খবরা-খবর
নিউটাউনে ডিটেনশন ক্যাম্পের বিরুদ্ধে অভিযান

পশ্চিমবঙ্গে নিউটাউন ও বনগাঁয় ডিটেনশন ক্যাম্প হচ্ছে বলে প্রচার চলছিল। মানবাধিকার সংগঠন সহ বিভিন্ন গণসংগঠন ও বিরোধী  রাজনৈতিক দলগুলি মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বিচারিতা নিয়ে সুর চড়াচ্ছে। ইতিমধ্যে উত্তর ২৪ পরগণা জেলার সিপিআই (এম), সিপিআই(এমএল) লিবারেশন, সিপিআই, ফরোয়ার্ড ব্লক সহ ১৭টি বামপন্থী দল ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত নেয় ১৬ ডিসেম্বর বনগাঁ ও নিউটাউনে ডিটেনশন ক্যাম্পের বিরুদ্ধে অভিযান হবে।

খুব অল্প সময় হাতে আছে। দু’দিনের মধ্যে লোক জমায়েত সুনিশ্চিত করতে হবে। সিএএ হওয়ার পর বামপন্থী কর্মীরা তেতেই ছিলেন, ডিটেনশন ক্যাম্প বিরোধী কর্মসূচিতে তারা আলোড়িত হলেন।

নিউটাউন নারকেল বাগান থেকে মিছিলের অনুমতি ১৫ ডিসেম্বর রাতে পুলিশ বাতিল করে দিল। মধ্যরাতে নেতৃত্বের মধ্যে টেলিফোনিক বার্তার মাধ্যমে ঠিক হলো আকাঙ্ক্ষা মোড়ে বেলা ২টোয় জমায়েত ও মিছিল এবং হিডকোর চেয়ারম্যানকে স্মারকলিপি দেওয়া হবে।

পুলিশী বাধাকে অগ্রাহ্য করে প্রতিবাদী কয়েক হাজার মানুষ শ্লোগানে শ্লোগানে মুখরিত হলো। দৃপ্ত মিছিল প্রায় ৭ কিলোমাটার পথ অতিক্রম করে হিডকোর চেয়ারম্যানের কাছে ডেপুটেশন দিতে পৌঁছে যায়। ডেপুটেশনে ছিলেন বিধায়ক মানস মুখার্জী, সিপিআই(এমএল) লিবারেশন উত্তর ২৪ পরগণা জেলা কমিটির সদস্য অশোক সাহা সহ অন্যান্য বামদলের প্রতিনিধিরা।

সিএএ হওয়ার পর থেকেই রাজ্য সরকারের উপর রাজনৈতিক চাপ বাড়তে থাকে। এই পরিস্থিতিতে হিডকোর চেয়ারম্যান জানান নিউটাউনে কোন ডিটেনশন ক্যাম্প হবে না। প্রতিনিধিবৃন্দ দাবি করেন সরকারকে এই বিষয় সর্বসাধারণকে অবগত করার জন্য বিজ্ঞাপন দিতে হবে। কর্তৃপক্ষ এই দাবি মেনে নেয়। সংক্ষিপ্ত সভা থেকে বলা হয় পশ্চিমবঙ্গে বাম ও গণতান্ত্রিক মানুষ রাস্তায় নেমেছে সবাই এগিয়ে আসুন। সম্প্রীতি ও ঐক্য বজায় রাখুন।

খণ্ড-26
সংখ্যা-41