খবরা-খবর
নরেন্দ্র মোদী কি ভারতের নাগরিক?

“অনুগ্রহ করে ভারতের মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র দামোদর দাস মোদির নাগরিকত্ব সার্টিফিকেটের একটি কপি দিন”, তথ্য জানার আইন অনুযায়ি এই আবেদনটি করেছিলেন শুভঙ্কর সরকার নামে একজন আরটিআই কর্মী। উত্তরে প্রধানমন্ত্রীর অফিসের জনৈক প্রভীন কুমার জানিয়েছেন, “প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি নাগরিকত্ব আইন, ১৯৫৫-র ৩নং ধারা মোতাবেক জন্মসূত্রে ভারতের নাগরিক তাই তাঁর নাগরিকত্ব সার্টিফিকেট থাকার কোনও প্রশ্ন ওঠেনা, রেজিস্ট্রেশনের মাধ্যমে নাগরিকত্ব পেলে তবেই নাগরিকত্ব সার্টিফিকেট পাওয়া যায়”।

প্রশ্ন ও উত্তর সহজ, এবং তার অর্থ বুঝতে কারো অসুবিধা হওয়ার কথা নয়। ১৯৫৫ সালে ভারতে নাগরিকত্ব সংক্রান্ত যে আদি আইনটি পাশ হয়েছিল সেখানে ৩নং ধারায় স্পষ্ট বলা আছে এদেশে জন্ম গ্রহণ করা সকলেই এদেশের নাগরিক। নরেন্দ্র মোদি এদেশে জন্মেছেন তাই তাঁকে আলাদা করে রেজিস্ট্রেশন করিয়ে নাগরিকত্ব সার্টিফিকেট নিতে হবে না।

সুতরাং দেশ জুড়ে প্রশ্ন উঠেছে, নরেন্দ্র মোদি যদি কোনও কাগজপত্র না দেখিয়েই ভারতের নাগরিক হিসেবে গণ্য হয়ে যেতে পারেন তাহলে দেশের কোটি কোটি মানুষের কাছে নাগরিকত্বের কাগুজে প্রমাণ চাওয়া হচ্ছে কেন? কেন ডকুমেন্ট জোগাড় করতে দৌড় করানো হচ্ছে দেশের গরীব জনতাকে? এই প্রশ্ন ও তার উত্তর সম্বলিত কাগজের কপি তুলে ধরে ফেসবুক টুইটারে হাজার হাজার মানুষ দাবি করেছে যে নরেন্দ্র মোদির যেহেতু কাগজ দেখাতে হয়নি তাই আমরাও কাগজ দেখাব না।

খণ্ড-27
সংখ্যা-7