ত্রিপুরার উদয়পুরে গেরুয়া তান্ডব, আক্রান্ত লিবারেশন রাজ্য সম্পাদক

৭ ডিসেম্বর এক প্রেস বিবৃতিতে পশ্চিমবঙ্গ রাজ্য সম্পাদক পার্থ ঘোষ বলেন, সারা দেশের সঙ্গে গতকাল ৬ ডিসেম্বর ত্রিপুরায় বাবরি মসজিদ ধ্বংসকান্ডে যুক্ত অপরাধীদের শাস্তির দাবিতে বামপন্থী দলগুলিও প্রতিবাদী কর্মসূচি নিয়েছিল। ত্রিপুরার উদয়পুর রেলস্টেশনের কাছে খিলপাড়া বাজারে এমনই এক প্রতিবাদী সভা সংগঠিত হয়। ঐ সভায় বক্তব্য রাখছিলেন সিপিআই(এমএল) লিবারেশনের ত্রিপুরা রাজ্য কমিটির সম্পাদক পার্থ কর্মকার । সভা শুরুর সাথে সাথেই হামলা চালায় আরএসএস ও বিজেপি আশ্রিত এক হামলাবাজ। পুলিশী অনুমতি নিয়েই এই প্রতিবাদ সভা সংগঠিত হয়েছিল। হামলাবাজ মাইক্রোফোনের তার, ফেস্টুন ছিঁড়ে দেয়। জনগণ হামলাবাজকে তাড়া করে ধরে ফেলে ও পুলিশের হাতে তুলে দেয়। এখানেই ব্যাপারটা থেমে যায়নি। এরপর আরও একদল আর এস এস দুষ্কৃতি সংঘবদ্ধ হয়ে হামলা ও ভাঙচুর চালায় লিবারেশনের উদয়পুর জেলা পার্টি অফিসে। সিপিআই(এম)-এর খিলপাড়া সাবডিভিশনাল পার্টি অফিস ও সুখসাগর জলা শ্রমিক সমবায়ের অফিসও এই তান্ডবের হাত থেকে রেহাই পায়নি।

এরপর গভীররাতে ত্রিপুরায় আমাদের পার্টির রাজ্য সম্পাদক পার্থ কর্মকারের বাড়fতে মোটর সাইকেলবাহিনী হামলা ও তান্ডব চালায়। ঐ রাতেই প্রাথমিক চিকিৎসার পর থানায় এফআইআর দায়ের করা হয়। ঘটনার পর ২৪ ঘন্টা কেটে গেলেও এই বিবৃতি জারি করা পর্যন্ত একজন অপরাধীও গ্রেফতার হয়নি।

ত্রিপুরায় এই গেরুয়া তান্ডব বাম গণতান্ত্রিক প্রতিবাদকে আরও জোরালো করার দাবি জানাচ্ছে। ত্রিপুরা থেকে শিক্ষা নিয়ে পশ্চিমবঙ্গের বামপন্থী গণতান্ত্রিক জনগণকে এখন থেকেই প্রস্তুত হতে হবে।

খণ্ড-26
সংখ্যা-40