খবরা-খবর
পৌরসভা নির্বাচনে বিষ্ণুপুরে ওয়ার্ডভিত্তিক প্রস্তুতি

আগামী পৌরসভা নির্বাচনে বিষ্ণুপুরে সিপিআই(এমএল) লিবারেশন প্রথম প্রতিদ্বন্দ্বিতা করব ৫-৬-৯ নং ওয়ার্ডে। নিছক লড়ার জন্য লড়া নয় গত এক বছর ধরে চেষ্টা চলছে মানুষের কাছে পৌঁছানোর। তৃণমূলের সন্ত্রাস-স্বজনপোষন-দুর্নীতির বিরুদ্ধে বামেদের নিষ্ক্রিয়তার কারণে যখন বিষ্ণুপুরের মানুষ গত লোকসভা নির্বাচনে বিজেপির হাত ধরলো তখনই আমরা সব সদস্য বসে ঠিক করি শুধু মোড়ে মোড়ে মিটিং-পোষ্টারিং নয় সব বিষয়ে একেবারে মানুষের কাছে মানুষের পাড়ায় যেতে হবে। সেই মতো গত ফনি ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়িয়ে আমাদের ছাত্র কমরেডরা ছবি তুলে প্রশাসনের কাছে পাঠিয়ে ক্ষতিপূরণ আদায় করে। গত সেপ্টেম্বর মাসে জেলা শাসকের কাছে ডেপুটেশন দেওয়ার আগে বিভিন্ন ওয়ার্ডে বাড়ি বাড়ি ঘুরে বার্ধক্য ভাতা প্রাপক-গৃহহীনদের তালিকা তৈরি করে জেলা শাসকের কাছে জমা দিই।

সিএএ পাস করিয়ে বিজেপি যখন সংবিধানের মুল প্রস্তাবনা তার ধর্ম- নিরপেক্ষ তায় আঘাত করলো আমরা তখন এবছর প্রজাতন্ত্র দিবসে ২৬ জানুয়ারি বিভিন্ন ক্লাবে গিয়ে জাতীয় পতাকা উত্তোলন করে পাড়ার লোকেদের সামিল করে সংবিধানের প্রস্তাবনা পাঠ করে দেশের ধর্মনিরপেক্ষতা রক্ষা করার শপথ গ্রহণ করি। ফেব্রুয়ারী মাস জুড়ে বিভিন্ন পাড়ার ভিতরে স্থানীয় লোকজনদের সামিল করে সংগঠিতভাবে এনপিআর বয়কটের ডাক দিয়ে আলোচনা সভা সংগঠিত করেছি। আলোচনার পর সকলে এনপিআর বয়কটের প্রস্তাব নিয়েছে। এইভাবে ধীরে ধীরে আমাদের গণভিত্তি বাড়াতে থাকি যেটা বাম-গণতান্ত্রিক মহলের নীচুতলায় বিশেষ করে মেহনতি মানুষদের মধ্যে বেশ সাড়া ফেলেছে।

এই মুহূর্তে বিষ্ণুপুর পৌরসভার শ্রমিকদের বেশিরভাগই ১০-১৫ বছর ধরে কাজ করলেও তারা অস্থায়ী, এদের কোন হাজিরা খাতা নেই বেতন মাসে ৪০০০-৪৫০০ টাকা, তাও আবার ৩-৪ মাস ধরে বন্ধ। বহু মানুষের বাস্তু পাট্টা নেই শহরে আবর্জনা ফেলার নির্দিষ্ট জায়গা নেই। এই সব নিয়ে আগামী ১২ মার্চ বিষ্ণুপুর এনডিও ডেপুটেশন দেওয়া হবে। যা নীচেরতলায় যথেষ্ট আলোড়ন সৃষ্টি করেছে। ইতিমধ্যেই আমরা ১০০ এর উপর দেওয়াল আমরা বুক বা চুনকাম করেছি। এই রকম পরিস্থিতিতে সিপিএম-এর বিষ্ণুপুর নেতৃত্ব আমাদের আলোচনার জন্য ডাকে। আমাদের নেতৃত্ব ওদের বলা হয় আমরা ৫-৬-৯ তিন ওয়ার্ডে লড়তে চাই। তাই বিজেপি/টিএমসি-কে রুখতে জোটের স্বার্থে সিপিএম-এর সাথে যেমন কথা চালিয়ে যাব তেমনি এই তিনটি ওয়ার্ডে বামপন্থার বিকাশের স্বার্থে নিচেরতলার বাম-গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনভাবে লড়ার সমস্ত প্রস্তুতি কাজ চালিয়ে যাব।

খণ্ড-27
সংখ্যা-6