি ও অফিসের সামনে রাস্তা রোকো কর্মসূচীর ডাক দেয় আয়ারলা ও সদ্য গঠিত আদিবাসী অধিকার ও বিকাশ মঞ্চ। মহিলা, আদিবাসী ও কৃষি মজুরদের দল বেঁধে জমায়েতে বিডিও অফিস ও রাস্তা অবরুদ্ধ হয়ে যায় ।

ধর্মঘটকে ধরে সংগঠনগুলির স্বাধীন ও যৌথ প্রচার এবং ধর্মঘটের দিন রাস্তায় থেকে ধর্মঘটকে সক্রিয়ভাবে সফল করার এই লড়াই আগামীদিনের ফ্যাসীবাদকে রোখারও এক মহড়া, যেখানে শ্রমিক- কৃষক-ছাত্র-যুব-মহিলা সবাই কাঁধে কাঁধ দিয়ে লড়লেন ।

খণ্ড-26
সংখ্যা-2
10-01-2019